মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

“পুষ্পমাল্য প্রদানের মধ্য দিয়ে মানবেন্দ্র নারায়ন লারমা ৩৩তম মৃত্যুবার্ষিকী অনুষ্ঠিত”


সুপ্রিয় চাকমা শুভ, রাঙ্গামাটি জেলা প্রতিনিধি:

জুম্ম জাতির জাতীয় জাগরণের অগ্রদূত, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির প্রতিষ্ঠাতা ও সাবেক সংসদ সদস্য মানবেন্দ্র নারায়ন লারমার ৩৩তম মৃত্যুবার্ষিকী ও জুন্ম জাতীয় শোক দিবস উপলক্ষে রাঙ্গামাটি জেলা শহরে বিভিন্ন আঙ্গিকে উদযাপন করা হয় দিবসটি।

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির ও বিভিন্ন সহযোগী সংগঠনের উদ্যোগে (বৃহস্পতিবার) ৮ ঘটিকার সময়ে রাঙ্গামাটি জেলা শিল্পকলা একাডেমী থেকে একটি র‌্যালী বাহির করে রাঙ্গামাটি বনরুপা পেট্রোল পাম্প পর্যন্ত। এবং বনরুপা পেট্রোল থেকে রাঙ্গামাটি প্রধান মহাসড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমীতে র‌্যালী সমাপ্ত করা হয়। র‌্যালী শেষে পুষ্পমাল্য প্রদানের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন ও শোক প্রকাশ করা হয় জুম্ম জাতির অগ্রদূত মানবেন্দ্র নারায়ন লারমাকে।

এছাড়া জুম্ম জাতির অগ্রদূত, মহান নেতা মানবেন্দ্র নারায়ন লারমার ৩৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমীতে সকাল ১০ ঘটিকার সময়ে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি, রাঙ্গামাটি জেলা কমিটি এক স্বরণ সভা অনুষ্ঠিত হয়।

স্বরণসভায় প্রধান অতিথি হিসেবে চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার রাজা দেবাশীষ রায় এবং সভার সভাপতি পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ও রাঙ্গামাটি জেলা কমিটির সভাপতি শ্রী সুবর্ণ চাকমা, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি শ্রী জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা), উপজেলা চেয়ারম্যান অরুন কান্তি চাকমা সহ ৮ নং পৌরসভা সদস্য কালায়ন চাকমা, অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এছাড়া অনুষ্ঠান সভায় বক্তব্য প্রদান করেন পাহাড়ি ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক জুয়েল চাকমা, মহিলা বিষয়ক সম্পাদক কল্পনা চাকমা, বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, রাঙ্গামাটি সরকারি কলেজের প্রভাষক মংসানু চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি শ্রী জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা, প্রধান অতিথি চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার দেবাশীষ রায়, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি রাঙ্গামাটি জেলা কমিটি সভাপতি শ্রী সুবর্ণ চাকমা।

অনুষ্ঠানে বক্তারা বলেন, জুম্ম জনগণের অন্যতম অগ্রদূত মহান বিপ্লবী নেতা মানবেন্দ্র নারায়ন লারমা ছিলেন সৎ, আদর্শবান, ক্ষমাশীল, নিষ্ঠাবান অসীম ধৈর্য, মনোবল ও আত্মবিশ্বাসী অধিকারী মনের মানুষ। তিনি কখনোই নিপীড়িত মানুষের দুঃখ সহ্য করতে পারতেন না। বাংলাদেশ সংসদে সদস্য পদ লাভ করার পর মেহনতি মানুষের সুখ – দুঃখ নিয়ে আলোকপাত করেছিলেন। ১৯৬০ সালে জনগণের বুকের নির্মিত কাপ্তাই বাঁধ নির্মাণের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানান। ১৯৮৩ সালে এই দিনে বিশ্বাসঘাতক, বিভেদপন্থীদের অতর্কিত সশস্ত্র হামলায় গুলিবিদ্ধ হয়ে জীবন দিতে
হয়েছিল।আমরা এই বিশ্বাসঘাতকদের তীব্র নিন্দা জানাই। বিশ্বাসঘাতকরা মহান বিপ্লবী নেতাকে হত্যা করে নি, হত্যা করছে পার্বত্য অঞ্চলে সমগ্র জুম্ম জাতিসত্তাকে। তিনি আমাদের মাঝে এখনো বেঁচে আছেন। তাঁর নীতি,সৎ, নিষ্ঠাবান আদর্শ এখনো আমাদেরকে নিপীড়িত মানুষের পক্ষে অন্যায়ের প্রতিবাদ জানাতে সাহস যোগান দেয়।

৩৩ বছর আগে ঠিক এই দিনে ১৯৮৩ সালের ১০ই নভেম্বর গভীর রাতে জাতীয় বিশ্বাসঘাতক, বিভেদপন্থী ও অপরিণামদর্শী গিরি- প্রকাশ -দেবেন -পলাশের চক্রের অতর্কিত সশস্ত্র হামলায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু বরণ করেন জুম্ম জনগনের প্রাণের মানুষ, মহান এই বিপ্লবী নেতা মানবেন্দ্র নারায়ণ লারমা (এম এন লারমা)। তাঁর এই মর্মান্তিক মৃত্যুতে সমগ্র জাতিসহ বিশ্বের অধিকারকামী জনগনের অপূরনীয় ক্ষতি
সাধিত হয়।

একই ঘটনায় এম এন লারমার সাথে আরও শহীদ হন তারই বড় ভাই সহযোদ্ধা শুভেন্দু প্রবাস লারমা (তুফান), সহযোদ্ধা অপর্ণাচরণ চাকমা (সৈকত), অমর কান্তি চাকমা, পরিমল বিকাশ চাকমা, মনিময় দেওয়ান, কল্যানময় খীসা, সন্তোষময় চাকমা ও অর্জন ত্রিপুরা।

আজ এই ৩৩তম মৃত্যুবার্ষিকীতে জুম্ম জনগণ তাঁদের আত্নবলিদান সশ্রদ্ধাচিত্তে স্বরণ করছে। জানাচ্ছে অজস্র শ্রদ্ধা ও কৃতজ্ঞতা।

তিনি ১৯৬০ সালে জুম্ম জনগণের বুকের উপর নির্মিত কাপ্তাই বাঁধ নির্মাণের বিরুদ্ধে তিব্র প্রতিবাদ জানান।১৯৭০ সালে অনুষ্ঠিত তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রাদেশিক পরিষদের নির্বাচনে পার্বত্য চট্টগ্রাম উত্তরাঞ্চল হতে বিশাল ব্যবধানে ভোটে নির্বাচিত হন। ১৯৭৩ সালো বাংলাদেশের সাধারণ নির্বাচনে জাতীয় সংসদের সদস্য হিসেবে নির্বাচিত হন।

১৯৭২ সালে তাঁর নেতৃত্বে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি প্রতিষ্ঠিত হয়।১৯৮৩ সালে আজ এই দিনে ১০ ই নভেম্বর গভীর রাতে জাতীয় বিশ্বাসঘাতক দল তাঁকে নির্মম ভাবে হামলা হত্যা করে।

এই সংক্রান্ত আরো সংবাদ

সাজেকে ডাম্প ট্রাক উল্টে ৬ শ্রমিক নিহত

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নে শিজকছড়া-উদয়পুর সীমান্ত সড়কের ৯০ ডিগ্রিবিস্তারিত পড়ুন

ভূমিধসে তিন সন্তানকেই হারালো যে দম্পতি

বান্দরবান শহর থেকে দুতিন কিলোমিটার দূরবর্তী এক পাহাড়ী গ্রাম লিমুভিরি।বিস্তারিত পড়ুন

৫ জুন রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ

শুক্রবার রাঙামাটির লংগদুতে এক যুবলীগ নেতাকে হত্যার ঘটনার জের ধরেবিস্তারিত পড়ুন

  • রাঙামাটিতে ফের আগামীকাল সকাল-সন্ধ্যা অবরোধ
  • “স্বাধীনতা দিবস উপলক্ষে আগামীকাল রাঙামাটিতে মাউন্টেন বাইক প্রতিযোগিতা শুরু”
  • “অতীতের রাঙামাটি আর বর্তমান রাঙামাটির মধ্যে কোন মিল নেই….জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা
  • রাঙামাটিতে জাতির পিতার ৯৮ তম জন্ম দিন ও জাতীয় শিশু দিবস উদযাপন
  • “উপজাতীয় কৃষ্টি, সাংস্কৃতি, ভাষা তরুণ প্রজন্মকেই রক্ষা করতে হবে” দেবাশীষ রায়
  • রাঙামাটিতে পাহাড়ধসে নিহত ৩
  • হিলর ভালেদী স্বেচ্ছাসেবী সংগঠন একদিন পার্বত্য অঞ্চলে সুনাম অর্জন করবে-
  • ১০ বছর পরেও রাঙামাটির সাংবাদিক জামাল হত্যার বিচার হয়নি
  • “রাঙামাটি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় ৫০ বছর সূবর্ণ জয়ন্তী উপলক্ষে ২দিন ব্যাপী মহাৎসবের আয়োজন”
  • চলছে সকাল-সন্ধ্যা হরতাল , রাস্তায় নেই একটা রিক্সাও
  • ইতি চাকমার হত্যার বিচারের দাবীতে মানববন্ধন
  • “বনরুপা বাজার সমতাঘাটে উজানী কুটির অয়েল পাম্পের শুভ উদ্ভোধন”