শনিবার, মে ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ম্যালেরিয়া-ক্যান্সার শনাক্ত করবে কুকুর!

রোগের প্রাথমিক পর্যায় সনাক্ত করতে বোধ হয় প্যাথলজি সেন্টারগুলোর দিন শেষ হয়ে আসছে। কোনো যন্ত্র নয় বরং প্রাণঘাতি ম্যালেরিয়া ও ক্যান্সারের মতো রোগ সনাক্তে কুকুরের ব্যবহার নিয়ে গবেষণা শুরু হয়ে গেছে। কেবল ঘ্রাণশক্তির বদৌলতে কুকুর এসব রোগ সনাক্ত করতে পারবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

২০১৫ সালে সারা বিশ্বে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছে ২১ কোটি ৪০ লাখ মানুষ। এর মধ্যে ৪ লাখ ৩৮ হাজার মানুষ মারা গেছে। এদের অধিকাংশই আবার আফ্রিকার। এসব মৃত্যুর ক্ষেত্রে রোগ নির্ণয়ে কালক্ষেপণও ছিল একটি বড় কারণ। এজন্য বিজ্ঞানীরা অনেক দিন ধরেই দ্রুততম সময়ে এ রোগ নির্ণয়ের উপায় খুঁজছেন।

কুকুরের ঘ্রাণশক্তি অনেক প্রখর। মানুষের চেয়ে এই প্রাণীটির ঘ্রাণশক্তি ২৮ হাজার গুণ বেশি। আর ম্যালেরিয়া-ক্যান্সারের মতো রোগ প্রাথমিক পর্যায়ে সনাক্তের জন্য বিজ্ঞানীরা আর কুকুরের ঘ্রাণশক্তিকে কাজে লাগাতে কাজ শুরু করে দিয়েছেন। যুক্তরাজ্যের বাকিংহ্যামশায়ারের একটি গবেষণাগারে এ নিয়ে কাজ চলছে। ২০০৮ সাল থেকে এখানে রোগ নির্নয়ে কুকুরদের ব্যবহার নিয়ে কাজ করছে মেডিকেল ডিটেকশন ডগস নামে একটি দাতব্য সংস্থা। এখন এর সঙ্গে যুক্ত হয়েছে ডারহাম ইউনিভার্সিটি, লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন, গাম্বিয়ার মেডিকেল রিসার্চ কাউন্সিল এবং বিল গেটস ও মেলিন্ডা ফাউন্ডেশন। ইতিমধ্যে গবেষণা কাজকে এগিয়ে নিতে বিল গেটস ও মেলিন্ডা ফাউন্ডেশন ৭০ হাজার পাউন্ড অনুদান দিয়েছে।

রোগ সনাক্তে কুকুর ব্যবহার নিয়ে এ গবেষণায় নেতৃত্ব দিচ্ছেন ডারহাম ইউনিভার্সিটির স্কুল অব বায়োলজিক্যাল অ্যান্ড বায়োমেডিকেল সায়েন্সেসের বিজ্ঞানী ও ম্যালেরিয়া বিশেষজ্ঞ স্টিভ লিন্ডসে। তিনি বলেন, ম্যালেরিয়া আক্রান্ত ব্যক্তি শ্বাসপ্রশ্বাসের মাধ্যমে একটি বিশেষ ধরনের গন্ধ নির্গত করে। ম্যালেরিয়া জীবাণুবাহী মশা আক্রান্ত ব্যক্তির শরীর থেকেই খাদ্য সংগ্রহ করে থাকে। আর এক্ষেত্রে আক্রান্ত ব্যক্তিকে তার শরীর থেকে নির্গত গন্ধের মাধ্যমেই শনাক্ত করা সম্ভব।

লিন্ডসে বলেন, যদি আমরা কুকুরকে ওই গন্ধ শনাক্তে ব্যবহার করতে পারি, তাহলে বিভিন্ন বিমানবন্দরে আমরা এদের ব্যবহার করতে পারব।

প্রসাবের মাধ্যমে ক্যান্সার সনাক্তেও কাজ করছেন গবেষকরা। শুধু তাই নয়, দেহে শর্করার মাত্রা পরিবর্তন ও ডায়াবেটিকে আক্রান্তের পূর্বসংকেত পাওয়ার ক্ষেত্রেও কুকুরে ঘ্রাণশক্তি কাজে লাগতে চাইছেন তারা।

এই সংক্রান্ত আরো সংবাদ

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল মারামারি

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল মারামারিতে জড়িয়েছেন আইনপ্রণেতারা। একটি আইনের সংস্কার নিয়েবিস্তারিত পড়ুন

বাণিজ্য সম্প্রসারন নিয়ে পুতিন-শির বৈঠক

 চীনের সঙ্গে কৌশলগত অংশীদারিত্বের একটি ‘নতুন যুগ’ সূচনার প্রতিশ্রুতি দেওয়ারবিস্তারিত পড়ুন

ভ্রমণ ভিসায় ভারতে যাতায়াত তিন দিন বন্ধ

আগামী ২০ মে থেকে ভারতের পশ্চিমবঙ্গ জেলার লোকসভা নির্বাচনের ভোটগ্রহণবিস্তারিত পড়ুন

  • পুতিন রাষ্ট্রীয় সফরে চীনে পৌঁছেছেন 
  • নীতি সহায়তা যুক্ত হচ্ছে রফতানিতে
  • কানের ৭৭তম আসরের পর্দা উঠছে আজ
  • এক ভিসায় ভ্রমণ করা যাবে উপসাগরীয় ছয় দেশ
  • রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে নিরাপত্তা পরিষদের প্রধান করা হয়েছে
  • সেই পাঁচ রাজ্যে বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প
  • গাজায় মানবিক কনভয়ে ইসরায়েলি হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ
  • দেশের রিজার্ভ কমে ১৮ বিলিয়ন ডলার
  • আফগানিস্তানে ভয়াবহ বন্যায় ৬০ জনের মৃত্যু, বহু নিখোঁজ
  • জাতিসংঘে ফিলিস্তিনকে পূর্ণ সদস্য করার প্রস্তাব পাস  
  • ফিলিস্তিনপন্থী পোস্টে রিঅ্যাক্ট দেওয়ায় চাকরিচ্যুত প্রধান শিক্ষিকা
  • ভিসাপ্রক্রিয়া সহজ করার ব্যাপারে আলোচনা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী