শনিবার, জুলাই ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

রোজাদারের প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস

এবার গরমের দিনে এসেছে পবিত্র রমজান মাস। ধর্মপ্রাণ মুসল্লিরা সিয়াম সাধনার মধ্য দিয়ে পালন করছেন রোজা। রোজা পালনের সময় সব রকম পানাহার থেকে বিরত থাকার কারণে অনেকে আবার অসুস্থ হয়ে যান। ভুল খাবার নির্বাচন বা অত্যাবশ্যক খাবারের অনুপস্থিতি আপনাকে অসুস্থ করে তুলতে পারে। এমন সময়ে সুস্থ থাকার জন্য একান্ত প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস। গরম মানেই প্রচুর পানি তৃষ্ণা, ঘাম, খাবারে অরুচি আর ক্লান্তি। কী খাবেন, কেমন পোশাকে আরাম পাবেন, কী করলে এই গরমেও সুস্থ থাকবেন তা জেনে নেয়া প্রয়োজন।

প্রাপ্ত বয়ষ্কদের জন্য প্রতিদিন অন্তত দুই থেকে আড়াই লিটার পানি পান করা উচিৎ। তৈলাক্ত ও অতিরিক্ত মসলাযুক্ত খাবার, রাস্তার খোলা খাবার বা পানীয় এড়িয়ে চলা ভালো। এসব খাবারে হজমের সমস্যা দেখা দিতে পারে।

ইফতারে অবশ্যই ভাজা-পোড়া খাবার এড়িয়ে চলতে হবে। শরীর ঠাণ্ডাকারী খাবার, ফলমূল, শরবত বা চিড়া, মুড়ি, গুঁড়, খেজুর থাকা ভালো। শরীর ঠাণ্ডা রাখতে সেহরি এবং ইফতারিতে খেতে পারেন ইসবগুল, অ্যালোভেরা, বেল, মিছরি, তোকমারির শরবত। রোজা রাখা অবস্থায় পানিশূন্যতা রোধ করে আপনাকে তরতাজা রাখতে এসব শরবতের কোনো তুলনা হয় না। প্রতিদিন ইফতারিতে রাখতে পারেন একটু আদা কুচি, ভিজিয়ে রাখা কাঁচা ছোলা আর আখের গুঁড়। ইফতারের শুরুতে এগুলো খেলে খাবার রুচি ঠিক থাকার সঙ্গে আপনার শরীর সুস্থ রাখতে সহায়তা করবে। গ্যাসের সমস্যা ও বমি বমি ভাব দূর করবে।

গরমকাল মানেই ব্যাকটেরিয়া-ভাইরাসের বংশবিস্তারের আশঙ্কা। খাবার বা পানিবাহিত অসুখ টাইফয়েড, জন্ডিস হওয়ার আশঙ্কা বেশি থাকে। সে জন্য ফুটপাতের শরবত, খোলা খাবার বা কাটা ফল খাওয়া পরিহার করা উচিৎ। একসঙ্গে বেশি পরিমাণ খাবার না খেয়ে বার বার অল্প পরিমাণে হালকা খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

মৌসুমী সবজি- লাউ, পেঁপে, পোটল, ঝিঙে ও রসালো ফল তরমুজ, আম, জাম, জামরুল ইত্যাদি খাদ্য তালিকায় রাখা ভালো। সেই সঙ্গে ডাবের পানি, টাটকা ফলের রস, শসা বেশি করে খাওয়া দরকার। টক দই আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। গরমের দিনে ইফতারিতে নানাভাবে টক দই খাওয়া উপকারী।

এমন দিনে বাইরে বের হওয়ার সময় সঙ্গে ছাতা, সানগ্লাস রাখতে ভুলবেন না। ঘামের কারণে ঝরে পড়া দেহের প্রয়োজনীয় লবণ পানির অভাব মেটাতে ইফতারিতে স্যালাইন খেতে পারেন। অনেক সময় বার বার পানি খেয়েও তৃষ্ণা মেটে না, স্যালাইন খেলে সে সমস্যা দূর হবে। গরমের দিনেও সহজ হোক আপনার রোজা।

এই সংক্রান্ত আরো সংবাদ

চা কন্যা খায়রুন ইতিহাস গড়লেন  

চা শ্রমিকদের বিভিন্ন আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দিয়ে সব মহলেই পরিচিত হবিগঞ্জেরবিস্তারিত পড়ুন

চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস

 শ্রমিক-কর্মচারীদের লভ্যাংশ আত্মসাতের অভিযোগে দায়ের করা মামলায় নোবেলজয়ী অর্থনীতিবিদ ড.বিস্তারিত পড়ুন

ড. ইউনূসের মন্তব্য দেশের মানুষের জন্য অপমানজনক : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কর ফাঁকি দেওয়ার মামলাকে পৃথিবীর বিভিন্নবিস্তারিত পড়ুন

  • স্বাধীনতার জন্য সিরাজুল আলম খান জীবন যৌবন উৎসর্গ করেছিল
  • ৫৩ বীর মুক্তিযোদ্ধাসহ ১০৬ জনকে সম্মাননা দিল ‘আমরা একাত্তর’
  • হাতিয়ায় লক্ষাধিক মানুষ পানিবন্দি
  • ৫৭ বছর বয়সে এসএসসি পাস করলেন পুলিশ সদস্য
  • শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ
  • চলে গেলেন হায়দার আকবর খান রনো
  • গফরগাঁওয়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক শামছুন নাহার
  • ‘ও আল্লাহ আমার ইকবালরে কই নিয়ে গেলা’
  • ভিক্ষুকে সয়লাভ নোয়াখালীর শহর
  • কঠিন রোগে ভুগছেন হিনা খান, চাইলেন ভক্তদের সাহায্য
  • কান্না জড়িত কন্ঠে কুড়িগ্রামে পুলিশের ট্রেইনি কনস্টেবল
  • অজানা গল্পঃ গহীন অরণ্যে এক সংগ্রামী নারী