সোমবার, মে ৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

রিভিউ আবেদন চলতি মাসেই: আইনমন্ত্রী

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ছুটিতে থাকা অবস্থায় শিগগির সরকার সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করতে যাচ্ছে। আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, চলতি মাসেই এই আবেদন করবেন তারা।

শনিবার দুপুর দুইটায় সুপ্রিম কোর্টে অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে বৈঠক শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন। এর আগে রিভিউ প্রস্তুতি নিয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমসহ রিভিউ কমিটির সঙ্গে বৈঠক করেন আইনমন্ত্রী।

এই বৈঠকের সিদ্ধান্তের বিষয়ে জানতে চাইলে সাংবাদিকদেরকে আইনমন্ত্রী বলেন, ‘আমরা রায় পর্যালোচনা করছি। রিভিউয়ের প্রস্তুতি চলছে।’

কবে আবেদন করা হবে?- এমন প্রশ্নে জবাব আসে, ‘পুরো রায়ের বিরুদ্ধে এ মাসেই রিভিউ আবেদন করা হবে।’

বৈঠকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ছাড়াও উপস্থিত ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, মমতাজ উদ্দিন ফকির, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু, একরামুল হক টুটুল, সরদার মো. রাশেদ জাহাঙ্গীর, মাসুদ হাসান চৌধুরী, খন্দকার দিলিরুজ্জামান, অমিত তালুকদার, সহকারী অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ প্রমুখ।

২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বিচারক অপসারণ ক্ষমতা সংসদে ফিরিয়ে এনে পাস হয় সংবিধানের ষোড়শ সংশোধনী। এতে অসাংবিধানিক দাবি করে জন আইনজীবীর রিট আবেদনের পর হাইকোর্ট ২০১৬ সালে সংবিধানের ওই সংশোধনী অবৈধ ঘোষণা করে। গত ৩ জুলাই আপিল বিভাগেও ওই রায় বহাল থাকে।

চলতি বছরের ১ আগস্ট সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ আপিল বিভাগের সাত বিচারকের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ হলে সরকার তীব্র প্রতিক্রিয়া জানায়। এই রায়ে সংসদ, শাসন ব্যবস্থা, রাজনৈতিক সংস্কৃতি নিয়ে নানা বিরূপ মন্তব্য করা হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকেও অবমাননা করা হয়েছে বলে অভিযোগ করেছে সরকার।

পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর থেকেই সরকার এর বিরুদ্ধে রিভিউ আবেদন করার কথা জানিয়ে আসছে। পাশাপাশি প্রধান বিচারপতিরও তীব্র সমালোচনা করে আসছেন মন্ত্রিসভার সদস্য ও আওয়ামী লীগ নেতারা।

এরই মধ্যে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এক মাসের ছুটিতে দেশের বাইরে গেছেন গত ১৩ অক্টোবর। এর আগেই ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে আবদুল ওয়াহহাব মিয়াকে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

আর প্রধান বিচারপতি সিনহার বিরুদ্ধে বিদেশে অর্থপাচারসহ নানা গুরুতর অভিযোগ উঠার পর এগুলোর মীমাংসার আগে তিনি আর পদে ফিরতে পারবেন না বলে জানিয়েছেন আইনমন্ত্রী।

সুরেন্দ্র কুমার সিনহার মেয়াদ শেষ হচ্ছে আগামী ফেব্রুয়ারিতে। এর আগে তার বিরুদ্ধে আ্না অভিযোগের মীমাংসা কঠিন। ফলে তিনি আর তার চেয়ারে বসতে পারবেন না বলেই ধারণা করা হচ্ছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

আজ আইওএম মহাপরিচালক ঢাকায় আসছেন 

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ্যামি পোপ আজ রোববারবিস্তারিত পড়ুন

অর্থনীতির প্রভাব থেকে বাংলাদেশ মুক্ত আছে : ওবায়দুল কাদের

বিশ্বের অর্থনীতির প্রভাব থেকে বাংলাদেশ মুক্ত আছে, এমন দাবি আমরাবিস্তারিত পড়ুন

গনতন্ত্র সুসংহত করাতে সবার অংশগ্রহণ জরুরী : স্থানীয় সরকার মন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলামবিস্তারিত পড়ুন

  • সেনাবাহিনীকে দক্ষ করে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী
  • নবনির্মিত এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
  • আজ আইওএম মহাপরিচালক ঢাকায় আসছেন 
  • প্রধানমন্ত্রী ১০ টাকার টিকিটে চোখ পরীক্ষা করালেন
  • সন্ধ্যার মধ্যে ঝড়ের আশঙ্কা
  • ইবির শেখ রাসেল হলের নয়া প্রভোস্টের দায়িত্বগ্রহণ
  • পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত
  • অবশেষে রাতে ঢাকায় ঝরছে কাঙ্ক্ষিত বৃষ্টি
  • থাইল্যান্ড সফরে দ্বিপাক্ষিক সম্পর্কে মাইলফলক হয়ে থাকবে : প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সাড়ে ১১টায় 
  • গ্যাস নিঃসরণ কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে
  • দেশের দুই জেলায় ঝড়ের পূর্বাভাস