রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

‘পবিত্র রমজানের মাসে রোজা রেখে খেলার আনন্দটাই আলাদা’

চলমান আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির আসর এমন সময় শরু হয়েছে যখন চলছে পবিত্র মাহে রমজান। আর রমজানের রোজা রেখে মাঠে নামতে হচ্ছে মুসলিম খেলোয়াড়দের। তবে রোজা রেখে খেলার মাঝে আনন্দ পাচ্ছেন বলে জানিয়েছেন ইংল্যান্ডের মুসলিম খেলোয়াড় মঈন আলী এবং দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা।

ধর্ম কর্ম পালনের কিছু বিষয় নিয়ে এর আগেও বেশ কয়েকবার খবরের শিরোনামে এসেছেন এই দুই ক্রিকেট তারকা। এবার চ্যাম্পিয়নস ট্রফিতে রোজা রেখে মাঠে নেমে ফের আলোচনায় আসলেন তারা।

ইংলিশ ক্রিকেটার মঈন আলী বলেন, ‘রোজা রেখেই আমি মাঠে নামি। এতে আমার খেলায় কোনো পরিবর্তন আসে না। প্রভাবও পড়েনা। আশা করছি, রোজা নিয়েই চ্যাম্পিয়নস ট্রফিটা শেষ করবো। আসলে রোজা নিয়ে খেলার আনন্দটাই আলাদা’

ইংল্যান্ডে এখন রোজার জন্য প্রায় ১৯ ঘণ্টা পানাহার থেকে বিরত থাকতে হচ্ছে ধর্মপ্রাণ মুসলমানদের। কাজটি কঠিন হলেও চ্যাম্পিয়ন্স ট্রফির প্রতিটি ম্যাচে রোজা রেখেই মাঠে নামবেন বলে মঈন আলীর পাশপাশি হাশিম আমলাও জানান।

উল্লেখ্য, চ্যাম্পিয়নস ট্রফির উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের বিপক্ষে রোজা রেখেই খেলেছিলেন মঈন আলী। আর শনিবার লঙ্কানদের বিপক্ষে রোজা রেখে মাঠে নামেছেন হাশিম আমলা।

রোজা রেখে ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি অর্জন হাশিম আমলার রোজা রেখে ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি অর্জন করেছে হাশিম আমলা । শনিবার ওভালে টসে হেরে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ২৯৯ রান করে প্রোটিয়ারা। এদিন ক্যারিয়ারের ২৫তম ওয়ানডে সেঞ্চুরি তুলে রান আউট হয়ে ফিরে যান হাশিম আমলা। মেন্ডিসের থ্রোতে ব্যাটিং প্রান্তে রানআউট হওয়ার আগে ১১৫ বল খেলে ১০৩ রান করেন আমলা।
ওভালে মেঘাচ্ছন্ন আকাশে ইনজুরিগ্রস্ত অ্যাঞ্জেলো ম্যাথিউজের জায়গায় ভারপ্রাপ্ত অধিনায়ক উপুল থারাঙ্গা ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন। ধীরস্থির শুরু করে দলীয় ৪৪ রানে ওপেনার কুইন্টন ডি ককের উইকেটটি হারায় দ. আফ্রিকা।

নুয়ান প্রদীপের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরে যান দক্ষিণ আফ্রিকার ওপেনার কুইন্টন ডি কক। আউট হওয়ার আগে ৪২ বল খেলে ২৩ রান করে ডি কক। ব্যক্তিগত ৮ রানে ডু প্লেসিসের সহজ ক্যাচ মিস করেছেন লাসিথ মালিঙ্গা।

এরপর ডু প্লেসিসকে নিয়ে জুটি গড়ে তুলে ধীরে ধীরে দ. আফ্রিকার ইনিংস বড় করছেন আমলা। ফিফটি করেন ডু প্লেসিসও। আমলা-ডু প্লেসিসের ১৪৫ রানের জুটি ভাঙেন নুয়ান প্রদীপ। ৩৪তম ওভারে দ. আফ্রিকার দলীয় ১৮৯ রানে চান্ডিমালের হাতে ধরা পড়েন ডু প্লেসিস। আউট হওয়ার আগে ৭০ বলে ৬টি চারের ৭৫ রান করেন তিনি।

এরপর ডি ভিলিয়ার্সকে মাত্র ৪ রানে ফেরত পাঠান সেকুগে প্রসন্ন। দলীয় ২২৬ রানে লাকমলের শিকারে পরিণত হন ডেভিড মিলার। ইনিংসের ৪২তম ওভারে প্রসন্নর হাতে ধরা পড়ার আগে ১৮ রান করেন তিনি। এরপর নিজের ২৫তম সেঞ্চুরিটি তুলে নিয়ে রান আউট হয়ে যান আমলা। মেন্ডিসের থ্রোতে দলীয় ২৩২ রানে ব্যাটিং প্রান্তে রানআউট হওয়ার আগে ১১৫ বল খেলে ১০৩ রান করেন আমলা।

আমলা আউট হওয়ার পরে শেষ ৪৫ বলে ৬৯ রান করে দ. আফ্রিকা। ক্রিস মরিস ২০ রান করে রানআউট হন। তবে জেপি ডুমিনি ২০ বলে ৩৮ রান করে অপরাজিত থাকেন, তার সঙ্গে উইকেটে ছিলেন পারনেল। নুয়ান প্রদীপ ২টি এবং লাকমল ও প্রসন্ন ১টি করে উইকেট লাভ করেন। প্রত্যাবর্তন ম্যাচে কোনো উইকেট পাননি মালিঙ্গা। উল্লেখ্য, শ্রীলংকা ওয়ানডে একাদশে ১৯ মাস পরে ফিরেছেন লাসিথ মালিঙ্গা।

এই সংক্রান্ত আরো সংবাদ

৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন সাকিব

তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলকবিস্তারিত পড়ুন

নিরাপদে যুক্তরাষ্ট্রে পৌঁছালো বাংলাদেশ দল

টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ দিতে যুক্তরাষ্ট্রে পৌঁছাছে বাংলাদেশ ক্রিকেট দল। টাইগারদেরবিস্তারিত পড়ুন

আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা

আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাস্ট্রে অনুষ্ঠেয়  আইসিসি পুরুষ টি-টোয়েন্টিবিস্তারিত পড়ুন

  • তাসকিন যাচ্ছেন যুক্তরাষ্ট্র
  • দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা
  • মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি
  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই