রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মালয়েশিয়ায় ৩০ বাংলাদেশির টাকা আত্মসাৎ করে পালিয়েছে কিশোরগঞ্জের নজরুল, ধরিয়ে দিলে ২ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা

মোহাম্মদ মহিউদ্দিন, মালয়েশিয়া থেকে : মালয়েশিয়া প্রবাসী কুমিল্লার হোমনা থানার সালেহ মুছা কুয়ালামপুরের অদুরে সেলায়েং পাসার নামের স্থানে দীর্ঘদিন ধরে ব্যবসা করছেন। প্রায় পাঁচ মাস আগে ত্রিশ হাজার রিঙ্গিতের মালামাল ও আর নগদ ত্রিশ হাজার রিঙ্গিত ধার দিয়েছিলেন কিশোরগঞ্জ জেলার বাজিতপুর উপজেলার নজরুল ইসলামকে। হঠাৎ করে লাপাত্তা হয়েগেছে ও তার ফোন বন্ধ থাকায় খোঁজ নিয়ে জানা যায় যে সেু বিভিন্ন মানুষের নগদ অর্থ নিয়ে উধাও। এ বিষয়ে কথা বললে প্রতিবেদকে বলেন “শুধু আমি একা নই অনেকের কাছ থেকেই সে অর্থ নিয়ে পালিয়েছে, আমরা এই প্রতারকের উপযুক্ত শাস্তি চাই।”

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের অদুরে সবচেয়ে বড় পাইকারি বাজার সেলায়েং পাসার এর অন্তত: ৩০ ব্যাবসায়ীর কাছ থেকে ৩ লক্ষাধিক রিঙ্গিত আত্মসাত করে লাপাত্তা নজরুল ইসলাম নামে এক বাংলাদেশী। ভুক্তভোগীদের অভিযোগ বিভিন্ন সময় বাকিতে মালামাল নিয়ে, টাকা ধার নিয়ে, ভূয়া চেক দিয়ে ও বেশি মুনাফা দেওয়ার কথা বলে এই পরিমান অর্থ সে হাতিয়ে নিয়েছে। যদি কেউ এ ব্যক্তিকে ধরিয়ে দিতে পারেন তাহলে তাকে দুই লক্ষ টাকা পুরস্কার দেওয়ারও ঘোষণা দেন এই বাজারের ব্যবসায়ীরা।

একই অভিযোগ আনলেন ব্রাহ্মনবাড়িয়া জেলার কশবা থানার শাহীন। ১৭ হাজার রিঙ্গিত বা প্রায় সাড়ে তিন লক্ষ টাকা ধার নিয়ে নজরুল ইসলামের লাপাত্তা হওয়ার খবরে এখন দিশেহারা। ব্রাহ্মনবাড়িয়া জেলার কসবা থানার আবু আব্দুল্লাহ ও নবীনগর থানার কবির অভিযোগ আনেন তাদের কাছ থেকে ৪ লক্ষাধিক টাকার সবজি বাকিতে নিয়েছেন। এখন নজরুল বা জামাইকে আর খুঁজে পাওয়া যাচ্ছে না। আবু আব্দুল্লাহ বলেন তার চাইনিজ মালিকের কাছ থেকে প্রায় তিন লক্ষ টাকা সমমুল্যের কাচামাল নিয়ে এসেছেন এখনও ঐ চায়নিজ জানেন না যে নজরুল পালিয়ে গেছেন। নজরুলের এ কর্মকান্ডে বাংলাদেশি ব্যবাসায়ীকদের উপর এদেশের মানুষ ও চাইনিজদের খারাপ ধারনা আসবে বলেও মন্তব্য করেন তিনি।

নরসিংদীর শিবপুরের মোয়াজ্জেম হোসেনের অভিযোগ ভালো মুনাফা দেয়ার কথা বলে দশ হাজার রিঙ্গিত বা দুই লক্ষ টাকা নিয়েছিলো নজরুল। প্রথম মাস মুনাফার টাকা দিলেও পরের মাসেই সে নিখোঁজ। কষ্টে অর্জিত এই টাকা ফিরে পাওয়ার আশায় এখন দারে দারে ঘুরছেন মোয়াজ্জেম। ভূয়া চেক ও বাকিতে সবজি নেয়া বাবদ ৯ হাজার ৭২ রিঙ্গিত বা প্রায় দুই লক্ষ টাকা পাবেন চট্ট্রগ্রাম হাটহাজারির মোজাম্মেল হক। তিনি বলেন,“সবজি বাবদ ৪ হাজার বাহাত্তর ও পুরাতন বাকি বাবদ পাঁচ হাজার টাকার একটি চেক দেয় নজরুল। সুনির্দিষ্ট তারিখে চেক নিয়ে ব্যাংকে গিয়ে দেখি একাউন্টে টাকা নেই। শুধু মোজাম্মেল নয় নজরুল এরকম চেক দিয়েছেন অন্তত্য ২০ জনকে যারা প্রত্যেকেই ব্যাংকে গিয়ে অর্থ না পেয়ে ফিরে এসেছেন।

এদেরই একজন ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর থানার সবজি ব্যবসায়ী হানিফ। তিনি বলেন, ‘সবজি ক্রয় বাবদ নজরুল আমাকে ৫ হাজার রিঙ্গিত এর একটি চেক দেয় সিআইএমবি ব্যাংক এর। কিন্তু ব্যাংকে গেলে ব্যাংক কর্মকর্তা আমাকে জানান তার ঐ এ্যাকাউন্টস কোন অর্থ নেই।

আরো যারা রিঙ্গিত পাবেন তাদের মধ্যে রয়েছেন মাগুরার কাদিরপাড়া গ্রামের সবজি ব্যবসায়ী সুলতান মাহমুদ, সাতক্ষীরা আশাশুনি থানার ইউসুফ আলি, যশোর সাতমাইলের মোস্তাক হোসেন, আলি, সুমনসহ অনেকে।

এছাড়া তার বিরুদ্ধে কুয়ালালামপুরের বাইরে ক্যামেরন হাইল্যান্ড থেকে মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নেয়ারও অভিযোগ রয়েছে।

শুধু অর্থ আত্মসাৎ নয় তার ব্যবসার কাজে লাগানো দু’জন শ্রমিক হবিগঞ্জের গোবিন্দ ও সোহেল রানাও নজরুলের উপযুক্ত শাস্তি দাবি করেন। কথা বলতে বলতে চোখের কোনে পানি জমে আসা এই দুই শ্রমিক জানান দু’মাসেরও অধিক সময়ে তাদেরকে কোন বেতন দেয়া হয়নি। এই সময়ের মধ্যে পরিবারের কাছে টাকা না পাঠানো ও নিজের থাকা-খাওয়ার কষ্টের কথাও উঠে আসে তাদের কন্ঠে।

উল্লেখ্য, ২০১৪ সালের ১৩ই জুলাই পর্যটক ভিসায় মালয়েশিয়ায় পাড়ি জমান কিশোরগঞ্জ বাজিতপুরের নজরুল ইসলাম। ব্যবসায়ীক পরিচয়ে ঘাটি জমান কুয়ালালামপুরের অদুরে সবচেয়ে বড় পাইকারি বাজার হিসাবে পরিচিত সেলায়েং পাসার এ। এখানে অল্পসময়ে সব ব্যবসায়ীর সঙ্গে সখ্যতা গড়ে তুলে নজরুল ইসলাম জামাই নামে পরিচিতি লাভ করে। কখনও বাকিতে কেনা-বেঁচা কখনও চেক এর মাধ্যমে লেন-দেন করতেন নজরুল। শুরুতেই লেনদেন ভালো থাকলেও ধিরে ধিরে তা খারাপের দিকে চলে যায়।

এদিকে বাংলাদেশি বিশিষ্ট ব্যাবসায়ী ও সেলায়েং পাসার এর কমিউনিটি নেতা মনির হোসেন বলেন, “প্রবাসে এ ধরনের কর্মকান্ড আমাদের ভাবমূর্তি ক্ষুন্ন করে। নজরুল ইসলাম শুধু বাংলাদেশি ব্যাবসায়ীকদের কাছ থেকে নয় মালয়েশিয়ান, চাইনিজ ও ভারতীয়দের সঙ্গেও প্রতারনা করেছে। এই প্রতারককে ধরিয়ে দিতে দুই লক্ষ টাকা পুরস্কারও ঘোষণা করেন তিনি।

পাসারের আরেক পরিচিত মুখ আব্দুল্লাহ জানান নজরুলকে দেখে কখনও মনে হয়নি সে এ ধরনের কাজ করতে পারে। অভিযোগ সত্যি হলে তার অবশ্যই শাস্তি হওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি

এই সংক্রান্ত আরো সংবাদ

যে কারনে যুক্তরাজ্য বিএনপির সম্মেলন স্থগিত

বিএনপি’র কেন্দ্রীয় কমিটির নির্দেশক্রমে মাত্র এক সপ্তাহের নোটিশে যুক্তরাজ্য বিএনপিরবিস্তারিত পড়ুন

ইউরোপ থেকে অবৈধ বাংলাদেশিদের ফিরিয়ে আনতে বাড়ছে চাপ !

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যভুক্ত বিভিন্ন দেশে অবৈধভাবে থাকা বাংলাদেশিদের ফিরিয়েবিস্তারিত পড়ুন

বাংলাদেশ থেকে তিন হাজার শ্রমিক নেবে সৌদি আরব

চলতি বছরের মধ্যে বাংলাদেশ থেকে বিভিন্ন পেশার প্রায় ৩ হাজারবিস্তারিত পড়ুন

  • প্রবাসী গৃহকর্মীদের জন্য নীতিমালা সহজ করল সৌদি আরব
  • বিমানবন্দর থেকেই ফেরত পাঠানো হচ্ছে বাংলাদেশিদের!
  • সবচেয়ে কম খরচে কম সময়ে পান কানাডার নাগরিকত্ব
  • মধ্যপ্রাচ্যে নানামূখী প্রতিকূলতার মুখোমুখি বাংলাদেশ
  • মালদ্বীপে কী করে প্রবাসী বাংলাদেশিরা?
  • কানাডায় সাংবাদিক; অভিনয়, মডেল ও সংগীত শিল্পী; প্রযোজক, পরিচালক ও খেলোয়াড়দের দারুন সুযোগ!
  • তিন মাস শ্রমিকদের দুপুরে কাজ করাবে না সৌদি সরকার
  • সিনেট কমিটি গুরুত্ব দিচ্ছে জয়ের অভিযোগকে
  • পরিবারসহ অস্ট্রেলিয়ায় স্থায়ী ভিসা মাত্র ১২ মাসে
  • প্রবাসীদের ভিসা সংক্রান্ত তথ্য মিলবে অনলাইনে
  • সৌদিতে শ্রম বেচাকেনার ফাঁদে ওরা ৩১১ বাংলাদেশি
  • নতুন ও সহজে নিয়মে AUSTRALIA মাইগ্রেশন এর বিপুল সুযোগ