রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সামনে দোকান বসিয়ে ভাড়া আদায় করা হচ্ছে

রানা প্লাজার জমিতে নৌকা কচুরিপানা কাটছেন রাখাল

সাভার বাসস্ট্যান্ডের পাশে ২০১৩ সালের ২৪ এপ্রিল ধসে পড়া রানা প্লাজার ধ্বংসস্তÍূপ অপসারণের ফলে সৃষ্ট খাদে এখন পানি জমেছে। এক হাজার ১৩৮ জন শ্রমিকের প্রাণ কেড়ে নেয়া রানা প্লাজার ১৮ শতাংশ জায়গার ওই খাদে আছে একটি নৌকা। সেখানে জন্মেছে কচুরিপানাও। একজন রাখাল এই কচুরিপানা কাটছেন। আহত কয়েকজন শ্রমিক সেখানে মাছের পোনা ছেড়েছিলেন। গত বছর তেলাপিয়াসহ নানা জাতের মাছ দেখা গেলও কচুরিপানার কারণে এখন আর সেগুলো চোখে পড়ে না।

স্থানীয় লোকজন বলছেন, রানা প্লাজা ধসে স্ত্রী হারানো সুকুমার প্রথম এই খাদের পানিতে তেলাপিয়া ও অন্যান্য মাছের পোনা ছাড়েন। তার দেখাদেখি আহত শ্রমিক মনির হোসেনসহ কয়েকজন তিগ্রস্ত শ্রমিক ও তাদের স্বজনেরা সেখানে আরো কিছু মাছের পোনা ছাড়েন।

খাদের সামনের জমি দখল করে টং দোকান তুলে প্রতিদিন ভাড়াও নিচ্ছে প্রভাবশালী মহল। আর তার সামনে ঢাকা-আরিচা মহাসড়কের পূর্ব পাশে সড়কের ওপর বিভিন্ন ধরনের রেন্ট-এ-কার স্ট্যান্ড বানিয়ে কিছু লোক রমরমা ব্যবসা করছেন। জেলা প্রশাসনের প থেকে কাঁটাতার ও টিনের যে বেড়া দেয়া হয়েছিল সামনের অংশে তা এখন আর নেই। অথচ উচ্চ আদালতের নির্দেশে ওই জমিসহ মালিক রানার সব সম্পত্তি বিক্রি করে নিহত, অঙ্গহারা শ্রমিক ও তাদের পরিবারকে তিপূরণ দেয়ার কথা। ধসে পড়ার আগে এই ভবনে ছিল কয়েকটি গার্মেন্ট, একটি ব্যাংক ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। বর্তমানে এর উত্তর পাশে আরএস টাওয়ার ও দক্ষিণ পাশে অন্য মালিকের ভবন।

অবশ্য রানা প্লাজা ধসে পড়ার দিনটিকে সামনে রেখে টং দোকানগুলো পাশে সরিয়ে নেয়া হয়েছে। প্রতি বছর এভাবেই দোকানগুলো সরিয়ে দিবসটি পালন শেষে সেগুলো আবার যথাস্থানে বসানো হয়। এ দিকে হাইকোর্টের নির্দেশনার পর জায়গাটির দখল নিশ্চিত করতে পুলিশের যে অস্থায়ী ক্যাম্প বসানো হয়েছিল, তা-ও এখন নেই। সেখানেও গড়ে উঠেছে দোকান।

আদালতের নির্দেশ মোতাবেক ঢাকার তৎকালীন জেলা প্রশাসক শেখ ইউসুফ হারুন সোহেল রানার মালিকানাধীন রানা প্লাজার ১৮ শতাংশ, সাভার বাজার রোডে রানা টাওয়ারের ১০ শতাংশ এবং ধামরাইয়ের কালামপুরে একটি ইটভাটার এক একর ৪৬ শতাংশ জমি সরকারের অনুকূলে বাজেয়াপ্তের চূড়ান্ত আদেশ দিয়ে নোটিশ ঝুলিয়ে দিয়েছিলেন। পরে ধসে পড়া রানা প্লাজার সেই জায়গাটা কাঁটাতার ও টিনের বেড়া দিয়ে ঘেরাও করে জেলা প্রশাসন। কিন্তু কিছুদিন পর সেসব বেড়া রাতের আঁধারে খুলে নিয়ে গেছে দুর্বৃত্তরা।

টং দোকানদার হানিফ জানান, সাভার ব্যাংক কলোনি থেকে এক রাখাল প্রতিদিন নৌকা দিয়ে তার গরুর জন্য কচুরিপানা কেটে নিচ্ছে। শ্রমিক নেতা সৌমিত্র জানান, রানা প্লাজা ধসের পর স্থানীয় কিছু লোক তেলাপিয়া মাছ ছাড়েন। এখন কচুরিপানার জন্য তেলাপিয়া মাছগুলো নেই। মাগুর মাছসহ জিওল মাছ থাকতে পারে।

বাংলাদেশ গার্মেন্ট অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি রফিকুল ইসলাম সুজন বলেন, রানা প্লাজার সামনের জমিতে ছোট-বড় বেশ ২০-২৫টি টং দোকান আছে। সোহেল রানার সহযোগীরা দোকানগুলো বসিয়েছেন। প্রতিদিন প্রতিটি দোকান থেকে ১০০ টাকা করে তুলছে চক্রটি। সুজন আরো জানান, দোকানগুলো এই দিবস এলেই পেছনে সরিয়ে রাখা হয়। ২৪ তারিখ চলে গেলেই পুনরায় যথাস্থানে বসিয়ে দেয়া হয়।
সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু নাসের বেগ নয়া দিগন্তকে জানান, রানা প্লাজার ধ্বংসস্তÍূপ অপসারণের ফলে সৃষ্ট খাদে কারা মাছ ছেড়েছেন এবং নৌকা দিয়ে কচুরিপানা কাটছেন তা আমার জানা নেই, খোঁজ নেব। আর টং দোকান বসানোর জন্য আমাদের কাছ থেকে কোনো অনুমতি নেয়া হয়নি।

এই সংক্রান্ত আরো সংবাদ

শিল্পকলা পুরস্কার পেলেন ১৩ জন আলোকচিত্র শিল্পী

 ‘উন্নয়নের বাংলাদেশ, নান্দনিক বাংলাদেশ’ শিরোনামে শিল্পকলা একাডেমি আয়োজিত প্রতিযোগিতায় পুরস্কারবিস্তারিত পড়ুন

‘আমলাতন্ত্রকে ভেঙে গণমুখী বাজেট তৈরির আহ্বান’

জাতীয় বাজেটকে গণবান্ধব ও কর্মসংস্থানমুখী করতে হলে তেভাগা পদ্ধতিতে যেতেবিস্তারিত পড়ুন

চড়াই-উতরাই থাকবে হতাশ হবেন না: প্রধানমন্ত্রী

দেশের অর্থনৈতিক অবস্থার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,বিস্তারিত পড়ুন

  • দাম বাড়ছেই ডিমের
  • শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ
  • নিরাপদে যুক্তরাষ্ট্রে পৌঁছালো বাংলাদেশ দল
  • নীতি সহায়তা যুক্ত হচ্ছে রফতানিতে
  • ৪ হাজার কোটির খুলনা-মোংলা রেলপথ প্রস্তুত 
  • বাকৃবি গবেষকের সাফল্য এই প্রথম সুস্বাদু দেশীয় শিং মাছের জিনোম সিকুয়েন্স উদ্ভাবন
  • এক ভিসায় ভ্রমণ করা যাবে উপসাগরীয় ছয় দেশ
  • আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা
  • কমরেড রনো চির জাগরূক থাকবেন
  • উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে শোকজ শুরু করেছে বিএনপি
  • সমাজ পরিবর্তনে পোশাক শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে : বস্ত্র ও পাট মন্ত্রী
  • জাতির পিতার স্মৃতি বিজড়িত প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী