রবিবার, মে ৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আইপিএল মানেই এখন কোহলি!

বিরাট কোহলির আইপিএল রেকর্ডটা দেখুন। ২০০৮ থেকে ২০১৫ পর্যন্ত আট মৌসুমে ১২৩টি ম্যাচ খেলেছেন। ৩১৩৭ রান করেছিলেন। ফিফটি ছিল ১৯টি। সেঞ্চুরি ছিল না একটিও। আর শুধু ২০১৬ এর রেকর্ডটা দেখুন। খেলেছেন ১৩ ম্যাচ। করেছেন ৮৬৫ রান। সেঞ্চুরি ৪টি। হাফ সেঞ্চুরি ৫টি। গড় ৮৬.৫০। স্ট্রাইক রেট ১৫৫.০১। এই মৌসুমে অলৌকিক ও অতিমানবীয় ব্যাটিংয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু অধিনায়ক যে আইপিএলের সব রেকর্ড ভেঙ্গেচুরে দিলেন। টি-টোয়েন্টি ব্যাটিংয়ের মানকে নিয়ে গেলেন ভিন্ন এক উচ্চতায়।

এবারের মৌসুমে তার চতুর্থ সেঞ্চুরিটা কোহলি করেছেন বাঁ হাতে সাতটি সেলাই নিয়ে। আগের ম্যাচে খেলার সময় হাত ফেটেছিল। বুধবার ৫০ বলে ১১৩ রান করেছেন কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে। তার ব্যাটিংয়ের তাণ্ডবে টানা তিন ম্যাচে জিতে এখন পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে আরসিবি। এক ম্যাচ বাকি। প্লে অফে খেলার সম্ভাবনা প্রবল।

শেষ সেঞ্চুরি দিয়ে কোহলি বেশ কিছু রেকর্ড করেছেন। আইপিএলের ইতিহাসের সর্বোচ্চ রানের মালিক এখন তিনি। জাতীয় দলের সতীর্থ ও গুজরাট লায়ন্সের অধিনায়ক সুরেশ রায়না ১৪৩ ম্যাচে ৩৯৮৫ রান নিয়ে ছিলেন শীর্ষে। সিংহাসনটা এখন কোহলির। আগের ম্যাচে ক্রিস গেইলের ৭৩২ রানকে টপকে আইপিএলের এক আসরে সর্বোচ্চ রানের মালিক হয়েছিলেন। আর প্রথম খেলোয়াড় হিসেবে আইপিএলে এক মৌসুমে ৮০০ রানের মাইলফলক কোহলি পেরিয়েছেন পাঞ্জাবের বিপক্ষে। এবারের আসরেই চারটি সেঞ্চুরি তার। আইপিএলে সর্বোচ্চ ৫ সেঞ্চুরি সতীর্থ গেইলের। সেটার খুব কাছে কোহলি।

পাঞ্জাবের বিপক্ষে ম্যাচটা বৃষ্টির কারণে ১৫ ওভারে নেমে এসেছিল। সেই ম্যাচেও সেঞ্চুরি করার কথা আগে থেকে ভাবতে পারেননি খোদ কোহলিও, “আমি ভেবেছি ১৫ ওভারে সেঞ্চুরি করতে পারবো না। বিশ্বাসও করতে পারছিলাম না যে এটা ঘটতে চলেছে।”

২৭ বছরের ব্যাটসম্যান ৪৭ বলে এবারের সেঞ্চুরিটা করেছেন। গোটা ইনিংস সাজানো ১২টি চার ও ৮টি ছক্কায়। ছক্কায় এই মৌসুমে সতীর্থ এবি ডি ভিলিয়ার্সকে ছাড়িয়ে গেছেন। যার সাথে গত সপ্তায় টি-টোয়েন্টি ইতিহাসের সর্বোচ্চ উইকেট জুটির ২২৯ রানের বিশ্ব রেকর্ড গড়েছেন। এই মৌসুমে ৩৬টি ছক্কা মেরেছেন কোহলি। বাউন্ডারি ৭২টি। আইপিএলের ওয়েবসাইটের হোম পেজে চারটি জায়গায় কোহলির নাম জ্বলজ্বল করছে। সর্বোচ্চ রানের মালিক, সর্বোচ্চ ছক্কার মালিক, মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার ও ফেয়ার প্লে অ্যাওয়ার্ড। সবখানে কোহলি।

এই সংক্রান্ত আরো সংবাদ

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার সাথিরা জাকির জেসি। গত ১০বিস্তারিত পড়ুন

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা

এক মাস পরেই শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট খেলা। আইসিসির প্রকাশিত তালিকাবিস্তারিত পড়ুন

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী