শুক্রবার, মে ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বার্সার ঘুরে দাঁড়ানোর লড়াই

গেতাফের বিপক্ষে দারুণ এক জয়ে বার্সেলোনার সঙ্গে পয়েন্ট ব্যবধান কমিয়ে রাখার কাজটি করে রেখেছে রিয়াল মাদ্রিদ। আতলেতিকো মাদ্রিদও আছে ধারকাছেই। চ্যাম্পিয়ন্স লিগের শেষ আট থেকে বিদায় নেওয়ার ধাক্কা সামলে ঘুরে দাঁড়াতে প্রত্যয়ী বার্সেলোনাকে ভালেন্সিয়ার বিপক্ষে তাই মাঠে নামতে হবে বাড়তি চাপ মাথায় নিয়ে। হোঁচট খেলে হুমকির মুখে পড়ে যাবে লিগ শিরোপা ধরে রাখার স্বপ্নও।

কাম্প নউতে আগামী রোববার লা লিগার ফিরতি পর্বের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ১২টায়।

মাসখানেক আগেও লিগ শিরোপা ধরে রাখার পথে অদম্য গতিতে এগিয়ে যাচ্ছিল বার্সেলোনা। টানা দ্বিতীয়বারের মতো ট্রেবল জয়ের পথে ছিল লুইস এনরিকের দল।

দারুণভাবে এগিয়ে চলা বার্সেলোনার ছন্দে হঠাৎই ছেদ পড়ে। গত ২০ মার্চ ভিয়ারিয়ালের মাঠ থেকে ২-২ গোলে ড্র করে ফেরে কাতালান ক্লাবটি। লা লিগায় এর পর টানা দুই ম্যাচ হারে তারা; নিজেদের মাঠে রিয়াল মাদ্রিদের কাছে ২-১ গোলে আর রিয়াল সোসিয়েদাদের মাঠে ১-০ গোলে।

গত বুধবার বার্সেলোনার হতাশা বাড়ে আতলেতিকোর কাছে ২-০ গোলে হেরে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল থেকে বাদ পড়ায়।

৩২ রাউন্ড শেষে ৭৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বার্সেলোনা। তবে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ শনিবার গেতাফেকে হারিয়ে পয়েন্টের ব্যবধান কমিয়ে একে নিয়ে এসেছে। এক ম্যাচ বেশি খেলে ৭৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে জিনেদিন জিদানের দল।

আগামী রোববার বার্সেলোনার আগে মাঠে নামবে তৃতীয় স্থানে থাকা আতলেতিকো। ৩২ ম্যাচে ৭৩ পয়েন্ট দিয়েগো সিমেওনের দলের। গ্রানাদাকে হারাতে পারলেই পয়েন্টে বার্সেলোনাকে ছুঁয়ে ফেলবে তারা।

অনেকেই মনে করছেন, বার্সেলোনার এই ছন্দপতন মূলত দলের সবচেয়ে বড় তারকা মেসির গোল-খরার কারণে। কাতালান ক্লাবটির হয়ে সবশেষ পাঁচ ম্যাচে গোলের দেখা পাননি আর্জেন্টিনার অধিনায়ক; সময়ের হিসেবে যেটা ৪৫২ মিনিট। স্পেনের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, চোট নিয়ে খেলছেন এই ফরোয়ার্ড।

তবে যা হয়েছে তা নিয়ে আক্ষেপ না করে সামনে এগিয়ে যেতে চান এনরিকে।
“আমরা আমাদের লক্ষ্য খুব উঁচুতে নির্ধারণ করি, বিশ্বে অন্য যে কোনো ক্লাবের চেয়ে উঁচুতে। সব শিরোপা জয়ের জন্য এটা নিজেদের ধার্য করা দায়। কিন্তু আমাদের চ্যাম্পিয়ন্স লিগের বিষয়টি ভুলে যেতে হবে। কারণ, এখন এ নিয়ে আমরা আর কিছু করতে পারব না।”
আপাতত শুধু ভালেন্সিয়া ম্যাচ নিয়ে ভাবছেন বলে জানান এনরিকে।
“আমাদের সংহতি ধরে রাখতে হবে। সব দিক থেকে আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে।”

এরই মধ্যে কোপা দেল রের ফাইনালে জায়গা করে নেওয়া দলটির সামনে এখনও ‘ডাবল’ জয়ের হাতছানি আছে। আর তারা সেদিকেই মনোযোগ দিতে চায়। বার্সেলোনার সভাপতি জোজেপ মারিয়া বার্তোমেউ বলেন, “সমর্থকদের রোববার কাম্প নউতে যাওয়া আর দলকে সমর্থন করার অনুরোধ করছি আমি। কেবল ছয়টি লিগ ম্যাচ আর একটি কোপা দেল রের ম্যাচ বাকি আছে। আমরা যদি ‘ডাবল’ জিতি, সেটা অসাধারণ সাফল্য হবে।

প্রত্যয় আছে গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেনের কণ্ঠেও, “আমার সতীর্থরা আর আমি অ্যাথলেট। আমরা সব সময় কঠোর পরিশ্রম করি এবং জিততে চাই, এটাই সব সময় আমাদের প্রেরণা। (আতলেতিকোর বিপক্ষে) যে ফল চেয়েছিলাম তা অর্জন করতে পারিনি আমরা। কিন্তু আমরা অন্য যে কোনো সময়ের চেয়ে শক্তিশালীভাবে ঘুরে দাঁড়াব।”

গত ফেব্রুয়ারিতে কাম্প নউতে কোপা দেল রের সেমি-ফাইনালের প্রথম পর্বের ম্যাচে ভালেন্সিয়াকে ৭-০ গোলে উড়িয়ে দিয়েছিল বার্সেলোনা। লা লিগায় বার্সেলোনার বিপক্ষে সবশেষ ১৭ ম্যাচের একটিতেই জিতেছে ভালেন্সিয়া। ২০১৪ সালে কাম্প নউতে পাওয়া সেই জয়টি ছিল ৩-২ গোলে।

এবার ভালেন্সিয়া কাম্প নউতে যাচ্ছে গত রোববার সেভিয়ার বিপক্ষে ২-১ গোলে জয়ের আত্মবিশ্বাস নিয়ে। এর সঙ্গে আছে গত নভেম্বরে লিগের প্রথম পর্বের ম্যাচে নিজেদের মাঠে বার্সেলোনার সঙ্গে ১-১ গোলে ড্র করার প্রেরণা।

সেই ড্র ম্যাচে ভালেন্সিয়ার গোলদাতা স্পেনের ফরোয়ার্ড সান্তি মিনা জানান, কোপা দেল রের হারের প্রভাব এবারের লড়াইয়ে পড়বে না।

“সেই বাজে ফল দল ভুলে গেছে।… দিনটি ভোলারই ছিল। কাম্প নউয়ের মতো একটি মাঠে খেলার জন্য যে ঐকান্তিকতা প্রয়োজন হয় তা নিয়ে সেখানে যাইনি আমরা। আমি মনে করি, এবার এটা ঘটতে না দেওয়ার জন্য মনোযোগী আমরা।”

৩৭ পয়েন্ট নিয়ে চতুর্দশ স্থানে থাকলেও বার্সেলোনাকে একটা হুমকিও দিয়ে রেখেছেন মিনা।

“আমাদের মানসিক প্রস্তুতি থাকতে হবে। কারণ, আমাদের সুযোগ থাকবে এবং আমাদের যে মান আছে তা নিয়ে আমরা জয় পেতে পারি।”

এই সংক্রান্ত আরো সংবাদ

৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন সাকিব

তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলকবিস্তারিত পড়ুন

নিরাপদে যুক্তরাষ্ট্রে পৌঁছালো বাংলাদেশ দল

টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ দিতে যুক্তরাষ্ট্রে পৌঁছাছে বাংলাদেশ ক্রিকেট দল। টাইগারদেরবিস্তারিত পড়ুন

আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা

আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাস্ট্রে অনুষ্ঠেয়  আইসিসি পুরুষ টি-টোয়েন্টিবিস্তারিত পড়ুন

  • তাসকিন যাচ্ছেন যুক্তরাষ্ট্র
  • দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা
  • মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি
  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই