শুক্রবার, মে ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

কারচুপি’র অভিযোগকে উড়িয়ে দেয়া যায়না: রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ন মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, গতকাল নাসিক নির্বাচনে বাহ্যিকভাবে সুষ্ঠু নির্বাচনের বাতাবরণ সৃষ্টি করে ডা: সেলিনা হায়াত আইভিকে বিজয়ী ঘোষনা করা হয়েছে, এতে সত্যিকারের গণরায়ের প্রতিফলন ঘটলে আমরা সেটিকে শুভেচ্ছা জানাই। তবে ধানের শীষের প্রার্থী এ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খানের কারচুপি’র অভিযোগকে উড়িয়ে দেয়া যায়না।

আজ শুক্রবার বেলা ১১টায় নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, একটি কেন্দ্রে মোট ভোট পড়েছে এক হাজার, অথচ সেখানে ঘোষনা করা হয়েছিল নৌকা প্রতীকের আটশো এবং ধানের শীষ পাঁচশো। পরে সাংবাদিকরা এ বিষয়টি উল্লেখ করলে প্রিজাইডিং অফিসার ফলাফল পাল্টে দেন। নির্বাচনে সব প্রার্থীর পোলিং এজেন্টদের নিকট কেন্দ্র ভিত্তিক লিখিত ফলাফল শীট সরবরাহ করার কথা থাকলেও নাসিক নির্বাচনে ১৭৪টি ভোট কেন্দ্রের মধ্যে ১৪৪টি কেন্দ্রের স্বাক্ষরকৃত ফলাফলের শীট বিএনপি’র এজেন্টদেরকে সরবরাহ করা হয়নি।

রিজভী বলেন, গতকালের নাসিক নির্বাচন সম্পর্কে আমরা কয়েক দিন পূর্ব থেকেই বলে আসছিলাম যে, নির্বাচনের সুষ্ঠু পরিবেশের আড়ালে সরকারী ভেল্কিবাজির কোন মহড়া চলছে কি না? কারন এবারে নাসিক সিটি কর্পোরেশন নির্বাচনে ৭২ ঘন্টা পূর্ব থেকে এলাকার বাহিরের লোকজনদের নির্বাচনী প্রচারণায় নিষেধাজ্ঞা জারি করা হয়। ফলে বিএনপি’র কেন্দ্রীয় ও অন্যান্য জেলার নেতৃবৃন্দ ইতোপূর্বে নির্ধারিত নির্বাচনী প্রচারণার শেষ সময়ের দেড় দিন আগে থেকেই এলাকায় প্রচার-প্রচারণায় অংশ নিতে পারেননি-যা নজীরবিহীন।

তিনি বলেন, এতো আগে থেকেই নির্বাচনী প্রচার-প্রচারণা বন্ধ করাও সন্দেহজনক। এমনকি যেদিন বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া নির্বাচনী গণসংযোগে যাওয়ার উদ্যোগ নিয়েছিলেন, এটি বানচাল করার জন্য নির্বাচনী প্রচার-প্রচারণায় স্থানীয় প্রশাসন নিষেধাজ্ঞা জারি করে। এটিও উদ্দেশ্যপ্রণোদিত।

বিএনপির এই নেতা বলেন, সেনাবাহিনী মোতায়েন না করায় নির্বাচনী এলাকায় ভয়-ভীতির পরিবেশ বিদ্যমান ছিল। যার প্রতিফলন আমরা দেখলাম ভোট কেন্দ্রে স্বল্প সংখ্যক ভোটারদের উপস্থিতিতে। কোন কোন কেন্দ্রে ভোট পড়েছে মাত্র পঁচিশ ভাগ। সার্বিকভাবেও স্থানীয় সরকার নির্বাচনে যে পরিমান ভোট পড়ার কথা তার চেয়ে ভোটারদের উপস্থিতি ছিল অনেক কম।

রিজভী বলেন, কোন কোন কেন্দ্রে সারাদিন ভোটারদের উপস্থিতি খুবই নগন্য দেখা গেলেও ফলাফলে দেখা গেছে শতকরা আশি ভাগ ভোট পড়েছে। আবার কোন কোন কেন্দ্রে দীর্ঘ লাইন ধরে ভোট দিতে গেলে দেখা গেছে তাদের ভোট আগেই দেয়া হয়ে গেছে, যে খবরটি আজকের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। আইন প্রয়োগকারী সংস্থা নজীরবিহীন নিরাপত্তা বিধানের আড়ালে রাতের অন্ধকারে কী ভূমিকা রেখেছে তা নিয়ে জনমনে সংশয় রয়েছে। কারন কারফিউ এর মতো পরিস্থিতিতে কোন কিছু জনগণের নজরদারিতে থাকার কথা নয়।

তিনি বলেন, ভোট সংশ্লিষ্ট ইন্সট্রুমেন্ট যেমন ব্যালট পেপার, ব্যালট বাক্স, সিল ইত্যাদি তাদের হেফাজতে থাকে। ফলে ভোট জালিয়াতির যথেষ্ট সম্ভাবনাও থাকে। সেখানে সেনাবাহিনী মোতায়েন করা হলে ক্ষমতাশালী কেউই অনিয়ম করতে সাহস পেতো না। সুতরাং গতকাল নাসিক নির্বাচন স্মরণীয় হয়ে থাকতে পারলো না।

তিনি আরও বলেন, ধানের শীষের প্রার্থীর কারচুপির অভিযোগকে আমলে নিয়ে খতিয়ে দেখা অত্যন্ত জরুরী। সেজন্য গতকালের নির্বাচনের ভোট গ্রহণ, গণনা, ফলাফল ইত্যাদির বিচার বিভাগীয় তদন্তের জন্য আমি বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র পক্ষ থেকে জোর দাবি করছি।

এই সংক্রান্ত আরো সংবাদ

দেশের জনগণ পানির ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত : মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ সরকারেরবিস্তারিত পড়ুন

আওয়ামী লী‌গ ভিসানীতির পরোয়া করে না : ওবায়দুল কাদের

মার্কিন স্যাংশন, ভিসানীতি আওয়ামী লী‌গ এগু‌লো পরোয়া করে না মন্তব‌্যবিস্তারিত পড়ুন

কমরেড রনো চির জাগরূক থাকবেন

রাশেদ খান মেনন কমরেড হায়দার আকবর খান রনো চলে গেলেন।বিস্তারিত পড়ুন

  • বিএনপি আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা 
  • মোহাম্মদপুরের গজনবী রোডে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশ
  • উপজেলা নির্বাচন প্রত্যাখ্যান করেছে জনগণ: রিজভী
  • আহসানউল্লাহ মাস্টার হত্যা স্বাধীনতা বিরোধীদের নীলনকশার অংশ : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
  • বিএনপি নেতাকর্মীরা বগুড়ায় আ.লীগ নেতার নির্বাচনী প্রচারণায়
  • পবিত্র ওমরাহ পালনে সৌদি আরব গেছেন মির্জা ফখরুল
  • ড. ইউনূসসহ ১৪ জনের জামিন 
  • সব পন্থি সরকারের হাত থেকে মুক্তি চায়: ফখরুল
  • মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে শপথের দিন : জিএম কাদের
  • প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন 
  • হেফাজত নেতা মামুনুল হক মুক্তি পেতে যাচ্ছেন
  • খালেদা-তারেককে বাদ রেখে সিদ্ধান্ত নেওয়া যায় কিনা ভাবছে বিএনপি