শনিবার, অক্টোবর ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

দক্ষিণ ঢাকায় হাতের নাগালে ডাস্টবিন

রাজধানী পরিচ্ছন্ন রাখতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) পথচারীদের হাতের নাগালে ডাস্টবিন বসাচ্ছে। পথের পাশে লোহার পাতের টিউবাকৃতির ডাকবাক্সের মতো দেখতে ডাস্টবিনগুলো বসানো হচ্ছে ফুটপাতের কিনারে।

তবে প্রচারণা ও নির্দেশনার অভাবে সেগুলো খুব একটা ব্যবহার হচ্ছে না।

স্থানীয় সরকার বিশেষজ্ঞরা বলছেন, নগরীতে এ ধরনের ডাস্টবিন স্থাপন করার আগে এ সম্পর্কে মানুষকে সচেতন করা ও জানানো প্রয়োজন।

২০১৬ সালকে পরিচ্ছন্নতার বছর ঘোষণা করে ডিএসসিসির আওতাধীন এলাকায় নিজস্ব অর্থায়নে প্রায় ছয় কোটি টাকা ব্যয়ে পাঁচ হাজার ৭০০ ডাস্টবিন বসানোর পরিকল্পনা নেয়া হয়। এ পর্যন্ত এক হাজার ৫১৭টি ডাস্টবিন বসানো হয়েছে। মে মাসের প্রথম সপ্তাহের মধ্যে পুরো পাঁচ হাজার ৭০০টি ডাস্টবিন বসানোর কাজ শেষ হবে বলে জানা গেছে।

ডিএসসিসি সূত্র জানায়, এরই মধ্যে ১ নম্বর ওয়ার্ডে ১০০টি, ২ নম্বর ওয়ার্ডে ১০০টি, ৩ নম্বর ওয়ার্ডে ১০০টি, ৫ নম্বর ওয়ার্ডে ৮৯টি, ৮ নম্বর ওয়ার্ডে ৩৫টি, ৯ নম্বর ওয়ার্ডে ৭০টি, ১০ নম্বর ওয়ার্ডে ১০০টি, ১১ নম্বর ওয়ার্ডে ৩২টি, ১৩ নম্বর ওয়ার্ডে ১০০টি, ১৪ নম্বর ওয়ার্ডে ২০টি, ১৬ নম্বর ওয়ার্ডে ৫০টি, ১৮ নম্বর ওয়ার্ডে ৩৭টি, ১৯ নম্বর ওয়ার্ডে ১০০টি, ২০ নম্বর ওয়ার্ডে ১৮১টি, ২১ নম্বর ওয়ার্ডে ১৪০টি, ২৬ নম্বর ওয়ার্ডে ৩৪টি ও ৩৫ নম্বর ওয়ার্ডে ১৪টি ডাস্টবিন বসানো হয়েছে।

ঢাকাকে পরিচ্ছন্ন রাখার বিষয়ে ডিএসসিসির মেয়র সাঈদ খোকন বলেন, “ঢাকা শহর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হলে প্রত্যেককে এক-একজন মেয়রের ভূমিকা পালন করতে হবে। দুই কোটি লোকের এ শহরকে একা মেয়র বা কয়েক হাজার কর্মীর পক্ষে পরিচ্ছন্ন রাখা সম্ভব না।” সবুজ ও বাসযোগ্য শহর গড়ে তুলতে সবাইকে সচেতন হওয়া এবং অন্যকে সচেতন করার আহ্বান জানান মেয়র।

এদিকে স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ আবর্জনার পরিমাণ বিবেচনা করে ডাস্টবিন বসানোর পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, “আগে জানতে হবে নগরীতে প্রতিদিন কত ডাস্ট ফেলা হয়, আর কতগুলো বাক্স বাসাতে হবে। সেই পরিকল্পনা অনুযায়ী কাজ করতে হবে। এ ছাড়া ডাস্টবিনে ময়লা ফেলার বিষয়ে জনসাধারণ ও নগরবাসীকে নির্দেশনা দিতে হবে এবং প্রচার-প্রচারণা চালাতে হবে।”

শনিবার বিকেলে রাজধানীর মিন্টো রোডের ফুটপাতে বসানো ডাস্টবিনের গায়ে দেখা যায় কালো ও সবুজ রঙে লেখা, ‘সৌজন্য ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র আবু মেয়র সাঈদ খোকন’।

ফুটপাত দিয়ে যাচ্ছিলেন পথচারী কামাল ও ঝুমা। তারা বলেন, ফুটপাতে এ ধরনের ডাস্টবিন বসানো একটি ইতিবাচক উদ্যোগ। তবে এ বিষয়ে জনগণকে জানাতে হবে। এগুলো ব্যবহারে মানুষকে উদ্বুদ্ধ করতে হবে। আর ডাস্টবিনের গায়ে ‘আমাকে ব্যবহার করুন’, ‘যেখানে সেখানে ময়লা ফেলবেন না’ কিংবা ‘নগরীর সৌন্দর্য নষ্ট করবেন না’ লেখা থাকা দরকার।

ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) খান মোহাম্মদ বিলাল বলেন, “আমরা একটি পরিছন্ন নগরী গড়তে কাজ শুরু করছি। এরই ধারাবাহিকতায় আগামীতে পাঁচ হাজার ৭০০ ডাস্টবিন বসানো হবে। পর্যায়ক্রমে আরো ডাস্টবিন বসানো হবে। এখন হাসপাতাল, বাস, লঞ্চ টার্মিনাল, রেলস্টেশন, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় হাত বাড়ালেই ময়লা ফেলার ডাস্টবিন পাওয়া যাবে।”

এই সংক্রান্ত আরো সংবাদ

রাজধানীতে আনসার ব্যাটালিয়ন মোতায়েন

ঢাকা মহানগরীতে আইনশৃঙ্খলা রক্ষায় ১৬ প্লাটুন আনসার ব্যাটালিয়ন সদস্য মোতায়েনবিস্তারিত পড়ুন

ঢাবি বন্ধের সিদ্ধান্তে শিক্ষার্থীদের হল ত্যাগে ধন্যবাদ জানিয়েছে কর্তৃপক্ষ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী হল ছেড়ে যাওয়ায় শিক্ষার্থীদেরবিস্তারিত পড়ুন

রাজধানীতে কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষে সাংবাদিকসহ আহত ২৩

রাজধানীতে কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষে ছাত্রলীগ, শিক্ষার্থী, মহিলা আওয়ামী লীগবিস্তারিত পড়ুন

  • জাহাঙ্গীরনগর রণক্ষেত্র, অর্ধশতাধিক আহত 
  • রাজধানীর শনির আখড়া ও ধনিয়ায় গুলিবিদ্ধ ৬
  • বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
  • মিরপুরে অজ্ঞান পার্টির কবলে কিশোর, খোয়ালো অটোরিকশা
  • নয়াপল্টনে র‍্যাবের অভিযানে অবৈধ ভিওআইপি সরঞ্জামাদিসহ আটক ১
  • গার্ডরুমে সহকর্মীর গুলিতে পুলিশ সদস্য নিহত
  • বাংলাদেশ ব্যাংক ও দুদকের ৭২ কর্মকর্তার চাকরি ছাড়ায় নানা আলোচনা
  • রাজধানীর শিশু হাসপাতালে আগুন
  • বায়ু দূষণ: শীর্ষস্থানে বাংলাদেশ, দ্বিতীয় স্থানে পাকিস্তান
  • ক্ষমা চেয়ে নিচ্ছি, তাড়াহুড়োয় ভুল হয়ে গেছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
  • রাজধানীতে হাতিরপুলের আগুন নিয়ন্ত্রণে
  • হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া