রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ভারত-দ.আফ্রিকার ৩য় ম্যাচে সংঘাতের আশঙ্কা!

শান্ত হতে হতেও হল না হার্দিক প‍্যাটেল–ঝড়! শনিবার সকাল থেকে সবকিছু শান্ত থাকা সত্ত্বেও সন্ধের দিকে ফের প্রতিকূল পরিস্থিতি। এই প্রথম সরকারিভাবে রাজকোটের কালেক্টর বিজ্ঞপ্তি জারি করে শনিবার রাত দশটা থেকে আগামী ২৪ ঘন্টা মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেন।

গুজরাত ক্রিকেট অ‍্যাসোসিয়েশনের কর্মকর্তা নিরঞ্জন শাহ যদিও বলছেন, ‘দেখুন, ম‍্যাচ আয়োজনের সব তৈরি আছে। একটা ম‍্যাচ করতে গেলে যা যা দরকার সব ব‍্যবস্থা করা হয়েছে।’ তবে প্রশাসনের দিক থেকে নিরাপত্তায় কোনও ফাঁক রাখা হচ্ছে না।

রাতের খবর, প্রশাসন থেকে খান্ডেরি স্টেডিয়ামমুখী বেশ কিছু এক্সপ্রেসওয়ে বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিরাপত্তা ব‍্যবস্থার আঁটোসাটো দেখলে মনে হবে পাকিস্তান বোধহয় গুজরাটে খেলতে এসেছে! রাতের দিকে স্থানীয় প্রচারমাধ্যম সূত্রে জানা গেল, রাজকোটে হার্দিক প্যাটেল এসে পৌঁছেছেন। অর্থাৎ সঙ্ঘাতের বাতাবরণ তৈরি।

আসা যাক ক্রিকেটীয় খবরে। বাইশ গজে পরের দিকে বল খানিকটা হলেও ঘুরতে পারে। সেজন‍্য কি ভারত তিন স্পিনারে খেলার কথা ভাবছে? শনিবার সকালে অনুশীলনে দেখা গেল, লেগস্পিনার যিনি কানপুরে ভাল বোলিং করা সত্ত্বেও ইন্দোরে তাকে খেলাতে পারেননি ভারত–অধিনায়ক, সেই অমিত মিশ্রকে নেটে বাড়তি উদ্যোগ নিয়ে বোলিং এবং ব‍্যাটিং করতে। অনুশীলন দেখে যতটা বোঝা গেল সেক্ষেত্রে জোরে বোলার উমেশ যাদবকে বাইরে রেখে অমিত মিশ্রকে সুযোগ করে দেওয়া। তবে এই ভারতীয় দল সম্পর্কে আগাম কিছুই বলা যায় না।

যে কোনও পরিবর্তন হতে পারে। কারণ, ধোনি বারবারই বলছেন, তারা সঠিক কম্বিনেশন তৈরি করতে চান। দক্ষিণ আফ্রিকা সিরিজ হল দেখে নেওয়ার সুযোগ। ভারতীয় শিবির জোরে বোলার ভুবনেশ্বর কুমারের বোলিংয়ে সন্তুষ্ট। বাংলার জোরে বোলার মহম্মদ সামি না থাকায় ডেথ ওভার বোলিংয়ের যাবতীয় দায়িত্ব এখন সামলাতে হচ্ছে ভুবনেশ্বরকেই। তিনি নিজেও খাটছেন ডেথ ওভার বোলিং নিয়ে।

শনিবার রাজকোটে ভুবনেশ্বর কুমার বলেন, ‘আই পি এল আমাকে ডেথ ওভার বোলিং নিয়ে অনেক কিছু শিখিয়েছে। আই পি এলে আমি ইনিংসের শেষ দিকে চার ওভার বল করতে আসি। সেই অভিজ্ঞতা এখানে কাজে লাগছে। আমাদের পিচে সাধারণত সুইং কম হয় নতুন বলে। তাই আমি রিভার্স সুইংয়ের ওপর জোর দিচ্ছি বেশি। বোলার হিসেবে আমার কাজ হল উইকেট নেওয়া।

নতুন বলে না হলে পুরনো বলে উইকেট নেওয়া আমার কাজ। সেজন‍্য রিভার্স সু‍্যইং বেশি প্র্যাকটিস করছি।’ তিনি নিশ্চয়ই রিভার্স সুয়িং প্র্যাকটিস করছেন কিন্তু ভারতীয় শিবিরকে রানআউট বাঁচানোর অনুশীলন করতে দেখা গেল না। শুধু ব‍্যাটিং–বোলিং। সেখানে উল্টো দিকে এবি ডি’ভিলিয়ার্স বাহিনী মাঠের একটা অর্ধ ম‍্যাচ সিচুয়েনশন তৈরি করে ফিল্ডিং অনুশীলনে রানআউট করার প্র্যাকটিস করে গেল!

সেজন‍্যই তারা পারছেন বারবার রান আউট করতে। আমরা ব‍্যর্থ হচ্ছি। রাজকোটে তৃতীয় একদিনের আন্তর্জাতিক ম‍্যাচে খেলতে নামার আগের দিন রাতে রাগবি বিশ্বকাপে‍ নিজের দেশের লড়াই দেখবে বলে মনস্থির করেছে দক্ষিণ আফ্রিকা শিবির। ফাফ ডু’প্লেসিস জানিয়েছেন, ‘এই দলে আমরা রাগবি খেলতে বেশিরভাগ ক্রিকেটার ভালবাসি।

বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে ওয়েসেলসের বিরুদ্ধে আমাদের ম‍্যাচ। ম‍্যাচটা দেখব সবাই মিলে। কোয়ার্টার ফাইনালে আমাদের দেশ জিতলে আমরা এখানেও ভাল খেলার অনুপ্রেরণা পাব।’ জানা গেল, গোটা দলই একসঙ্গে বসে ভারতীয় সময় রাতে টিভিতে রাগবি বিশ্বকাপ কোয়ার্টার ফাইনাল দেখবে।

দলের অধিনায়ক এবি ডি’ভিলিয়ার্স শনিবার অনুশীলন করেননি। খোঁজ নিয়ে জানা গেল, পিঠের ব‍্যথা সারিয়ে তোলার জন‍্য বিশ্রাম নিয়েছেন। তবে রবিবার রাজকোটে তিনি মাঠে নামবেন বলে জানানো হয়েছে দক্ষিণ আফ্রিকা শিবির থেকেই।

এই সংক্রান্ত আরো সংবাদ

৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন সাকিব

তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলকবিস্তারিত পড়ুন

নিরাপদে যুক্তরাষ্ট্রে পৌঁছালো বাংলাদেশ দল

টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ দিতে যুক্তরাষ্ট্রে পৌঁছাছে বাংলাদেশ ক্রিকেট দল। টাইগারদেরবিস্তারিত পড়ুন

আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা

আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাস্ট্রে অনুষ্ঠেয়  আইসিসি পুরুষ টি-টোয়েন্টিবিস্তারিত পড়ুন

  • তাসকিন যাচ্ছেন যুক্তরাষ্ট্র
  • দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা
  • মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি
  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই