শুক্রবার, মে ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের বেতন

বারাক ওবামা: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বার্ষিক বেতন ৪ লাখ মার্কিন ডলার বা ৩ দশমিক ১৭ কোটি টাকা। আগামী বছর ২০ জানুয়ারি হোয়াইট হাউস ছেড়ে যাবেন ওবামা। ২০০১ সালে জর্জ ডব্লিউ বুশের আমলেই মার্কিন প্রেসিডেন্টের বেতন দ্বিগুণ হয়েছে। আর ওবামা অতিরিক্ত করমুক্ত ৫০ হাজার ডলার পান ব্যয় হিসেবে। অর্থাৎ প্রতি মাসে পান ২৬ লাখ ৬৬ হাজার টাকা। ২০০৯ সালের ২০ জানুয়ারি থেকে তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। প্রেসিডেন্ট নির্বাচনের আগে তার পেশা ছিল আইনের অধ্যাপনা, আইনজীবী এবং লোখালেখি। দায়িত্ব শেষে তিনি হয়তো তার আগের পেশায় ফিরে যাবেন। তার নিট সম্পদের পরিমাণ ৭ মিলিয়ন ডলার।

জাস্টিন ট্রুডো: বেতনের দিক দিয়ে ওবামার পরই রয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বারাক ওবামার চেয়ে ১ লাখ ৪০ হাজার ডলার কম বেতন পান। জাস্টিন ট্রুডো বছরে পান ২ লাখ ৬০ হাজার মার্কিন ডলার বা ২ দশমিক শূন্য ৬ কোটি টাকা। ফুলটাইম এই রাজনীবিদের অন্যতম পেশা শিক্ষকতা। তার নিট সম্পদের পরিমাণ ১ দশমিক ২ মিলিয়ন ডলার।

আঙ্গেলা মেরকেল: গত বছর টাইমের বর্ষসেরা ব্যক্তিত্ব হয়েছেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল। ট্রুডোর পরই রয়েছে তার অবস্থান। পদার্থবিদ আঙ্গেলা মেরকেল ২০০৫ সালের ২২ নভেম্বর থেকে জার্মানির চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করছেন। সাম্প্রতিক জার্মানির চ্যান্সেলর ও মন্ত্রীদের বেতন ২ দশমিক ২ শতাংশ বেড়েছে। এ হিসাবে বর্তমানে তার বার্ষিক বেতন ২ লাখ ৩৪ হাজার ৪০০ ডলার বা ১ দশমিক ৮৮ কোটি টাকা। মাসিক বেতন ১৫ লাখ ৬২ হাজার টাকা। তার নিট সম্পদের পরিমাণ ১১ দশমিক ৫ মিলিয়ন ডলার।

জ্যাকব জুমা: দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার বার্ষিক বেতন ২ লাখ ২৩ হাজার ৫০০ ডলার বা ১ কোটি ৭৮ লাখ ৮০ হাজার টাকা। মাসিক বেতন ১৪ লাখ ৯০ হাজার টাকা। ২০০৯ সাল থেকে দক্ষিণ আফ্রিকার বর্তমান প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন। রাশিয়ার প্রেসিডেন্ট এবং জাপান ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর চেয়ে বেশি বেতন পান জুমা। তার নিট সম্পদের পরিমাণ ২০ মিলিয়ন ডলার। তিনি কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষালাভ করতে পারেননি। জুমা এ পর্যন্ত ছয়বার বিয়ে করেছেন। ডেইলি টেলিগ্রাফের মতে, জ্যাকব জুমার ২০টি সন্তান রয়েছে।

২০০৯-১০ অর্থবছরে জুমা ১ দশমিক ২ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড স্ত্রীদের ভরণ-পোষণ বাবদ তিনি গ্রহণ করেছেন। এ পরিমাণ অর্থ পূর্ববর্তী

এই সংক্রান্ত আরো সংবাদ

পৃথিবীর সব প্রাণী ধ্বংস হবে কবে, জানালেন বিজ্ঞানীরা

পৃথিবীতে কোনো প্রাণী বা প্রজাতিই স্থায়ী নয়। একদিন না একদিনবিস্তারিত পড়ুন

এটিএম থেকে টাকার পরিবর্তে কী বের হচ্ছে?

এটিএম বুথের মেশিন থেকে টাকাই তো বের হওয়ার কথা। কিন্তুবিস্তারিত পড়ুন

৩৩ বছরে ছুটি নিয়েছেন মাত্র একদিন

১৯৪০-এ ভিক্টোরিয়া হাসপাতালে নার্সিংয়ে হাতেখড়ি। দু’টি বিশ্বযুদ্ধ, ২৪ বার প্রধানমন্ত্রীবিস্তারিত পড়ুন

  • লজ্জায় লাল হয়ে যায় পাখিও
  • দুই হাতের হৃদয়রেখা মিলে গেলে কি হয় জানেন?
  • ৩২১ থেকে ওজন কমিয়ে ৮৫!
  • রং নম্বরে প্রেম, বাধা হয়ে দাঁড়ায়নি ঝলসে যাওয়া মুখ
  • পানিতে ভেসে উঠলো অলৌকিক হাত!
  • ১৫ বছরে একবার ফোটে ‘মৃত্যুর ফুল’
  • চা বিক্রেতা এখন ৩৯৯ কোটি টাকার মালিক
  • একটি মাছের বিষে মারা যেতে পারে ৩০ জন
  • মোবাইল কিনতে ছয় সপ্তাহের শিশুকে বিক্রি
  • পরকীয়ায় জড়াচ্ছে নারীরা প্রধান যে তিনটি কারণ নেপথ্যে
  • ২৪০০ কেজি খিচুড়ি রান্না হয় যেখানে দৈনিক !
  • পরীক্ষায় ফেল করলেই বিবাহ বিচ্ছেদ