রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

গ্রাহকদের কোটি টাকা নিয়ে সমিতি উধাও

রাজধানীর উপকণ্ঠ সাভারে ঋণ দেওয়ার আশ্বাস দিয়ে গ্রাহকদের সঞ্চিত প্রায় তিন কোটি টাকা নিয়ে পালিয়ে গেছে ‘সূর্য উদয় বহুমুখী সমবায় সমিতি’ নামে একটি বেসরকারি সংস্থা (এনজিও)। এতে সমিতির অন্তত দেড় হাজার গ্রাহক বিপাকে পড়েছেন।

এ ঘটনায় বিক্ষুব্ধ লোকজন ওই সমিতির অফিসের সামনে অবস্থান নিয়েছেন। টাকা নিয়ে পালিয়ে যাওয়ার খবর শুনে কয়েকজন নারী অসুস্থ হয়ে পড়েছেন। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কয়েকজন গ্রাহক জানান, এক বছর আগে সাভারের উলাইল বাজার এলাকার স্থানীয় একটি পোশাক কারখানার কর্মকর্তা মনির হোসেন (৪০) সূর্য উদয় বহুমুখী সমবায় সমিতির নামে অফিস ভাড়া করেন। তাঁর বাড়ি টাঙ্গাইল জেলায়। তিনি সাভারের কাতলাপুর এলাকায় বসবাস করতেন।

মনির হোসেন অফিসে কিছু আসবাব ও কাগজপত্র রেখে গেণ্ডা, উলাইল কর্ণপাড়া, কাতলাপুর এলাকায় সুবিধাবঞ্চিত মানুষকে মোটা অঙ্কের ঋণ দেওয়ার প্রলোভন দেখান। তিনি গ্রাহকদের কাছ থেকে সঞ্চয় আমানতের টাকা উত্তোলন করেন। এভাবে গত এক বছরে বিভিন্ন এলাকা থেকে টাকা নিয়ে গ্রাহকদের দ্বিগুণ দেবেন বলে জানান মনির হোসেন ও তাঁর লোকজন। গতকাল সোমবার টাকা নিয়ে অফিসে তালা ঝুলিয়ে পালিয়ে যায় ওই চক্রটি। ঋণ নিতে গিয়ে গ্রাহকরা তাদের কোনো কর্মকাণ্ড না দেখে হতাশ হয়ে অফিসের সামনে অবস্থান নেন। গতকাল রাত থেকে তাঁরা ওই অফিসের সামনে অবস্থান নিয়েছেন।

ভুক্তভোগী কয়েকজন গ্রাহক আরো জানান, সমিতির মহাব্যবস্থাপক (জিএম) মনির হোসেন বিভিন্ন গ্রামের লোকজনের বাড়ি বাড়ি গিয়ে বলেন, সমিতিতে এক লাখ টাকা জমা রাখলে এক বছর পরে দেড় লাখ দেওয়া হবে। আর দুই লাখ টাকা রাখলে এক বছর পর তিন লাখ টাকা দেওয়া হবে। এতে বিশ্বাস করে লোকজন সমিতিতে টাকা জমা রাখতে শুরু করেন। পালিয়ে যাওয়ার পর থেকে সমিতির কর্মকর্তা মনির হোসেনের মুঠোফোন বন্ধ রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে সাভার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম কামরুজ্জামান বলেন, গ্রাহকদের তিন কোটি টাকা নিয়ে এনজিও কর্মকর্তা পালিয়ে যাওয়ার খবর শুনে ঘটনাস্থল পরিদর্শন করেছে সাভার মডেল থানা পুলিশ।

এ বিষয়ে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুল হাসান মোল্লা বলেন, ‘আমি খবরটি শুনেই পুলিশকে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য প্রয়োজনীয় নির্দেশ দিয়েছি।’

এই সংক্রান্ত আরো সংবাদ

আওয়ামী লীগ ক্ষমতা দখল করে আরও হিংস্র হয়ে উঠেছে

আওয়ামী শাসকগোষ্ঠী ‘ডামি’ নির্বাচনের মাধ্যমে ক্ষমতা দখল করে আরও হিংস্রবিস্তারিত পড়ুন

চড়াই-উতরাই থাকবে হতাশ হবেন না: প্রধানমন্ত্রী

দেশের অর্থনৈতিক অবস্থার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,বিস্তারিত পড়ুন

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তনবিস্তারিত পড়ুন

  • দেশের জনগণ পানির ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত : মির্জা ফখরুল
  • আওয়ামী লী‌গ ভিসানীতির পরোয়া করে না : ওবায়দুল কাদের
  • কমরেড রনো চির জাগরূক থাকবেন
  • বিএনপি আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা 
  • মোহাম্মদপুরের গজনবী রোডে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশ
  • উপজেলা নির্বাচন প্রত্যাখ্যান করেছে জনগণ: রিজভী
  • আহসানউল্লাহ মাস্টার হত্যা স্বাধীনতা বিরোধীদের নীলনকশার অংশ : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
  • বিএনপি নেতাকর্মীরা বগুড়ায় আ.লীগ নেতার নির্বাচনী প্রচারণায়
  • পবিত্র ওমরাহ পালনে সৌদি আরব গেছেন মির্জা ফখরুল
  • ড. ইউনূসসহ ১৪ জনের জামিন 
  • সব পন্থি সরকারের হাত থেকে মুক্তি চায়: ফখরুল
  • মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে শপথের দিন : জিএম কাদের