শনিবার, মে ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

নতুন করে ১০৯টি গণকবরের সন্ধান

মালয়েশিয়ায় নতুন করে ১০৯টি গণকবরের সন্ধান পাওয়ার কথা জানিয়েছেন সেদেশের পুলিশ প্রধান জেনারেল খালিদ আবু বকর। এ নিয়ে থাইল্যান্ড সীমান্তের কাছে মালয়েশিয়ার পেরলিস প্রদেশে মোট ১৩৯টি গণকবর পাওয়া গেলো।

এ খবরে উদ্বেগ প্রকাশ করে মানবপাচার ও অভিবাসীদের হত্যার সঙ্গে জড়িতদের গ্রেফতার করে শাস্তি দেয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন মালয়েশীয় প্রধানমন্ত্রী নাজিব রাজাক। এদিকে, সাম্প্রতিক সময়ে আটক ৭৭ মানবপাচারকারীর মধ্যে ৪৬ জনের বিরুদ্ধে আন্তঃসীমান্ত অপরাধের অভিযোগ গঠনের ঘোষণা দিয়েছে থাই পুলিশ।
থাইল্যান্ড সীমান্তবর্তী সংখলা প্রদেশ সংলগ্ন মালয়েশিয়ার পেরলিস প্রদেশে ৩০টি গণকবরের সন্ধান পাওয়ার খবর রোববার জানায় মালয়েশীয় সংবাদমাধ্যম মালয় মেইল অনলাইন। পত্রিকাটির খবরে বলা হয়, এসব গণকবরে থাকতে পারে কয়েকশ’ বাংলাদেশি ও রোহিঙ্গার মরদেহ। এর একদিন পর মালয়েশীয় পুলিশ প্রধান খালিদ আবু বকর জানালেন, আরও ১০৯টি গণকবর পাওয়ার তথ্য।

তিনি বলেন, ‘গণকবরগুলো থেকে পাওয়া মরদেহগুলোর ভাগ্যে আসলে কি ঘটেছিল তা সঠিকভাবে বলা সম্ভব হবে ফরেনসিক পরীক্ষার পর। এই ঘটনার সঙ্গে জড়িতদের খুঁজে বের করতে তদন্ত চলছে। পেরলিসের ওয়াং কেলিয়ান ও পাদাং বেসার জেলার জঙ্গলে মানব পাচারকারীদের বন্দীশিবিরও শনাক্ত করেছে মালয়েশীয় পুলিশ। গত ১১-ই মে থেকে ২৩শে মে পর্যন্ত সময়ে অভিযান চালিয়ে এসব গণকবরের সন্ধান পেয়েছে তারা। এগুলোর একটির অবস্থান চলতি মাসের প্রথম দিকে থাইল্যান্ডের সীমান্তবর্তী সাদাও জেলায় পাওয়া গণকবর থেকে মাত্র একশ’ মিটার দূরে।

মালয়েশিয়ায় মানবপাচারকারীদের কোনো বন্দীশিবির নেই প্রথম দিকে সে দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এমন দাবি করলেও এখন এতোগুলো গণকবর ও বন্দীশিবিরের সন্ধান পাওয়ার কথা জেনে উদ্বেগ প্রকাশ করেছেন মালয়েশীয় প্রধানমন্ত্রী নাজিব রাজাক। সোমবার এক টুইটার বার্তায় তিনি বলেন, মানবপাচারকারী ও অভিবাসীদের হত্যার সঙ্গে জড়িতদের গ্রেফতার করতে প্রতিজ্ঞাবদ্ধ তার সরকার।

সীমান্তের কাছে মালয়েশিয়ায় গণকবরের খোঁজ পাওয়ায় মানবপাচার রোধে থাইল্যান্ডের সংকল্প নিয়ে নতুন করে প্রশ্নের সৃষ্টি হয়েছে। তবে, থাই গণমাধ্যম জানায়, সাম্প্রতিক সময়ে আটক ৭৭ মানবপাচারকারীর ৪৬ জনের বিরুদ্ধে এরই মধ্যে আন্তঃসীমান্ত অপরাধে জড়িত থাকার অভিযোগ আনার প্রক্রিয়া শুরু করেছে সেদেশের পুলিশ। পাশাপাশি, মানব পাচার, বিদেশিদের অনুপ্রবেশে সহায়তা করা এবং বিদেশিদের জিম্মি করার অভিযোগও আনা হচ্ছে তাদের বিরুদ্ধে।

এই সংক্রান্ত আরো সংবাদ

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল মারামারি

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল মারামারিতে জড়িয়েছেন আইনপ্রণেতারা। একটি আইনের সংস্কার নিয়েবিস্তারিত পড়ুন

বাণিজ্য সম্প্রসারন নিয়ে পুতিন-শির বৈঠক

 চীনের সঙ্গে কৌশলগত অংশীদারিত্বের একটি ‘নতুন যুগ’ সূচনার প্রতিশ্রুতি দেওয়ারবিস্তারিত পড়ুন

ভ্রমণ ভিসায় ভারতে যাতায়াত তিন দিন বন্ধ

আগামী ২০ মে থেকে ভারতের পশ্চিমবঙ্গ জেলার লোকসভা নির্বাচনের ভোটগ্রহণবিস্তারিত পড়ুন

  • পুতিন রাষ্ট্রীয় সফরে চীনে পৌঁছেছেন 
  • নীতি সহায়তা যুক্ত হচ্ছে রফতানিতে
  • কানের ৭৭তম আসরের পর্দা উঠছে আজ
  • এক ভিসায় ভ্রমণ করা যাবে উপসাগরীয় ছয় দেশ
  • রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে নিরাপত্তা পরিষদের প্রধান করা হয়েছে
  • সেই পাঁচ রাজ্যে বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প
  • গাজায় মানবিক কনভয়ে ইসরায়েলি হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ
  • দেশের রিজার্ভ কমে ১৮ বিলিয়ন ডলার
  • আফগানিস্তানে ভয়াবহ বন্যায় ৬০ জনের মৃত্যু, বহু নিখোঁজ
  • জাতিসংঘে ফিলিস্তিনকে পূর্ণ সদস্য করার প্রস্তাব পাস  
  • ফিলিস্তিনপন্থী পোস্টে রিঅ্যাক্ট দেওয়ায় চাকরিচ্যুত প্রধান শিক্ষিকা
  • ভিসাপ্রক্রিয়া সহজ করার ব্যাপারে আলোচনা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী
  • Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *