রবিবার, মে ৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

খুলনায় পার্ক নির্মাণ প্রকল্পে অনিয়মের তদন্ত শুরু

খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) আওতাধীন ময়ূর নদীর পাড়ে লিনিয়ার পার্ক এবং শহীদ হাদিস পার্ক নির্মাণ প্রকল্প বাস্তবায়নে অনিয়ম-দুর্নীতি তদন্ত চলছে। একই সঙ্গে অভিযোগ উঠছে তদন্তের মোড় ঘুরিয়ে দিতে নানা তৎপরতার।

কেসিসির সংশ্লিষ্ট একাধিক কাউন্সিলর মনে করছেন, বিষয়টি নিজেদের রক্ষা করতে তিন নির্বাহী প্রকৌশলীর মধ্যে কাদা ছোড়াছুড়ি ছাড়া আর কিছু নয়।

কেসিসি সূত্রে জানা গেছে, নগরবাসীর অন্যতম বিনোদন কেন্দ্র ঐতিহ্যবাহী শহীদ হাদিস পার্কটি উন্নয়নের জন্য ২০১১ সালে একটি প্রকল্প নেয় কেসিসি। এর ব্যয় ধরা হয় আট কোটি ৪১ লাখ ২৬ হাজার টাকা। প্রকল্পের পরিচালক ছিলেন খুলনা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী প্রকৌশলী মো. নাজমুল ইসলাম।

কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে শেষ হয়নি পার্কের কাজ। ওয়াকওয়ে, বাউন্ডারি ও রিটেইনিং ওয়াল নির্মাণকাজে কয়েকবার সংশোধন আনা হয়। মেয়াদও বাড়ানো হয় কয়েক দফা। সর্বশেষ প্রকল্পটির মেয়াদ বাড়িয়ে বাস্তবায়নকাল নির্ধারণ করা হয় ২০১৪ সালের মার্চ মাস পর্যন্ত। কিন্তু বাড়তি মেয়াদেও পার্কটির উন্নয়নকাজ শেষ হয়নি। প্রকল্প বাস্তবায়ন কাজ নিয়েও তখন নানা অনিয়ম-দুর্নীতি ও অর্থ আত্মসাতের অভিযোগ ওঠে।

এত সব কিছুর পরও সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক ও করপোরেশনের প্রধান প্রকৌশলী মো. নাজমুল ইসলাম খাতা-কলমে প্রকল্পের কাজ সমাপ্ত দেখিয়ে স্থানীয় সরকার বিভাগে প্রতিবেদন দাখিল করেন। আর ওই প্রতিবেদন অনুযায়ী পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ প্রকল্পটির পিসিআর (প্রকল্প সমাপ্তি প্রতিবেদন) চাইলেও বারবার পরিপত্রের ব্যত্যয় ঘটিয়ে প্রতিবেদন পাঠাতে দেরি করা হয়।
এ ছাড়া, প্রকল্পের রিটেইনিং ওয়ালের ত্রুটিজনিত নকশার কারণে ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজালের (ডিপিপি) বাইরে আরও অন্তত ৫৯ লাখ টাকা ব্যয় করা হয়। এই টাকার সংস্থান নিয়েও পরে নানা জটিলতা দেখা দেয়।

অন্যদিকে, ২০০৮-০৯ অর্থবছরে নগরবাসীর চিত্তবিনোদনের জন্য ময়ূর নদীর তীরে ১৪ একর জায়গা ঘিরে একটি পার্ক নির্মাণের উদ্যোগ নেয় কেসিসি। ২২ কোটি ৮৪ লাখ ৪৪ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ের প্রকল্পটি ২০১৪ সালের মধ্যে শেষ করার কথা ছিল। কিন্তু নির্ধারিত মেয়াদে প্রকল্পের কাজ শেষ করতে ব্যর্থ হয় সংস্থাটি। ফলে ২০১৪ সালের অক্টোবর মাসের দিকে প্রকল্প পরিচালক মো. লিয়াকত আলী খানকে তিন দিনের মধ্যে কারণ দর্শানো নোটিশ দেন কর্পোরেশনের বর্তমান ভারপ্রাপ্ত মেয়র মো. আনিছুর রহমান বিশ্বাস।

সূত্রটি আরও জানায়, ওই পিসিআরের বিপরীতে আইএমইডির সহকারী পরিচালক মো. ওয়াহিদ হোসেন ২০১৫ সালের ২৮ মে পরিদর্শনের জন্য সিটি করপোরেশনে এলে সংশ্লিষ্ট প্রকল্পে ব্যাপক দুর্নীতি, অনিয়ম ও জালিয়াতি ধরা পড়ে। এর পরিপ্রেক্ষিতে ২০১৫ সালের জুন মাসে প্রকল্প পরিচালক লিয়াকত আলী খানকে কারণ দর্শানো নোটিশ দেন সংস্থাটির তৎকালীন প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম সচিব) মো. হান্নান বিশ্বাস।
নোটিশে বলা হয়, “প্রকল্পের জন্য নির্ধারিত সময় অতিক্রান্ত হওয়ার পর আপনি কর্তৃপক্ষকে ভুল বুঝিয়ে ২০১৫ সালের ৫ মে মন্ত্রণালয়ের তাগিদের ভিত্তিতে পিসিআরের ব্যবস্থা করেছেন। কিন্তু পিসিআর প্রেরণের পর পার্কটির বাস্তব অবস্থা থেকে দেখা যাচ্ছে ব্যাপক কাজ এখনও অসম্পন্ন রয়েছে।”

এসব ঘটনার পর করপোরেশন ওই প্রকল্পের ১৭টি আইটেমে অব্যয়িত মোট ১ কোটি ৮৬ লাখ ৯০ হাজার টাকা সরকারি কোষাগারে জমা দিয়ে নতুন করে পিসিআর পাঠানো হয়। কিন্তু ওই টাকা ফেরত দেয়ার পরও কয়েক লাখ টাকা ওই প্রকল্পে অব্যয়িত ছিল, যা ব্যাংকের অন্য হিসেবে স্থানান্তর করা হয়। এসব অনিয়মের কারণে দুর্নীতি দমন কমিশনের পক্ষ থেকে গত বৃহস্পতিবার তদন্ত শুরু হয়।

সূত্র জানায়, এই তদন্ত চলাকালে প্রকল্পসংশ্লিষ্ট কেউ না হলেও কেসিসির নির্বাহী প্রকৌশলী-৩ মো. মশিউজ্জামানের বিরুদ্ধে প্রকল্প দুটির অর্থ আত্মসাতের অভিযোগ করা হয়। খুলনা মহানগরীর মহেশ্বরপাশা এলাকার শরীফ নামের এক ব্যক্তি এই অভিযোগ করেন।

এ ব্যাপারে খুলনা সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী-৩ মো. মশিউজ্জামান বলেন, ‘আমি এই দুটি প্রকল্পের কেউ নই। তবু আমার বিরুদ্ধে অভিযোগ উঠেছে। আমিও জবাব দিয়েছি।’

খুলনার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী সোলায়মান হোসেন বলেন, অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রকৌশলী মশিউজ্জামানকে জবাব দিতে বলা হয়। তিনি তার সম্পদের বিবরণ তদন্ত কমিটির কাছে জমা দিয়েছেন।

সোলায়মান হোসেন আরো বলেন, ইতিমধ্যে শহীদ হাদিস পার্কের মাপজোক করা হয়েছে। সময় না থাকায় লিনিয়র পার্কের কাজ শেষ করা হয়নি। ভবিষ্যতে লিনিয়র পার্কের তদন্ত করা হবে বলেও জানান তিনি।

এই সংক্রান্ত আরো সংবাদ

খুলনায় ছাত্রদলকর্মীকে কুপিয়ে হত্যা

খুলনা ব্রজলাল বিশ্ববিদ্যালয় কলেজের স্নাতকোত্তর শ্রেণির ছাত্র ও ছাত্রদলকর্মী আবদুল্লাহবিস্তারিত পড়ুন

খুলনায় যুব‌কের মস্তক‌বিহীন লাশ উদ্ধার

খুলনার রূপসা উপজেলার অাঠা‌রো‌বে‌কি নদী থেকে মস্তকবিহীন এক যুবকের লাশবিস্তারিত পড়ুন

খুলনায় যৌতুকের দাবিতে গৃহবধূকে পিটিয়ে হত্যা

খুলনায় যৌতুকের দাবিতে সেলিনা খাতুন (২৩) নামের এক গৃহবধূকে পিটিয়েবিস্তারিত পড়ুন

  • রায়ে অসন্তষ্ট রাকিবের পরিবার
  • খুলনায় স্ত্রী‌কে পি‌টি‌য়ে হত্যা, পাষণ্ড স্বামী গ্রেফতার
  • মোটরসাইকেল বাঁচাতে গিয়ে বাস খাদে, নিহত ৪
  • মোটরসাইকেল বাঁচাতে বাস খাদে, নিহত ৪
  • খুলনায় নিজ বাসার সামনে শিক্ষক গুলিবিদ্ধ
  • খুলনায় লা‌খো মুসল্লির সমাগ‌মে‌ ইজ‌তেম‌া শুরু
  • খুলনায় যুবদল নেতাকে গুলি করে হত্যা
  • খুলনায় যুবলীগ নেতাকে গুলি করে হত্যা
  • ২৫তম স্ত্রীর মামলায় ২৭তম স্ত্রীর বাড়ি থেকে গ্রেফতার
  • বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি ভালোভাবে নেয়নি বিশ্ব
  • হত্যাকাণ্ড নিয়ে দুই ধরনের বক্তব্যঃ খুলনায় বৃদ্ধকে গলাকেটে হত্যা
  • রিকশাচালক উধাওঃ লক্ষাধিক টাকার পোশাকসহ