মঙ্গলবার, মে ২১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

দিয়াজের মৃত্যুর কারণ চিহ্নিত হবে ‘পারিপার্শ্বিক বিবেচনায়’

ছাত্রলীগের কেন্দ্রীয় সহ-সম্পাদক দিয়াজ ইরফান চৌধুরীর মরদেহ তিন সপ্তাহ পর কবর থেকে উত্তোলন করায় দ্বিতীয় দফার ময়নাতদন্তে সঠিক মৃত্যুর কারণ চিহ্নিত করা হবে ‘পারিপার্শ্বিক বিবেচনায়’। নাম প্রকাশ না করার শর্তে ময়নাতদন্তকারী তিন সদস্যের মেডিকেল বোর্ডের এক সদস্য সোমবার জাগো নিউজকে এ তথ্য জানান।

ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) ফরেনসিক মেডিসিন বিভাগের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, প্রথম দফার ময়নাতদন্ত প্রতিবেদন, সরেজমিন ঘটনাস্থল পরিদর্শন, পুলিশ ও ভিকটিমের পরিবারের সদস্যদের সঙ্গে আলাপ-আলোচনা ও সর্বশেষ ময়নাতদন্তের ভিসেরা এবং হিস্টোপ্যাথলজিক্যাল প্রতিবেদন বিবেচনাসহ সার্বিক পারিপার্শ্বিকতা বিবেচনায় বিশেষজ্ঞ প্রতিবেদন দাখিল করা হবে।

জানা গেছে, ঢামেক মর্গে দ্বিতীয় দফা ময়নাতদন্ত করা মরদেহটি ছাত্রলীগের কেন্দ্রীয় সহ-সম্পাদক দিয়াজ ইরফান চৌধুরীরই কিনা সেটা সম্পর্কে নিশ্চিত হতে ডিএনএ নমুনা হিসেবে মরদেহ থেকে দাঁত সংগ্রহ করেছে ময়নাতদন্তে গঠিত মেডিকেল বোর্ড।

পাশাপাশি কোনো ধরনের বিষ প্রয়োগে তার মৃত্যু হয়েছে কিনা তা জানতে ভিসেরা নমুনা হিসেবে স্টমাক, কিডনি ও লিভারের নমুনা সংগ্রহ করে মহাখালী সিআইডি রাসায়নিক পরীক্ষাগারে পাঠানো হয়েছে। এছাড়া গলার টিস্যুর নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা-নিরীক্ষার জন্য ঢামেকের হিস্টোপ্যাথলিজ বিভাগে পাঠানো হয়েছে।

রোববার ময়নাতদন্তের আগে দিয়াজের মরদেহ দেখতে চেয়েছিলেন তার পরিবারের সদস্যরা। কিন্তু আইনানুসারে ময়নাতদন্ত সম্পন্ন করার আগে মরদেহ দেখতে দেয়া হয়নি। ভবিষ্যতে যে কোনো ধরনের ঝামেলা এড়াতে ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়েছে বলে জানিয়েছেন ময়নাতদন্তকারী এক চিকিৎসক।

তবে দিয়াজের বোন অ্যাডভোকেট জুবাইদা সরোয়ার চৌধুরী নিপা বলেন, অন্য কোনো কারণে নয়, ভাইয়ের মরদেহটি দেখতেই ময়নাতদন্তকারী চিকিৎসককে অনুরোধ করেছিলাম।

তিনি বলেন, শনিবার মরদেহটি মর্গে পাঠানো হলেও একজন বহিরাগত বিশেষজ্ঞ মেডিকেল বোর্ডে উপস্থিত থাকবেন এমন কথা জানিয়েছিলেন ফরেনসিক মেডিসিন বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ। পরদিন বিশেষজ্ঞ ছাড়াই তিনি দুই সহকর্মীকে নিয়ে ময়নাতদন্ত করেন। বহিরাগত একজন বিশেষজ্ঞ থাকলে তারা মানসিকভাবে শান্তি পেতেন বলেও মন্তব্য করেন তিনি।

গত ২০ নভেম্বর রাত সাড়ে ৯টার দিকে নিজ বাসায় ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় দিয়াজের মরদেহ দেখা যায়। রাত সাড়ে ১২টায় পুলিশ মরদেহ উদ্ধার করে। ২৩ নভেম্বর দিয়াজের ময়নাতদন্ত প্রতিবেদন প্রকাশিত হয়। এতে দিয়াজের মৃত্যু আত্মহত্যাজনিত কারণে হয়েছে বলে উল্লেখ করা হয়। তবে দিয়াজের পরিবার তা প্রত্যাখ্যান করে দিয়াজকে হত্যা করে ফ্যানের সঙ্গে ঝুলিয়ে দেয়া হয়েছে বলে দাবি করে।

পরবর্তীতে গত ২৪ নভেম্বর চট্টগ্রামের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শিবলু কুমার দের আদালতে দিয়াজের মা জাহেদা আমিন বাদী হয়ে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর আনোয়ার চৌধুরী ও চবি ছাত্রলীগের সভাপতি আলমগীর টিপুসহ ১০ জনকে আসামি করে একটি মামলা করেন।

ফরেনসিক মেডিসিন বিশেষজ্ঞদের সঙ্গে আলাপকালে জানা যায়, তিন সপ্তাহে আগের মরদেহ পচে গলে যাওয়ায় পুনঃময়নাতদন্তে নতুন কতটুকু তথ্য পাওয়া যাবে তা নিয়ে তারা সন্দিহান।

এ ব্যাপারে ঢামেক ফরেনসিক মেডিসিন বিভাগের প্রধান ও দিয়াজের ময়নাতদন্তের জন্য গঠিত বোর্ডের প্রধান সহকারী অধ্যাপক ডা. সোহেল মাহমুদও একই সুরে বলেন, প্রথম দফায় ময়নাতদন্তেও গলায় আঘাতের চিহ্ন পাওয়া গেছে বলে উল্লেখ করা হয়। রোববারও তারা গলায় আঘাতের চিহ্ন পেয়েছেন। আঘাতটি কি ধরনের সে সম্পর্কে নিশ্চিত হতে তারা নমুনা পরীক্ষা-নিরীক্ষা করে দেখছেন।

তিনি বলেন, শুধু পুনঃময়নাতদন্তে প্রাপ্ত তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করে প্রতিবেদন দেয়া যাবে না। তারা সরেজমিন লাশ উদ্ধারের স্থান পরিদর্শন, কি অবস্থায় লাশটি উদ্ধার করা হয়েছিল, প্রথম দফায় ময়নাতদন্তকারী চিকিৎসকরা কি পেয়েছিলেন ইত্যাদি সম্পর্কে আলাপ আলোচনার পর পারিপার্শ্বিকতা বিবেচনা করে প্রতিবেদন দাখিল করা হবে।

পরিবারকে মরদেহ দেখানো ও সেটি দিয়াজের কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করা প্রসঙ্গে জানতে চাইলে ডা. সোহেল মাহমুদ বলেন, ফরেনসিক মেডিসিন জুরিসপ্রুডেন্স অনুসারে ময়নাতদন্তের আগে লাশ দেখানোর নিয়ম নেই। তারা লাশ দেখতে চেয়েছেন শুনে তিনি ময়নাতদন্তের পর দেখার কথা জানিয়েছিলেন। দিয়াজের পরিবারের কেউ সরাসরি লাশটি দিয়াজের নয় এমন কথা না জানালেও মর্গ সহকারীদের মুখে এমন সন্দেহের কথা জানার পর তারা অদূর ভবিষ্যতে যে কোনো ধরনের ঝামেলা এড়াতে ডিএনএ নমুনা সংগ্রহ করে রেখেছেন বলে জানান।

এই সংক্রান্ত আরো সংবাদ

৫৭ বছর বয়সে এসএসসি পাস করলেন পুলিশ সদস্য

বগুড়ায় ৫৭ বছর বয়সে এসএসসি পাস করেছেন বগুড়া ট্রাফিক পুলিশেরবিস্তারিত পড়ুন

জাতির পিতার স্মৃতি বিজড়িত প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুরবিস্তারিত পড়ুন

দিনাজপুর শিক্ষা বোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

দিনাজপুর শিক্ষা বোর্ডে গত বছরের তুলনায় এবার বেড়েছে পাসের হারবিস্তারিত পড়ুন

  • ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৮৫ শতাংশ, এগিয়ে মেয়েরা
  • গফরগাঁওয়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক শামছুন নাহার
  • ইবির শেখ রাসেল হলের নয়া প্রভোস্টের দায়িত্বগ্রহণ
  • কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ থামাতে পুলিশের অভিযান
  • ১১ মের মধ্যে এসএসসির ফলাফল প্রকাশ
  • ২৮ এপ্রিল খুলছে শিক্ষা প্রতিষ্ঠান
  • স্বাধীনতাবিরোধীরা বুয়েটে ছাত্ররাজনীতি বন্ধ চায় : নাছিম
  • ভর্তি পরীক্ষায় জালিয়াতি: জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম
  • রমজানে বিদ্যালয় বন্ধ: হাইকোর্টের আদেশ নিয়ে শিক্ষা মন্ত্রণালয় যা বললো
  • চলছে এইচএসসি-সমমান পরীক্ষা
  • ৭ কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ
  • সাইনবোর্ডেই ঝুলছে ঢাকা-আরিচা মহাসড়কের নিরাপত্তা