রবিবার, মে ৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ওয়েস্ট ইন্ডিজের ‘ভবিষ্যত’ দেখছেন না গেইল!

সাত বা আটের দশকে টেস্ট ক্রিকেটের দুর্ধর্ষ দল ছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু এখন সেই রামও নেই, সেই অযোধ্যাও নেই।

ক্রিকেট বোর্ডের অনিয়ম, দূর্নীতিতে ক্রিকেট জায়ান্ট দেশটি এখন জিম্বাবুয়ের পর্যায়ে চলে যাচ্ছে। এমতাবস্থায় হারানো সেই গৌরব পুনরুদ্ধার করা ‘আশাতীত’ বলে মন্তব্য করেছেন খোদ ক্যারিবীয় ব্যাটিং দানব ক্রিস গেইল!

গেইল বলেছেন, “আধুনিক ক্রিকেটের কাঠামো এমন হয়ে গেছে যে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে অতীতের গৌরব ফিরে পাওয়া খুব কঠিন। সংক্ষিপ্ত ওভারের খেলা শুরু হওয়ার পর থেকে তরুণরা সেই ফরম্যাটের প্রতি বেশি আকৃষ্ট হচ্ছে। টেস্টে সাফল্য পাওয়ার জন্য অনেক বেশি মনঃসংযোগ দরকার। ধারাবাহিকতা অর্জন করতে গেলে সংযম দরকার। ”

টেস্টে ৭,২১৪ রান করেছেন গেইল। তার দুটি ট্রিপল সেঞ্চুরি আছে। টি-টোয়েন্টি ফরম্যাটেও যথেষ্ট সফল তিনি। কিন্তু ক্রিকেটের থিওরি মেনে টেস্টের সাফল্যকেই বেশি গুরুত্ব দেন গেইল। ওয়েস্ট ইন্ডিজের টেস্ট ভবিষ্যৎ নিয়ে হতাশা ব্যক্ত করে গেইল বলেন, “টি-টোয়েন্টি ক্রিকেটে আমাদের সাফল্যের কারণ হল, কম সময়ের খেলায় আক্রমণ করতে সুবিধা হয়। কিন্তু টেস্টে এটা সম্ভব নয়। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের আগামী প্রজন্ম টি-টোয়েন্টি ফরম্যাটের প্রতি বেশি আকৃষ্ট হবে এরকমই মনে হচ্ছে। কারণ, সব পেশাদার ক্রিকেটারই ভাল ক্যারিয়ার চায়। বাস্তবটা মেনে নিতে হবে। এখন বিশ্বের বিভিন্ন দেশে অনেক টি-টোয়েন্টি লিগ হচ্ছে। ব্র্যাড হগকে দেখেই বোঝা যায়, ফিট থাকলে ৪০ বছর পেরিয়ে যাওয়ার পরেও টি-টোয়েন্টি খেলা যায়। সেই কারণেই টি-টোয়েন্টি জনপ্রিয় হচ্ছে। ”

গত কয়েক বছরে টি-টোয়েন্টি ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজ অসাধারণ সাফল্য পেয়েছে। ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত এই সংস্করণটি যেন তাদেরই খেলা হয়ে গেছে। দু বার টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছেন গেইলরা। কিন্তু টেস্ট কিংবা ওয়ানডেতে ক্যারিবিয়ানদের পারফরম্যান্স মোটেই ভাল নয়। ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে এবং সংযুক্ত আরব আমিরশাহীতে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজে হেরে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

গেইলের মতে, ক্যারিবিয়ান ক্রিকেটের হাল ফেরাতে হলে ক্রিকেটারদের পাশাপাশি বোর্ডকর্তাদেরও দায়িত্ব নিতে হবে। সব ক্রিকেটারই ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলতে চান। তাই ড্যারেন ব্র্যাভোর সঙ্গে বোর্ডকর্তাদের যে সমস্যা হয়েছে, সেই ধরনের সমস্যা সমাধানের উদ্যোগ নিতে হবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার সাথিরা জাকির জেসি। গত ১০বিস্তারিত পড়ুন

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা

এক মাস পরেই শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট খেলা। আইসিসির প্রকাশিত তালিকাবিস্তারিত পড়ুন

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী