সোমবার, মে ৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

‘ব্যাটসম্যানরা প্ল্যান অনুযায়ী ব্যাট করেনি’

পলাশীর যুদ্ধে নবাব সিরাজদ্দৌলার ফরাসি সেনাপতি সিন ফ্রে আফসোস করে বলেছিলেন, ‘ইওর এক্সিলেন্সি, কথা হইলো এক রকম আর যুদ্ধ হইতাসে অন্যরকম।’ আজ নেপিয়ারের ম্যাকলিন পার্কে বাংলাদেশের ব্যাটিং সে ফরাসি সেনাপতির আক্ষেপের কথাই মনে করিয়ে দেয়।

বারবার ভেসে উঠলো সাকিব আল হাসানের মুখ। ২৪ ঘণ্টা আগে টাইগার সহ-অধিনায়ক সাকিব আল হাসান কী বললেন আর আজ ম্যাচে ব্যাটসম্যানরা কী করলেন? সাকিবের কথার সাথে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচের ব্যাটিংয়ের কোনো-ই মিল নেই।

নিজ দলের ব্যাটসম্যানদের দায়িত্ব ও কর্তব্য সচেতনতা বাড়াতে সাকিব আগের দিন পরিষ্কার সাবধানী বাণী শুনিয়েছিলেন। বলেছিলেন, ‘খবরদার সেট হয়ে আউট হওয়া চলবে না।’ কিন্তু মাহমুদউল্লাহ রিয়াদ ছাড়া কেউ সহ-অধিনায়কের কথা রাখেননি। সবাই একটু বেশি হাত খুলে খেলতে চেষ্টা করলেন। এবং সেটা সেট হওয়ার আগেই।

আবার কেউ কেউ পরিবেশ-পরিস্থিতির সাথে পুরোপুরি মানিয়ে নেওয়ার আগে চার-ছক্কা হাঁকাতে গিয়ে সর্বনাশ ডেকে আনলেন। প্রথম ভুল পথে হাটা শুরু করলেন ইমরুল কায়েস। তার পিছু নিলেন তামিম ইকবাল, সাব্বির রহমান, সাকিব আল হাসান, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেনও।

সবার মাঝে একটু অদ্ভুত তাড়াহুড়ো। দেখে মনে হলো- খেলাটি বুঝি ২০ ওভারের নয়, ২০ বলের। বেশির ভাগ ব্যাটসম্যানের ব্যাটিং দেখে মনে হলো- খেলাটা নিউজিল্যান্ডে নয়, ভারতের ব্যাটিং সহায় পিচে। নিউজিল্যান্ডে খেলা । বাতাস আর বাউন্স একটু বেশি থাকবেই। এখানে ইচ্ছে করলেই সব বল মারা যায় না। যাবে না। বাউন্সের কারণে সঠিক টাইমিং করা একটু কঠিন।

তাই প্রথম লক্ষ্য হওয়া উচিৎ; পরিবেশ-পরিস্থিতির সাথে থিতু হওয়া। তারপর খোলস বদলে হাত খুলে খেলা। ঠিক এই পথে হেঁটে পঞ্চাশের নাগাল পেয়েছেন মাহমুদউল্লাহ। কিন্তু বাকিরা সম্পূর্ণ ভুল পথে হাঁটলেন। ব্যাটসম্যানদের এই ভুলের মাশুল প্রথম ম্যাচের পরাজয়।

মানছেন অধিনায়ক মাশরাফিও। তার কথা, ‘ব্যাটসম্যানরা লক্ষ্য ও পরিকল্পনা অনুযায়ী খেলতে পারেনি। বলা ছিল, উইকেটে গিয়ে তেড়েফুড়ে মারার চেষ্টা না করে আগে সেট হতে হবে। সেট হয়ে তারপর হাত খুলে খেলতে হবে।

কিন্তু মাহমুদউল্লাহ ছাড়া আর কেউ সে টিম রুলস ফলো করেনি।’

আজকের ম্যাচে এটাই বড় হতাশা টাইগার ক্যাপ্টেনের। তার ব্যাখ্যা, ‘এ উইকেটে একটু দেখে সেট হয়ে খেলতে পারলে যে পরে ফ্রি-স্ট্রোক খেলা যায়, মাহমুদউল্লাহর ইনিংসটাই তার প্রমাণ।’ মাশরাফির অনুভব, টপ ও মিডল অর্ডারে অন্তত দু’জন এই রকম সেট হয়ে তারপর শটস খেলার চেষ্টা করলে অনায়াসে স্কোর লাইন বড় হতো। আর পুঁজি বড় হলে খেলায় লড়াই বেশি হতো। জাগোনিউজ

এই সংক্রান্ত আরো সংবাদ

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার

দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার সাথিরা জাকির জেসি। গত ১০বিস্তারিত পড়ুন

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা

এক মাস পরেই শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট খেলা। আইসিসির প্রকাশিত তালিকাবিস্তারিত পড়ুন

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী