রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

কলকাতা নাইটরাইডার্সের দামী পাঁচ ক্রিকেটার কারা, তাঁদের পেতে কত খরচ হয়েছে?

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের প্রথম তিনটি সংস্করণে শাহরুখ খানের কলকাতা নাইটরাইডার্সের পারফরম্যান্স একেবারেই আহামরি ছিল না। প্রথম তিনটি মরশুমের কোনওটিতেই নক আউট পর্বে পৌঁছতে পারেনি কেকেআর। সাফল্য পেতে মরিয়া কেকেআর ২০১১-য় দলের কংকালটাই প্রায় বদলে ফেলে। সেই বার নিলামে ৪০ কোটি টাকা খরচ করে ১২ জন নতুন ক্রিকেটারকে তুলে নিয়েছিল কলকাতা নাইটরাইডার্স। এর পর থেকে অবশ্য আর পিছনে ফিরে তাকাতে হয়নি কেকেআর-কে। দু-দু’ বার চ্যাম্পিয়ন হয়েছে আইপিএলে। তাছাড়াও শাহরুখের দলের পারফরম্যান্স কিন্তু নজর কেড়েছে।

কলকাতা দলটির বৈশিষ্ট্যই হল, কর্তারা নামের পিছনে না ছুটে কার্যকারিতার দিকে নজর দিয়েছেন। অর্থাৎ যে ক্রিকেটারকে দলে নিলে কাজ হবে বেশি। বলা ভাল, তারকা প্রথার অবসান ঘটিয়েছে কলকাতা নাইটরাইডার্স।

তাই বলে যে কর্তারা টাকা খরচে বিমুখ তা কিন্তু বলা যাবে না। দলে নিলে যাঁরা সেরার সেরাটা তুলে ধরবেন, তাঁদের প্রচুর অর্থ খরচ করে তুলে নিয়েছে নাইটরাইডার্স। আইপিএলে কলকাতা নাইটরাইডার্সের পাঁচ দামী ক্রিকেটার কারা? চলুন একনজরে দেখে নিই তাঁদের। জেনে নিই তাঁদের দলে পেতে খত খরচ করতে হয়েছে নাইটরাইডার্সকে?

১) গৌতম গম্ভীরের দাম ১১.৪ কোটি। ২০১১-য় গৌতম গম্ভীরকে ছেড়ে দেয় দিল্লি ডেয়ারডেভিলস। ১১.৪ কোটি টাকা খরচ করে গম্ভীরকে কিনে নেয় শাহরুখের দল। গম্ভীর কেকেআর-এ আসায় হাসি ফোটে কলকাতার মুখে। গম্ভীরের নেতৃত্বেই দু’বার আইপিএল চ্যাম্পিয়ন হয় নাইটরা।

২) ইউসুফ পাঠান ৯.৭ কোটির ক্রিকেটার। ২০০৮-এ আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল রাজস্থান রয়্যালস। পাঠানের দারুণ সাফল্যের পরেও ছেড়ে দিয়েছিল রাজস্থান। সুবিধাটা নেয় কলকাতা। ৯.৭ কোটি টাকা খরচ করে ইউসুফকে তুলে নেয় কেকেআর।

৩) জাক ক্যালিসের দাম ওঠে ৫.৫ কোটি। ২০১১-য় ৫.৫ কোটি টাকা খরচ করে কেনে নাইটরাইডার্স। ২০১২-য় প্রথমবার আইপিএল চ্যাম্পিয়ন হয় শাহরুখের দল।

৪) রবিন উত্থাপ্পা ৫ কোটির প্লেয়ার। ২০১৪-য় উত্থাপ্পাকে ৫ কোটি টাকার বিনিময়ে কেনে কলকাতা। সেবার দ্বিতীয়বারের জন্য চ্যাম্পিয়ন হয় কেকেআর।

৫) ব্রেন্ডন ম্যাকালামের দাম ৪.৭ কোটি। প্রথম বারের আইপিএলের প্রথম ম্যাচেই ১৫৮ রান করেছিলেন। তার পরের দু’ মরশুমে দু’টি হাফ সেঞ্চুরি ছাড়া কিছুই আসেনি তাঁর ব্যাট থেকে। তৃতীয় মরশুমের পরে তাঁকে ছেড়ে দেওয়া হয়। ২০১২-র নিলামে তাঁকে ফের নেয় নাইটরা। তাঁকে পেতে ৪.৭ কোটি টাকা খরচ করে কলকাতা। ষষ্ঠ মরশুমে আবারও ছেড়ে দেওয়া হয় ম্যাকালামকে।-এবেলা

এই সংক্রান্ত আরো সংবাদ

৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন সাকিব

তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলকবিস্তারিত পড়ুন

নিরাপদে যুক্তরাষ্ট্রে পৌঁছালো বাংলাদেশ দল

টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ দিতে যুক্তরাষ্ট্রে পৌঁছাছে বাংলাদেশ ক্রিকেট দল। টাইগারদেরবিস্তারিত পড়ুন

আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা

আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাস্ট্রে অনুষ্ঠেয়  আইসিসি পুরুষ টি-টোয়েন্টিবিস্তারিত পড়ুন

  • তাসকিন যাচ্ছেন যুক্তরাষ্ট্র
  • দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা
  • মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি
  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই