মঙ্গলবার, মে ৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মেয়েটির বয়স ২৫ বছর, উচ্চতা আড়াই ফুট-ওজন ১৪ কেজি

উচ্চতা আড়াই ফুট, ওজন ১৪ কেজি কিন্তু মেয়েটির বয়স ২৫ বছর। ৪-৫ বছরের ছোট শিশুর মতো দেখতে কথা ও শিশুদের মতো। উচ্চতা আড়াই ফুট কিন্তু তার বয়স ২৫ বছর আর ওজন ১৪ কেজি। মেয়েটির নাম টুম্পা।

টুম্পার সাথে দেখা হয় ধামরাই উপজেলা সরকারী হাসপাতালে, তাকে কোলে নিয়ে তার মা শাহেদা এসেছে চিকিৎসার জন্য। এ সময় কথা হয় টুম্পার মা শাহেদা বেগমের সঙ্গে। বাড়ি ঢাকা জেলার ধামরাই পৌর শহরের কালিয়াগার মহল্লায়। টুম্পার বাবার নাম হারেজ দেওয়ান। টুম্পার মা শাহেদা বেগম বলেন, আজ থেকে ২৫ বছর আগে অন্য সবার মতোই জন্ম হয় শিশু টুম্পার । কিন্তু জন্মের পর থেকেই আকারে ছোট ও ওজন অনেক কম আর ঘন ঘন অসুস্থ হতে থাকে টুম্পা। তার মা শাহেদা বেগম তাকে বিভিন্ন চিকিৎসকের কাছে নিয়ে গেলেও টুম্পার কোন উন্নতি হয়নি। টাকার অভাবে বড় কোন চিকিৎসকের কাছেও যেতে পারেনি টুম্পার মা। স্থানীয় চিকিৎসকরা বলতে পারেনি টুম্পার আসলে কি সমস্যা।

মা শাহেদা বেগম মুন্নু সিরামিক্স কারখানায় প্যাকিং সেকশনে কাজ করে অল্প বেতনের টাকা দিয়েই চলতো সংসার। টুম্পার বাবা সংসার জীবনে তেমন কাজকর্ম না করায় তাকেই সংসারের ঘানি টানতে হচ্ছে। এর মধ্যে দুই ছেলে ও পাঁচ মেয়ের মা হয়েছেন শাহেদা বেগম। ছেলে-মেয়েদের মধ্যে টুম্পা তৃতীয়। বড় ছেলে হিরু বিয়ে করে তার সংসার নিয়ে আলাদা থাকে। টুম্পার বড় ও ছোট বোনের বিয়েও হয়েছে। স্বামী সংসার নিয়ে ভালোই আছে তারা। টুম্পাকে নিয়ে এখন যত সমস্যা। জন্মের পর থেকেই তার এই সমস্যা। ঢাকার একটি হাসপাতালে চিকিৎসা করলেও পুরোপুরি সুস্থ হয়নি। টুম্পাকে এখনও মুখে তুলে খাওয়াতে হয়। টুম্পা মুখে কিছু কথা বলতে পারলেও নিজে নিজে ঠিকমতো হাটা চলা করতে পারে না। বেশির ভাগ সময় টুম্পা অসুস্থ থাকে।

শাহেদা বেগম মুন্নু সিরামিক্স কারখানায় অল্প টাকা বেতনে চাকরি করতেন। কিন্তু কারখানার কর্তৃপক্ষ গত একমাস আগে শাহেদা বেগমকে চাকরি থেকে ছাঁটাই করে দিয়েছে। বতর্মানে টুম্পাকে নিয়ে কী করবেন তা ভেবে পাচ্ছেন না শাহেদা। এ ব্যাপারে তিনি বিত্তবানদের সহযোগিতা কামনা করেছেন।

উপজেলা সরকারি হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ডাক্তার নন্দলাল সুত্রধর সময়ের কণ্ঠস্বরকে বলেন, এ ধরনের মানুষ এই প্রথম এখানে চিকিৎসা নিতে এসেছে। তিনি জানান, মেয়েটির জিনগত সমস্যা হতে পারে। সে জন্য তার বয়স অনুপাতে বেড়ে উঠেনি। টুম্পার উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল অথবা বঙ্গবন্ধু মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার পরামর্শ দেন চিকিৎসক।

এই সংক্রান্ত আরো সংবাদ

পৃথিবীর সব প্রাণী ধ্বংস হবে কবে, জানালেন বিজ্ঞানীরা

পৃথিবীতে কোনো প্রাণী বা প্রজাতিই স্থায়ী নয়। একদিন না একদিনবিস্তারিত পড়ুন

এটিএম থেকে টাকার পরিবর্তে কী বের হচ্ছে?

এটিএম বুথের মেশিন থেকে টাকাই তো বের হওয়ার কথা। কিন্তুবিস্তারিত পড়ুন

৩৩ বছরে ছুটি নিয়েছেন মাত্র একদিন

১৯৪০-এ ভিক্টোরিয়া হাসপাতালে নার্সিংয়ে হাতেখড়ি। দু’টি বিশ্বযুদ্ধ, ২৪ বার প্রধানমন্ত্রীবিস্তারিত পড়ুন

  • লজ্জায় লাল হয়ে যায় পাখিও
  • দুই হাতের হৃদয়রেখা মিলে গেলে কি হয় জানেন?
  • ৩২১ থেকে ওজন কমিয়ে ৮৫!
  • রং নম্বরে প্রেম, বাধা হয়ে দাঁড়ায়নি ঝলসে যাওয়া মুখ
  • পানিতে ভেসে উঠলো অলৌকিক হাত!
  • ১৫ বছরে একবার ফোটে ‘মৃত্যুর ফুল’
  • চা বিক্রেতা এখন ৩৯৯ কোটি টাকার মালিক
  • একটি মাছের বিষে মারা যেতে পারে ৩০ জন
  • মোবাইল কিনতে ছয় সপ্তাহের শিশুকে বিক্রি
  • পরকীয়ায় জড়াচ্ছে নারীরা প্রধান যে তিনটি কারণ নেপথ্যে
  • ২৪০০ কেজি খিচুড়ি রান্না হয় যেখানে দৈনিক !
  • পরীক্ষায় ফেল করলেই বিবাহ বিচ্ছেদ