শুক্রবার, মে ৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

কল্যাণপুরে নিহত ‘সাব্বিরুলকে’ নিয়ে ধূম্রজাল!

রাজধানীর কল্যাণপুরে পুলিশের অভিযানে নিহত সন্দেহভাজন নয় জঙ্গির মধ্যে চট্টগ্রামের সাব্বিরুল হক কণিককে নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয়েছে। সাব্বিরুলের বাবা আজিজুল হক চৌধুরী ও পরিবারের অন্য স্বজনরা পুলিশের প্রকাশিত ছবি দেখে সাব্বিরুলকে চিহ্নিত করলেও পুলিশ এখনো তাঁর পরিচয় নিশ্চিত হতে পারেনি। ‘অপারেশন স্টর্ম-২৬’-এ নিহত নয় জঙ্গির ছবি প্রকাশ করার পরই নিখোঁজ সাব্বিরুলকে শনাক্ত করে তাঁর পিতা আজিজুল হক। ঐ দিনই তার বক্তব্যসহ বিভিন্ন গণমাধ্যম প্রতিবেদন প্রকাশও করে।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) পরে নির্বাচন কমিশনে সংরক্ষিত জাতীয় পরিচয়পত্রের আঙ্গুলের ছাপ মিলিয়ে নিহত সাত সন্দেহভাজন জঙ্গির পরিচয় প্রকাশ করে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) তাদের ওয়েবসাইটে এই সাত জনের বিস্তারিত পরিচয় ও ঠিকানা প্রকাশ করেছে। যার মধ্যে সাব্বিরুল নেই।

প্রকাশিত নয় জঙ্গির মধ্যে সাব্বিরুলের পরিবার বাঁথেকে দ্বিতীয় ছবিটির সাথে সাব্বিরুলের মিল খুঁেজ পাওয়ার কথা বললেও মূলত ওই ছবিটি পটুয়াখালীর কুয়াকাটার আবু হাকিম নাঈমের বলে চিহিৃত করে পুুলিশ। ফলে সাব্বিরুলকে নিয়ে সৃষ্টি হয় ধু¤্রজাল।

চট্টগ্রামের পুলিশ সুপার নূরে আলম মিনা এ প্রসঙ্গে বলেন, ‘নিহত ৯ জঙ্গির সাতজনের পরিচয় পাওয়া গেলেও দুই জনের পরিচয় এখনো পাওয়া যায়নি। আর এই দু‘জনের মধ্যে সাব্বিরুল হক কণিক আছেন কি না তা নিশ্চিত করা যায়নি এখনো।’ ছবি দেখে সাব্বিরুলকে চিহ্নিত করার খবরে পুলিশ তাঁর বাবা ও পরিবারের সাথে যোগাযোগ রাখছেন বলে জানান এসপি।

তিনি বলেন, ‘সাব্বিরুল হক কণিকের বাবা চট্টগ্রামের আনোয়ারা উপজেলার বুরুমছড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি। তিনি চট্টগ্রাম সিটি কর্পোরেশনে চাকরি করেন। তার বড় ভাই মোজাম্মেল হক চৌধুরী একজন মুক্তিযোদ্ধা।’

তিনি বলেন, ‘আজিজুল হক চৌধুরীর সঙ্গে এ নিয়ে আমরা কথা বলেছি। উনি ছবির সঙ্গে তার ছেলের চেহারার কিছু মিল দেখতে পাচ্ছেন বলেছেন। তাকে আমরা লাশের আরও ছবি দেখিয়েছি। কারণ পত্রিকায় ছাপা ছবির প্রিন্ট ছোট, তাই অনেক সময় বোঝা যায় না। কনিকের বাবা বলেছেন, তিনি এখনো নিশ্চিত নন যে এটি তারই ছেলে। চোখ, চুল এবং আরও কিছু বিষয়ে অমিল দেখার কথা বলছেন তিনি।’

পুলিশ সুপার নুরে আলম মিনা জানান, লাশ সরাসরি দেখতে ইতোমধ্যে ঢাকায় অবস্থান করছেন আজিজুল হক।’ তবে আজিজুল হকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে তার সবশেষ অবস্থান সম্পর্কে বক্তব্য পাওয়া যায়নি। মুঠোফোনে একাধিকবার ফোন দিলেও আজিজুল হকের ফোন বন্ধ পাওয়া যায়। সাব্বিরুল হক কণিকের চাচাতো ভাই ওয়াহিদুল হক চৌধুরী বাপ্পাও সাব্বিরুলের বাবার ঢাকা যাওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

আজিজুল হক চৌধুরী বুধবার চট্টগ্রামের বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের বলেছিলেন, নিহত নয় জঙ্গির ছবির দ্বিতীয় জনের সাথে তাঁর ছেলে সাব্বিরুল হক কণিকের চেহারার মিল রয়েছে। চাচাতো ভাই ওয়াহিদুল হক চৌধুরীও বলেছিলেন একই কথা।

উল্লেখ্য, সাব্বিরুল হক কণিক আন্তর্জাতিক ইসলামিক ইউনিভার্সিটির ইকনোমিক অ্যান্ড ব্যাংকিং বিভাগের ছাত্র ছিলেন। ২০১০ সালে সরকারি মুসলিম হাই স্কুল থেকে গোল্ডেন জিপিএ পেয়ে এসএসসি এবং ২০১২ সালে চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ থেকে এইচএসসি পাস করেন।

এইচএসসির পর চট্টগ্রামের চকবাজারে জামায়াত-শিবির পরিচালিত রেটিনায় কোচিং করতে গিয়ে হঠাৎ করে কণিকের কথাবার্তা, চালচলনে পরিবর্তন দেখা দেয় বলে জানান তার পরিবারের স্বজনরা।

স্বজনরা জানান, চট্টগ্রাম নগরীর বাকলিয়া থানাধীন রাহাত্তার পুলে অবস্থিত মাইকবিহীন মসজিদে নিয়মিত নামাজ পড়তেন সাব্বিরুল হক কণিক। এই সময়েই পাল্টে যান কণিক। বলতে থাকেন তিনি ছাড়া আর কারো ধর্মকর্ম শুদ্ধ নয়।

তবলিগের কথা বলে মাঝে মাঝে সপ্তাহ-দশ দিনের জন্য উধাও হয়ে যেতেন। বছর খানেক আগে একবার তিনমাসের জন্য নিরুদ্দেশ থাকার পর বাসায় ফিরে আসেন। সর্বশেষ গত চার মাস আগে রাউজানে এক বিয়েতে যাবার কথা বলে বাবার কাছ থেকে পাঁচশ টাকা নিয়ে বের হন। সেই থেকে নিখোঁজ কণিক।

এই সংক্রান্ত আরো সংবাদ

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সাড়ে ১১টায় 

থাইল্যান্ড সফরের ফলাফল সম্পর্কে সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীরবিস্তারিত পড়ুন

গ্যাস নিঃসরণ কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন,বিস্তারিত পড়ুন

দেশের দুই জেলায় ঝড়ের পূর্বাভাস

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে , দেশের দুই জেলার ওপর দিয়ে সর্বোচ্চবিস্তারিত পড়ুন

  • হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে ৫ জন নিহত
  • দলীয় সিদ্ধান্তকে সম্মান জানিয়ে মনোনয়ন প্রত্যাহার করে নিলেন পাপ্পা গাজী
  • মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে শপথের দিন : জিএম কাদের
  • উত্তরায় ৮০ কোটি টাকা মূল্যের খাসজমি উদ্ধার
  • এমভি আবদুল্লাহ চট্টগ্রামের পথে 
  • প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন 
  • কল-কারখানায় কোনো শিশুশ্রম নেই: প্রতিমন্ত্রী
  • ডিজেল, কেরোসিন, পেট্রল ও অকটেনসহ সকল তেলের মূল্যবৃদ্ধি
  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • রাত ৮টার পর শপিং মল বন্ধের নির্দেশনা
  • বাংলাদেশ ব্যাংক ও দুদকের ৭২ কর্মকর্তার চাকরি ছাড়ায় নানা আলোচনা
  • বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে কেএনএফের ২ সদস্য নিহত