রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মুস্তাফিজের প্রশংসা করার ভাষা জানা নেই

রবীন্দ্রনাথ বলেছেন, আমার এই পথ-চাওয়াতেই আনন্দ। আমরা বলব, আমাদের রাত জাগাতেই আনন্দ। এ তো রাত জাগা নয়- আনন্দময় নিশি উদযাপন। ২০১৫ সালের ২১ জুন রাত ১১টা ১ মিনিট। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে একটি ‘রেড লেটার ডে’- লাল অক্ষরে লেখা একটি দুর্লভ দিন। কালের গর্ভে এই দিনটি কখনও হারিয়ে যাবে না- ফুরিয়ে যাবে না। বাংলাদেশের মতো ‘তুচ্ছ-নগণ্য’ একটি দেশের কাছে ক্রিকেটের মহাপরাক্রমশালী রাজাধিরাজ ভারতের আত্মসমর্পণের করুণ দৃশ্যপট তো মনের মুকুর থেকে কখনোই হারিয়ে যেতে পারে না।

আমার এই লেখাটি কি খানিকটা আগাম হয়ে গেল? কালই তো ক্ষুধার্ত টাইগারদের মুখোমুখি হবে ম্লানমুখ, হতাশাগ্রস্ত, নতশির ধোনির ‘টিম ইন্ডিয়া’। এ লেখাটির জন্য ‘হোয়াইটওয়াশ’ কিংবা ‘চুনকামের’ অপেক্ষা করা সমীচীন ছিল। ক্রিকেটের প্রতি আমাদের ভালোবাসা, অনুরাগ বাংলাদেশের নগর-মহানগর থেকে নিভৃত গ্রামেও ছড়িয়ে পড়েছে। এর কোনো ব্যাখ্যা-বিশ্লেষণ নিষ্প্রয়োজন। ‘প্রমোদে মন ঢেলে’ পাশাপাশি ক্রিকেটেও আমরা মন ও প্রাণ ঢেলে দিয়েছি।

‘বিস্ময় বালক’ । কী বিশেষণে তাকে আমরা বিশেষিত করব? অভিধানের তাবৎ বিশেষণেও ‘বিস্ময় বালকের’ প্রশংসা পরিপূর্ণ হবে বলে মনে হয় না। সাতক্ষীরার নিভৃত পল্লী থেকে তুলে আনা ১৯ বছরের এই সাদাসিধা, নিরীহ বালকটি ইংরেজি খুব একটা জানে না। ম্যাচ-পরবর্তী ‘উদযাপন’ অনুষ্ঠানে ক্রীড়া ভাষ্যকার শামীম চৌধুরীর প্রশ্নের জবাবে মুস্তাফিজ বলেছে, ‘আগামীতে আরও ভালো খেলব।’ এই যে ‘আরও ভালো খেলার’ প্রত্যয়- একজন ক্রিকেটারের জন্য সম্ভবত এটিই প্রথম ও শেষ কথা। আমরা আশা করব, মুস্তাফিজ আরও আরও ভালো খেলে আরও আরও উচ্চতায় নিয়ে যাবে ‘টিম বাংলাদেশ’কে।

ভারতের বিরুদ্ধে আমরা জয়লাভ করে সিরিজ জিতেছি এই আনন্দে আমরা ভুলে যেতে চাই প্রথম ম্যাচে মুস্তাফিজের প্রতি অধিনায়ক ধোনির অসহনশীল পীড়াদায়ক আচরণ। এমনকি ভারতের গণমাধ্যম ধোনির এই আচরণের সমালোচনাই করেছে। এ প্রসঙ্গের ইতি টেনে বলব, ধোনি আশা করি তার এই অমার্জনীয় ভুলের কথা মর্মে মর্মে উপলব্ধি করেছেন। আমি ক্রিকেট বিশেষজ্ঞ নই। লাখো বাঙালির মতো রয়েছে ক্রিকেটের জন্য আমার অগাধ ভালোবাসা। টাইগাররা জিতলে আনন্দে আত্মহারা হই। হারলে শুধু মর্মাহত হই না- রেগে যাই। অনেক সময় ‘দেখিয়া শুনিয়া ক্ষেপিয়া’ গিয়ে গালমন্দ করতেও কসুর করি না।

এই যে রোববার ভারতকে আমরা হারালাম তার সব কৃতিত্বই যে মুস্তাফিজের, তা মনে করার সঙ্গত কারণ নেই। এর সবটুকু কৃতিত্ব ‘টিম বাংলাদেশে’র। সবাই এক আত্মা, এক প্রাণ হয়ে খেলেছেন। মুস্তাফিজ ছাড়াও চমৎকার দৃষ্টিনন্দন বোলিং করেছেন সাকিব, নাসির, তাসকিন ও অধিনায়ক মাশরাফি। যোগ্য ফিল্ডারকে যোগ্য স্থানে রেখে আক্রমণাত্মক ফিল্ডিং সাজানোর দূরদর্শিতাও প্রদর্শন করেছেন মাশরাফি। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং- ত্রিমাত্রিক ছন্দময়তায়ই টাইগারদের জয়লাভ নিশ্চিত হয়েছে। যেসব ভারতীয় ক্রিকেট ভাষ্যকার আমাদের ক্রিকেটারদের প্রশংসায় যথেষ্ট কৃপণ, তারাও মাশরাফির অধিনায়কত্বের ভূয়সী প্রশংসা করেছেন। এও এক বিরল ঘটনা।

সে রাতে আর একটি মজার ঘটনা ঘটেছে বার্তাকক্ষে। সমকাল কর্মীরা কাজের সময় শান্ত পরিবেশ বজায় রাখতে অভ্যস্ত। রোববার রাত যত বাড়তে থাকল, বাংলাদেশের জয়লাভের সম্ভাবনা যখন ধ্রুবতারার মতো স্পষ্ট হয়ে উঠল, । টিভির সামনে জমতে থাকল ভিড়। পদমর্যাদার দূরত্ব কখন যে মুছে গেল কেউ জানল না। ভারতের একেকটি উইকেটের পতন ও টাইগারদের প্রতিটি চার-এ করতালিমুখর হয়ে উঠল । নিজের অজান্তেই সকলের আনন্দে শামিল হলাম আমিও।

বাংলাদেশ-ভারত ওয়ানডে ক্রিকেটের সময়সূচি সংবাদপত্রগুলোকে কম দুর্ভাবনায় ফেলেনি। বেশিরভাগ পত্রিকার প্রথম সংস্করণ ছাপা হয় রাত ১০টার মধ্যে। খেলা চলার কথা রাত সাড়ে ১১টা পর্যন্ত। তা হলে কি খেলার অসমাপ্ত খবর দিয়ে প্রথম সংস্করণ দেশের দূরবর্তী এলাকায় পাঠাতে হবে? সবাই মিলে সিদ্ধান্ত নিলাম- না, টাইগারদের বিশাল জয়ের খবরের ব্যানার শিরোনাম কী হবে তা নিয়েও আমরা কম টানাপড়েনে ছিলাম না। সূর্যরাগে ঝলমল এই বিজয় মুকুট- যথার্থ শিরোনামই খুঁজে খুঁজে আমরা ক্লান্ত হয়ে পড়েছিলাম। আবেগের অনুষঙ্গী জুতসই শিরোনামটি খুঁজেই পাচ্ছিলাম না আমরা।

সর্বশেষ :খেলা দেখতে দেখতে চোখের সামনে ভেসে উঠছিল একজন আবেগপ্রবণ ক্রিকেটমনস্ক মানুষের মুখ- তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা যেন মানসচক্ষে দেখছি, প্রধানমন্ত্রী রাজনীতি, রাষ্ট্র পরিচালনার দুরূহ সব বিষয় সম্পূর্ণ ভুলে গিয়ে টেলিভিশনের সামনে বসে আছেন এবং রাত ১১টা ১ মিনিটে টাইগারদের জয়লাভের চূড়ান্ত মুহূর্তে চিৎকার করে বলছেন- সাবাস টাইগার, সাবাস বাংলাদেশ।

এই সংক্রান্ত আরো সংবাদ

৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন সাকিব

তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলকবিস্তারিত পড়ুন

নিরাপদে যুক্তরাষ্ট্রে পৌঁছালো বাংলাদেশ দল

টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ দিতে যুক্তরাষ্ট্রে পৌঁছাছে বাংলাদেশ ক্রিকেট দল। টাইগারদেরবিস্তারিত পড়ুন

আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা

আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাস্ট্রে অনুষ্ঠেয়  আইসিসি পুরুষ টি-টোয়েন্টিবিস্তারিত পড়ুন

  • তাসকিন যাচ্ছেন যুক্তরাষ্ট্র
  • দেশের প্রথম আন্তর্জাতিক নারী আম্পায়ার
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ : আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা
  • মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি
  • মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস
  • তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই