শুক্রবার, মে ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বিসিসিআইয়ের বিপক্ষে পিসিবির আইনি লড়াই

সরকারের পক্ষ থেকে বোর্ড অব কনট্রোল ফর ক্রিকেট ইনডিয়ার (বিসিসিআই) বিপক্ষে আইনি ব্যবস্থা নেওয়ার অনুমতি পেল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সমঝোতা স্মারক অনুযায়ী ২০১৪ সালে দেশ দু’টির মধ্যে দুইটি দ্বিপাক্ষিক সিরিজ হওয়ার কথা। কথা ছিল-২০১৫ থেকে ২০২২ পর্যন্ত ছয়টি দ্বিপাক্ষিক সিরিজ খেলবে ভারত-পাকিস্তান। কিন্তু তা না করে দিয়েছে ভারত।

ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই’র পিছপা হওয়ায় সে সিরিজ আর হয়নি। তাই বোর্ডের ক্ষতি পুষিয়ে নিতে বিসিসিআইয়ের বিপক্ষে আইনি পদক্ষেপ নেবে পিসিবি। শুক্রবার বোর্ডের এক সভা শেষে পিসিবির চেয়ারম্যান শাহরিয়ার খান ও কার্যনির্বাহী কমিটির প্রধান নাজাম শেঠি সাংবাদিকদের বিয়ষটি জানিয়েছেন।

তারা জানান, বোর্ড অব গভর্নরের (বিওজি) পক্ষ থেকে অনুমতি পাওয়া গেছে। তাই এখনও ভারতীয় বোর্ডের বিপক্ষে আইনি লড়াই যাবেন তারা।

শাহরিয়ার খান বলেন, বিওজির অনুমতি পেয়ে আমরা আইনি লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছি। কারণ সমঝোতা স্মারক অনুযায়ী ২০১৫ থেকে ২০২২ পর্যন্ত আমাদের সঙ্গে তাদের (বিসিসিআই) ছয়টি দ্বিপাক্ষিক সিরিজ খেলার কথা। আইসিসি এই সমঝোতার সাক্ষী। আমরা এখন আইসিসিকে সামনে রেখেই বিসিসিআইয়ের বিপক্ষে আইনি লড়াইয়ে যাবো। আমরা এরই মধ্যে আমাদের আইনজীবীদের সঙ্গে কথা বলেছি।

কঠোর আইনি পদক্ষেপের কথা জানিয়ে নাজাম শেঠি জানান, সমোঝোতা স্বাক্ষর ভঙ্গ করার পরেও তারা বিসিসিআইয়ের দিকে ভালো কিছুর জন্য তাকিয়ে ছিলেন। কিন্তু তা হয়নি। ‘আমাদের ধৈর্য্যের বাঁধ ভেঙে গেছে। কারণ এই সমঝোতা অনুযায়ী আমরা দু’টি সিরিজ আয়োজন করতাম। সেখান থেকে আমাদের মিলিয়ন আয় হতো। আর তা না করতে পারায় আমাদের অনেক আর্থিক ক্ষতি হয়েছে,’ বলেন তিনি।

ভারত-পাকিস্তানের সম্পর্ক ‘সাপে-নেউলে’। ক’দিন পরপরই দুই দেশের সীমান্তে উত্তেজনা এরই ফল। এবার রাজনীতি আর কূটনীতি থেকে ক্রিকেট মাঠেও গিয়ে ঠেকেছে। এরই ফলশ্রুতি ২০০৭ সালের পরে ভারত-পাকিস্তানের মধ্যে আর কোনো দ্বিপাক্ষিক সিরিজ না হওয়া। সেবার শুধু একটি টেস্ট সিরিজ হয়েছিল।

পরবর্তীতে শ্রীলঙ্কাকে নিয়ে ত্রি-দেশীয় ওয়ানডে সিরিজ খেলার জন্য স্বাক্ষর করেও নিজেদের নাম সরিয়ে নেয় ভারত। শাহরিয়ার খানের বক্তব্য, ‘স্বাক্ষরের আগে ভারতের ভাবা উচিত।’

তিনি বলেন, ‘আমরা এখন এই ব্যাপারে আইসিসির সঙ্গে সরাসরি কথা বলবো। কারণ ভারতীয় বোর্ড জানিয়েছে এটি তাদের সরকারের পক্ষ থেকে না করা হয়েছে। আমরা আমাদের সমঝোতার ক্ষতিপূরণ চাইবো এবং তাদের সরকারের পক্ষ থেকে লিখিত দিতে হবে।’

এই সংক্রান্ত আরো সংবাদ

৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন সাকিব

তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলকবিস্তারিত পড়ুন

নিরাপদে যুক্তরাষ্ট্রে পৌঁছালো বাংলাদেশ দল

টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ দিতে যুক্তরাষ্ট্রে পৌঁছাছে বাংলাদেশ ক্রিকেট দল। টাইগারদেরবিস্তারিত পড়ুন

আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা

আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাস্ট্রে অনুষ্ঠেয়  আইসিসি পুরুষ টি-টোয়েন্টিবিস্তারিত পড়ুন

  • তাসকিন যাচ্ছেন যুক্তরাষ্ট্র
  • দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা
  • মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি
  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই