মঙ্গলবার, মে ১৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

যখন বোকার মতো কথা বলেন বিল গেটস

দারুণ মেধাবী আর স্মার্ট মানুষ হিসাবেই বিল গেটসকে সবাই চেনেন। কিন্তু মানুষ ঠিকই ভুল করেন বা বোকার মতো কথা বলে বসেন। এটি প্রযুক্তি দুনিয়ার মহারথীদের ক্ষেত্রেও প্রযোজ্য। এখানে তার এমন কিছু কথা ও কাজের নমুনা দেখুন যা তাকে অনেক সময় নির্বোধ বলে তুলে ধরে।

১. ১৯৮৪ সালে বিজনেস উইককে দেওয়া এক সাক্ষাৎকারে বিল গেটস বলেছিলেন, মজার সব সফটওয়্যারের পরের প্রজন্ম তৈরি হবে ম্যাকিনটোশ-এ। আইবিএম পিসি-তে তৈরি হবে না।

২. একটা সময় গেটস ও অ্যাপলের সহ প্রতিষ্ঠাতা স্টিভ জবসের মধ্যে ভালো সম্পর্ক ছিল। কিন্তু একবার মাইক্রোসফট উইন্ডোজ ছাড়ে আইবিএম পিসি’র জন্যে। এতে সম্পর্ক আবারো নষ্ট হয়।

৩. উইন্ডোজ বানানোর আগে মাইক্রোসফট আইবিএম-এর সঙ্গে যৌথভাবে ওএস/২ নামের একটি নতুন অপারেটিং সিস্টেম বানানোর পরিকল্পনা হাতে নেয়। ১৯৮৭ সালে গেটস বলেছিলেন, ওএস/২ সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সর্বকালের সেরা অপারেটিং সিস্টেম হবে।

৪. আইবিএম-এর ক্ষেত্রে ওই অপারেটিং কাজ করেনি। উইন্ডোজ ৩.০ জনপ্রিয় হয় ১৯৯০ সালে। মাইক্রোসফট আর আইবিএম-এর সঙ্গে কাজ করেনি। কিন্তু তারা ওএস/২ নিয়ে এগিয়ে যায় এবং ২০০৬ সালে আনুষ্ঠানিকভাবে এটি বন্ধ করে দেয়।

৫. ১৯৮৫ সালে ফোকাস ম্যাগাজিনকে বিল বলেন, আমাদের সফটওয়্যারে উল্লেখযোগ্য সংখ্যাক বাগ নেই যা কিনা উল্লেখযোগ্য সংখ্যক ব্যবহারকারী এর সমাধান দেখতে চান।

৬. আগে এবং বর্তমানের জন্যে এ কথা সত্যি যে, সফটওয়্যার বাগ সব সময় থাকবে। আর মানুষ সব সময়ই চায় এটি ঠিক হয়ে যাক। উইন্ডোজ এবং অফিসের মতো জনপ্রিয় পণ্যের ক্ষেত্রে বিষয়টি দ্বিগুন হয়ে যায়। তবে ইন্টারনেটকে ধন্যবাদ। বাগ দূর করার বিষয়টি আগের চেয়ে অনেক দ্রুত হয়েছে।

৭. ১৯৯৪ সালে অনুষ্ঠিত কমডেক্স ট্রেড-এ গেটস অভিযোগের সুরে বলেছিলেন, আগামী ১০ বছরের জন্যে আমি ছোট ছোট বিজ্ঞাপনকে ইন্টারনেটের জন্যে গুরুত্বপূর্ণ বলে মনে করছি।

৮. ১৯৯৫ সালে বিলের প্রকাশিত ‘দ্য রোড অ্যাহেড’ বইয়ে লিখেছেন, আজকের ইন্টারনেট আমার কল্পনায় থাকা তথ্যের পথ নয়, যদিও আপনারা একে পথে শুরু বলে ভাবতে পারেন।

৯. বইটি প্রকাশিত হয়ে বইয়ের দোকানে যাওয়ার কিছু দিনের মধ্যেই বিল তার ভুল বুঝতে পারলেন। তিনি অনুধাবন করলেন, ইন্টারনেট সবকিছুর দখল নিতে চলেছে। ১৯৯৬ সালে তিনি নিজের বইয়ের একটি সংশোধিত সংস্করণ প্রকাশ করেন। সেখানে ইন্টারনেট বিষয়ে নতুন সব তথ্য যোগ করা হয়।

১০. গেটস ছিলেন প্রতিযোগী মানুষ। কিন্তু শেষ পর্যন্ত মাইক্রোসফট প্রযুক্তির উৎকর্ষতায় তার ওপর নির্ভর করতে পারেনি। বলা হয়, বর্তমান সিইও সত্যেয়া নাদেলা এ প্রতিষ্ঠানের পণ্য ও ক্রেতাকে অনেক আনন্দময় কিছু দিয়েছে।

১১. ২০০৪ সালে গেটস বিবিস’র এক সাক্ষাৎকারে জানান, ইমেইলের স্পাম খুব শিগগিরই বিগত দুই বছর আগের অতীত হবে। এ কথা বলার ১২ বছর পর সিকিউরিটি কম্পানি সিম্যান্টিক জানায়, বর্তমান সময়ে ইমেইলের সমান সংখ্যাম স্পামে ভরে যায় ইমেইল।

১২. ১৯৮১ সালের দিকে গেটস একবার বলেছিলেন, ৬৪০ কিলোবাইট (কম্পিউটার) যেকোনো মানুষের জন্যে যথেষ্ট মেরোরি’। বর্তমান যুগে এটা একটা হাস্যকর কথা ছাড়া আর কিছুই নয়।

১৩. ১৯৯৬ সালে ব্লুমবার্গ বিজনেসকে দেওয়া এক সাক্ষাৎকারে কম্পিউটার মেমোরি বিষয়ে তার ওই কথার প্রসঙ্গে টেনে বলেন, আমি বোকার মতো ও ভুল কথা বলেছি। কম্পিউটারের কোনো মেমোরিকেই সব সময়ের জন্যে যথেষ্ট বলা যায় না।

এই সংক্রান্ত আরো সংবাদ

পৃথিবীর সব প্রাণী ধ্বংস হবে কবে, জানালেন বিজ্ঞানীরা

পৃথিবীতে কোনো প্রাণী বা প্রজাতিই স্থায়ী নয়। একদিন না একদিনবিস্তারিত পড়ুন

এটিএম থেকে টাকার পরিবর্তে কী বের হচ্ছে?

এটিএম বুথের মেশিন থেকে টাকাই তো বের হওয়ার কথা। কিন্তুবিস্তারিত পড়ুন

৩৩ বছরে ছুটি নিয়েছেন মাত্র একদিন

১৯৪০-এ ভিক্টোরিয়া হাসপাতালে নার্সিংয়ে হাতেখড়ি। দু’টি বিশ্বযুদ্ধ, ২৪ বার প্রধানমন্ত্রীবিস্তারিত পড়ুন

  • লজ্জায় লাল হয়ে যায় পাখিও
  • দুই হাতের হৃদয়রেখা মিলে গেলে কি হয় জানেন?
  • ৩২১ থেকে ওজন কমিয়ে ৮৫!
  • রং নম্বরে প্রেম, বাধা হয়ে দাঁড়ায়নি ঝলসে যাওয়া মুখ
  • পানিতে ভেসে উঠলো অলৌকিক হাত!
  • ১৫ বছরে একবার ফোটে ‘মৃত্যুর ফুল’
  • চা বিক্রেতা এখন ৩৯৯ কোটি টাকার মালিক
  • একটি মাছের বিষে মারা যেতে পারে ৩০ জন
  • মোবাইল কিনতে ছয় সপ্তাহের শিশুকে বিক্রি
  • পরকীয়ায় জড়াচ্ছে নারীরা প্রধান যে তিনটি কারণ নেপথ্যে
  • ২৪০০ কেজি খিচুড়ি রান্না হয় যেখানে দৈনিক !
  • পরীক্ষায় ফেল করলেই বিবাহ বিচ্ছেদ