রবিবার, মে ৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

গলে নেমে এলো লজ্জার হার

৪৫৭ রানের পিছনে ছোটাটা সহজ কথা ছিলো না। মুশফিকুর রহিমরা ছোটেনওনি। তারা বরং পরিকল্পনা করেছিলেন ম্যাচ বাঁচানোর। কিন্তু হলো না সেটাও। পঞ্চম লাঞ্চের পরপরই গুটিয়ে গেলো বাংলাদেশ। গলে নেমে এলো লজ্জার ২৫৯ রানের হার।

সিরিজ শুরুর আগে বাংলাদেশ দলের ম্যানেজার এবং সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন বলেছিলেন যে, এই সিরিজে তার দলই ফেভারিট। শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা নেই, মাহেলা জয়াবর্ধনেও নেই, এমন কি অ্যাঞ্জেলো ম্যাথুজও ইনজুরির কারণে দলে নেই। সুজন তাই আত্মবিশ্বাস নিয়েই নিজেদের ফেভারিট দাবি করেছিলেন।

অন্য যুক্তিও অবশ্য ছিলো। তামিম- মুশফিক- রিয়াদদের তুলনায় এই শ্রীলঙ্কা আসলেই অনভিজ্ঞ। সাকিবের পরিসংখ্যানের সঙ্গে তুলনা হতে পারে, এমন কোনো পরিসংখ্যানও শ্রীলঙ্কার এই দলের কারো নেই। বাংলাদেশকে তাই ফেভারিট বলাটা বাড়াবাড়ি কিছু ছিলো না।

কিন্তু মাঠে নেমে কী করলেন মুশফিক- সাকিবরা? গলের উইকেটে শ্রীলঙ্কা যে প্রথম ইনিংসের ৪৯৪ রান করে ফেলেছিলো, সেটা মোটেই অপ্রত্যাশিত ছিলো না। শুভাশিসের এক নো বলে পাওয়া জীবন কাজে লাগিয়ে কুসাল মেন্ডিস যে প্রায় ডাবল সেঞ্চুরি করে ফেলেছিলেন, সেটাও প্রত্যাশার বাইরের কিছু নয়।

বরং প্রত্যাশা ছুঁতে পারেনি বাংলাদেশের ব্যাটিং। সেটা প্রথম ইনিংসে নয় (৩১২/১০) , দ্বিতীয় ইনিংসেও নয় (১৯৭/১০)। গলের উইকেট ঐতিহ্যগতভাবেই স্পিন সহায়ক। একই সঙ্গে ব্যাটসম্যানদের দিকেও থাকে গলের বন্ধুতার হাত। এবার স্পিনারদের চেয়ে ব্যাটসম্যানরাই বেশি সুবিধা পাবেন, উইকেট ছিলো এমনই।

তারপরও মুখ থুবড়ে পড়লেন মুমিনুল- রিয়াদ- সাকিবরা। বড় ইনিংস খেলা দূরে থাক, উইকেটে থিতুই হতে পারলেন না তারা।

মেহেদি হাসান মিরাজ এই ম্যাচ খেললেন বিশেষজ্ঞ স্পিনার হিসেবে। প্রথম ইনিংসে চার উইকেট নিলেন তিনি। আরো একজন স্পিনার যদি দলে থাকতেন, তবে অন্য রকম হতে পারতো অনেক কিছু। কিন্তু বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট যেনো একটু বেশিই আত্মবিশ্বাসী হয়ে উঠলো পেসারদের নিয়ে। ফলে তাইজুলকে বাদ দিয়ে একাদশে নেয়া হলো শুভাশিসকে। যেখানে শ্রীলঙ্কা খেলেছে তিনজন বিশেষজ্ঞ স্পিনার নিয়ে।

স্পিনার হিসেবে নিজের দায়িত্ব মেহেদি ঠিকঠাক পালন করলেও সাকিব ছিলেন ব্যর্থ। বল হাতে তো নয়ই, ব্যাট হাতেও সাকিব ছিলেন নিজের ছায়া হয়ে। সাকিবের নিষ্প্রভ পারফর্ম্যান্সও গলে বাংলাদেশের সকরুণ হারের জন্য কম দায়ী নয়।

সাকিবের স্পিন ‘কাজ’ না করলেও রঙ্গনা হেরাথ ঠিকই তুলে নিয়েছেন বাংলাদেশের আট আটটি উইকেট। মূলত কুসাল মেন্ডিস এবং তার কাছেই গল টেস্টটা হারলো বাংলাদেশ। সেটাও কী বিশাল ব্যবধানে— ২৫৯ রান! খালেদ মাহমুদ কি কলম্বোতেও বাংলাদেশকে ফেভারিট বলবেন?

এই সংক্রান্ত আরো সংবাদ

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা

এক মাস পরেই শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট খেলা। আইসিসির প্রকাশিত তালিকাবিস্তারিত পড়ুন

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ