শনিবার, মে ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

নেইমার জাদুতে জয়ে ফিরল বার্সেলোনা

নেইমার জাদুতে জয়ে ফিরেছে বার্সেলোনা। ছন্দে ফেরার ম্যাচে রায়ে ভায়েকানোকে বড় ব্যবধান হারিয়েছে লা লিগার শিরোপাধারীরা। লুইস এনরিকের দলের জয়ে চার গোলে করেছেন নেইমার। বার্সেলোনার ৫-২ ব্যবধানের জয়ে অন্য গোলটি করেছেন লুইস সুয়ারেস। ভায়েকানোকে এগিয়ে নেওয়া গোলটি করেন জাভি গুয়েররা। অতিথিদের অন্য গোলটি করেন সোসাবেদ।

শনিবার কাম্প নউয়ে লিওনেল মেসি ও আন্দ্রেস ইনিয়েস্তাকে ছাড়া খেলতে নামা বার্সেলোনা প্রথমার্ধে অসংখ্য সুযোগ তৈরি করে। তবে এই অর্ধে তাদের দুটি গোলই আসে পেনাল্টি থেকে নেইমারের লক্ষ্যভেদে। নিজেদের মাঠে ষষ্ঠ মিনিটে এগিয়ে যেতে পারতো বার্সেলোনা। সের্হি রবের্তোর অসাধারণ এক ক্রস খুঁজে পায় অরক্ষিত ইভান রাকিতিচকে। তার শট ঠেকিয়ে সেবার অতিথিদের বাঁচান গোলরক্ষক তোনো।

চার মিনিট আরেকটি সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন সুয়ারেস। সের্হিও বুসকেতস ডি বক্সে বল বাড়ান অরক্ষিত এই স্ট্রাইকারকে। তবে তিনি গোলরক্ষক বরাবর শট নেন। প্রথম সত্যিকারের সুযোগটি কাজে লাগায় ভায়েকানো। বেবের চমৎকার ক্রস থেকে ক্লদিও ব্রাভোকে পরাস্ত করেন গুয়েররা; ম্যাচের আগে যিনি বলেছিলেন কাম্প নউ সফর করার এটাই সেরা সময়।

এগিয়ে যাওয়ার স্বস্তি বেশিক্ষণ থাকেনি অতিথি শিবিরে। লা লিগায় সর্বশেষ তিন ম্যাচের দুটিতে হারা বার্সেলোনা মরিয়া হয়ে ওঠে গোলের জন্য। কিন্তু রক্ষণ সামলে অতিথিরা সুযোগ পেলেই পাল্টা আক্রমণে গিয়ে স্বাগতিকদেরও পরীক্ষায় ফেলছিল। ভায়েকানোর রক্ষণে ভীতি জাগানো নেইমারকে দিয়েগো লরেন্তে ফাউল করলে পেনাল্টি পায় বার্সেলোনা। ২২তম মিনিটে পেনাল্টি থেকে নিজেই গোল করেন ব্রাজিলের অধিনায়ক।

দুই মিনিট পর এগিয়ে যেতে পারতো বার্সেলোনা। কিন্তু গোলরক্ষককে একা পেয়েও লক্ষ্যভ্রষ্ট শট নেন সান্দ্রো রামিরেস। ২৮তম মিনিটে লক্ষ্যভ্রষ্ট শটে এগিয়ে নেওয়ার সুযোগ হাতছাড়া করেন নেইমার। ৩২তম মিনিটে নাচো মার্তিনেস ডি বক্সে নেইমারকে ফাউল করলে পেনাল্টি পায় বার্সেলোনা। প্রথমবার ডানদিক দিয়ে বল জালে পাঠানো নেইমার এবার বাঁদিক দিয়ে গোল করেন।

দুই মিনিট পরই খেলায় সমতা আসতে পারতো। প্যাট্রিক এবার্ট জোরালো শটে ব্রাভোকে ফাঁকি দিতে চেয়েছিলেন। কিন্তু ঝাঁপিয়ে সেই প্রচেষ্টা ব্যর্থ করে দেন তিনি। ৩৯তম মিনিটে আবার ভায়েকোনোর ত্রাতা তোনো। সুয়ারেসের গড়ানো শট বাঁদিকে ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন তিনি।

দ্বিতীয়ার্ধের শুরুতে আক্রমণে যায় ভায়েকানো। ৪৮তম মিনিটে ম্যাচে সমতা আনার দারুণ একটা সুযোগও পেয়ে যায় তারা। কিন্তু খুব কাছ থেকে শট নিয়েও ব্রাভোকে পরাস্ত করতে পারেননি গুয়েররা।

দুই মিনিট পর আবার বার্সেলোনার ত্রাতা চিলির গোলরক্ষক ব্রাভো। এগিয়ে এসে বেবের প্রথম প্রচেষ্টাটি ঠেকান, ফিরতি বলে এবার্টের শটও ব্যর্থ করে দেন তিনি। খেলার ধারার বিপরীতি ৫৭তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ আসে নেইমারের সামনে। গোলের জন্য শট না নিয়ে তিনি বল বাড়ান রবের্তোকে। তবে মাঝপথে বল বিপদমুক্ত করেন দোরাদো।

সুয়ারেসকে অফসাইডের ফাঁদে বন্দি রেখে একের পর এক আক্রমণ গড়ে ভায়েকানো। কিন্তু কিছুতেই ব্রাভোকে পরাস্ত করতে পারেনি তারা। অতিক্রমণাত্মক খেলার চড়া মাসুলই শেষ পর্যন্ত দিতে হয় ভায়েকানোকে। ৬৯ ও ৭০তম মিনিটে দুইবার অতিথিদের জালে বল পাঠিয়ে জয় এক রকম নিশ্চিতই করে ফেলেন নেইমার।

সুয়ারেসের শট ঠিকভাবে ফেরাতে পারেননি তোনো। বল বারে লেগে ফিরে আসে। ছুটে গিয়ে জালে পাঠিয়ে হ্যাট্রিক পূর্ণ করেন নেইমার। এর একটু পর নিজে শট না নিয়ে সুয়ারেস বল বাড়ান নেইমারকে। এই তারকা ফরোয়ার্ড ম্যাচে চতুর্থবারের মতো পরাস্ত করেন তোনোকে। ৭৭তম মিনিটে ব্যবধান ৫-১ করে ফেলেন সুয়ারেস। নেইমারের চমৎকার ক্রসে বল জালে পাঠান উরুগুয়ের এই স্ট্রাইকার।

কাম্প নউয়ে লা লিগার সর্বশেষ ম্যাচে ৬-১ ব্যবধানে হারা ভায়েকানো তারপরও নিজেদের গুটিয়ে নেয়নি। ব্যবধান কমানোর মরিয়া চেষ্টা থেকেই ৮৬তম মিনিটে ব্রাভোকে পরাস্ত করেন সোসাবেদ। এই জয়ে ৮ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে আপাতত দুই নম্বরে রয়েছে বার্সেলোনা। সমান পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে শীর্ষে আছে লেভান্তেকে ৩-০ গোলে হারানো রিয়াল মাদ্রিদ। ৭ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে তিন নম্বরে নেমে যাওয়া ভিয়ারিয়ালের সুযোগ রয়েছে শীর্ষে ফেরার।

এই সংক্রান্ত আরো সংবাদ

৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন সাকিব

তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলকবিস্তারিত পড়ুন

নিরাপদে যুক্তরাষ্ট্রে পৌঁছালো বাংলাদেশ দল

টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ দিতে যুক্তরাষ্ট্রে পৌঁছাছে বাংলাদেশ ক্রিকেট দল। টাইগারদেরবিস্তারিত পড়ুন

আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা

আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাস্ট্রে অনুষ্ঠেয়  আইসিসি পুরুষ টি-টোয়েন্টিবিস্তারিত পড়ুন

  • তাসকিন যাচ্ছেন যুক্তরাষ্ট্র
  • দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা
  • মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি
  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই