সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মানুষ মানুষের জন্য…প্রাণ বাঁচাতে ফেইসবুকে বন্ধুদের আন্দোলিত উদ্যোগ

আজ রাত ঠিক ১২ টার দিকে আমাদের কন্ঠস্বর এর একজন নিয়মিত পাঠক ফোন করে জানালেন যে ‘নিয়ামুল বারী’ নামে তাঁর একজন ফেইসবুক ফ্রেন্ড আছে। নিয়ামুল সাহেবের প্রোফােইলের একটি আপডেট তাকে বেশ আন্দোলিত করেছে। যার ফলশ্রতিতে তিনি এই ফোনটা করলেন। ফোন করা মানুষটি বললেন যে, “আমরা বর্তমানে এমন একটা সময় পার করছি যেখানে মানুষে মানুষে দ্বন্ধ সংঘাত আর হানাহানি চলছে সারাক্ষণ। অথচ তারপর ও কিছু মানুষ আছে যারা কিনা মানুষের বিপদে, অসহায়ত্বে এগিয়ে আসে বারংবার। সেরকমই একজন বীর সৈনিক নিয়ামুল। তার ফেইসবুক আপডেট থেকে জানতে পারলাম কঠিন রোগাক্রান্ত একের অধিক মানুষের জীবন বাঁচাতে তিনি এবং তার বন্ধুদের অনেক অবদান রয়েছে।

তিনি আরো বলেন, “আজ বারী সাহেবের প্রোফাইলে দেখলাম একজন মেধাবী ছাত্র ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন। তাকে বাঁচানোর এখনো সুযোগ রয়েছে। সকলের কাছে সাহায্য প্রার্থনা করেছেন বারী। আমি ভাবলাম একজন মানুষ হিসাবে নিয়ামুল বারী যা করছে তা একটি মহৎ উদ্যোগ। ফেইসবুক ফ্রেন্ড হিসাবে আমি কি করলাম। আমারও তো কিছু করার থাকতে পারে এবং তার সাথে সাথেই আপনাদের ফোন দিলাম। দয়া বারী সাহেবের প্রোফাইলে দেয়া পোষ্টটি অাপনাদের পোর্টালে নিউজ করে দেন।”

ফোন করা ব্যাক্তিটির কাছ থেকে আমাদের কন্ঠস্বর নিয়ামুল সাহেবের প্রোফাইলের কমেন্টটি সংগ্রহ করলেন। আমাদের কন্ঠস্বর ফেইসবুক বন্ধুদের সাথে একাত্ততা ঘোষনা করে এই নিউজটি প্রকাশ করেছে। ক্যান্সারে আক্রান্ত মানুষটির জন্য কোন স্বহৃদ ব্যাক্তি থাকলে দয়া করে এগিয়ে আসবেন বলে অামাদের প্রত্যাশা। জনাব বারীর প্রোফাইলের পূরো আপডেটটি ছিল নিম্নরুপঃ

ছেলেটির নাম মুহাম্মাদ শামশাদ। অন্য সবার মত তার জীবন ও চলছিল স্বাভাবিক গতিতেই। চট্টগাম টেকনিকাল কলেজের কম্পিউটার সায়েন্স এ তার পড়ালেখা। স্বপ্ন ছিল একজন ভাল কম্পিউটার ইঞ্জিনিয়ার হওয়ার। প্রাণোচ্ছাল ছিল সবসময়, ছিল সর্ব স্তরের মানুষের প্রতি অধির ভালবাসা। জীবনের এই চলার মাঝেই ৩ মে ২০১৫ তারিখ সে জানতে পারল, তার ভিতর বাসা বেধে আছে মরনব্যাধি ব্লাড ক্যান্সার (ক্যান্সার এ এল এল – এল টু)। হঠাৎ করেই যেন তার কাছে দুনিয়াটা অমাবশ্যার রাতের মত অন্ধকার হয়ে গেল। হারিয়ে ফেলল তার চলার পথের গতি, ফিকে হয়ে গেল তার জীবনের সকল স্বপ্ন। তারপর প্রফেসর এন্ড হেড অব ডিপার্টমেন্ট (চট্টগ্রাম মেডিকেল কলেজ) ডাক্টার গোলাম রব্বানি স্যারের তত্তাবধানে চিকিৎসা নিয়ে অনেকগুলো কেমোথেরাপির করা হল। খরচ হল পরিবারের ৭ থেকে ৮ লাখ টাকা। আবার নতুন করে স্বপ্ন দেখা শুরু করল ছেলেটি। জীবনের কঠিন পরীক্ষায় উৎরে যাবার আশায় আবার জীবন গড়তে শুরু করল।

কিন্তু জীবন কি এত সহজে ছাড়ে? কিছুদিন পর থেকে হঠাৎ আবার অসুস্থ হয়ে গেল শামশাদ। আবার করা হল পরীক্ষা নিরীক্ষা। হেমাটোলজির বিশেষজ্ঞরা জানাল খুব দ্রুতই রোগীর বোনম্যারো ট্রান্সপ্লান্ট করাতে হবে। না পারলে হয়ত তার জীবনের বাতি নিভে যাবে এখানেই। দ্রুত তাকে মেডিকেলে ভর্তি করা হল আবার। কিন্তু বোনম্যারো ট্রান্সপ্লান্ট করাতে তো হবে। এজন্য তাকে দেশের বাহিরে (ভারত) নিতে হবে। আর এর জন্য খরচ হবে কমপক্ষে ২০ লাখ টাকা। সে এখনো চট্টগ্রাম মেডিকেলের হেমাটোলজির ৩৭ নং ওয়ার্ড এ ৬ নং বেডে আছে।

তার পরিবার ইতিমধ্যে ৭-৮ লাখ টাকা খরচ করে ফেলায়, তার নিম্ন মধ্যবিত্ত পরিবারের পক্ষে একা এত টাকা সংগ্রহ করা অসম্ভব। কিন্তু আমাদের মাঝে থেকেও শামশাদ আর তার পরিবারকে আমরা একা হেরে যেতে দিব না। অতীতে আমরা অনেকবার ফেসবুকের মাধ্যমে সাহায্যের হাত বাড়িয়েছি। আল্লাহর রহমতে অনেকেই আবার দুনিয়ার সৌন্দর্য উপভোগ করছে। তাহলে আরেকটি প্রাণ কি বাঁচাতে পারি না? পারি না তার স্বপ্নগুলোকে বাস্তবে রুপ দিতে? পারি না আমাদের সর্বোচ্চ চেষ্টাটুকু করে যেতে যাতে বাকিটা আল্লাহ ঠিক করে দেন?

শামশাদ সম্পর্কে কিছু তথ্য নিচে দিয়ে দেয়া হল। আর সাথে সাহায্য করার ঠিকানা। আসুন, বরাবরের মত আরেকবার শামশাদের হয়ে ক্যান্সারের বিরুদ্ধে যুদ্ধে নামি আমরা সবাই। বাঁচতে সাহায্য করি শামশাদ কে।

আল্লাহ শামশাদ আর আমাদের সবার সহায় হোন। আমিন।

শামশেদ সম্পর্কে কিছু তথ্যঃ
নামঃ মুহাম্মাদ শামশাদ
পিতার নামঃ মুহাম্মাদ সোলাইমান (প্রবাসী ওয়ার্কার)
মাতার নামঃ মোছা: শামিমা আক্তার (গৃহিণী)
*শামশেদ তার বাবা মায়ের ৩ সন্তানের মাঝে ১ম সন্তান।

সাহায্য পাঠানোর ঠিকানা- ইমতিয়াজ আহমেদ চৌধুরী (Imtiaz ahmed chowdhury)
সঞ্চয়ী হিসাব নং – 019612200002924
First Security Islami Bank Ltd,
Phartoli Chowmohoni Branch , Raozan, Chittagong

বিকাশে সাহায্য পাঠানোর জন্য বিকাশ নাম্বারঃ
বিকাশ একাউন্ট নং- 01819942982 (personal, রুগী), 01682551086 (personal)
পরিবারের সাথে যোগাযোগের নাম্বারঃ আসাদ -01813182895 (রোগীর ছোট ভাই)

অথবা যোগাযোগ করুন-
নকিব- 01845318609 (বন্ধু)
ইমতিয়াজ-01750686747
খায়ের- 01764496222
মোসাদ্দেক-01816098669

নিয়ামুল সাহেবের প্রোফাইলের কমেন্টটি
Bari

এই সংক্রান্ত আরো সংবাদ

কান্না জড়িত কন্ঠে কুড়িগ্রামে পুলিশের ট্রেইনি কনস্টেবল

আমার বাবা ভিক্ষা করতো, মা রাজমিস্ত্রীর কাজ করতো। সংসারে খুববিস্তারিত পড়ুন

তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?

আবহমানকাল থেকেই উৎসব-পার্বণ ছাড়াও বাঙালি মহিলাদের কপালে শোভা পায় নানাবিস্তারিত পড়ুন

মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা

৯ মার্চ বসবে ‘মিস ওয়ার্ল্ড ২০২৪’-এর ৭১তম আসর। এ প্রতিযোগিতারবিস্তারিত পড়ুন

  • বাঁশির সুরে চলে অন্ধ সুভাষের সংসার
  • কিশোর বয়সে কেন ধুমপানে আসক্ত হচ্ছে ?
  • রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ করলেন নূর উদ্দিন শামীম
  • সবচেয়ে কম বয়সী বিলিয়নিয়ার তরুণী
  • ব্যতিক্রমী শিল্প গড়ে বাংলাদেশি তরুণের চমক! তাও বালু দিয়ে !
  • আমাদের অহংকার বাংলাদেশের নারীঃ যুক্তরাষ্ট্রে গাড়ি প্রকৌশলে বাংলাদেশি নারী
  • মেহেদী রাঙা হাতে ঢাবি ছাত্রীরা
  • তিথির জন্য দেড় লাখ টাকা জোগাড় হয়েছে
  • ২১ রিসোর্টের তথ্য এক নজরে, সবগুলোই ঢাকার আশেপাশে !
  • পেশি তৈরিতে সাহায্য করবে যেসব খাবার
  • বাংলাদেশে এই প্রথমবারের মতো গিটারের জাদুকর ঢাকায় আসছেন
  • পুরো দেশ অবাক ! বিরল এক বিয়ের ঘটনা বাংলাদেশে !