শনিবার, অক্টোবর ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

রোজার নিয়তের নিয়ম

দেখতে দেখতে বিদায় নিলো মাহে রমজানের চৌদ্দ রোজা। মাগফিরাতের এই দিনগুলোতে বান্দার উচিত গুনাহের জন্য মহান আল্লাহপাকের দরবারে ক্ষমা চাওয়া।

ইতিপূর্বে আমরা রোজা হুকুম-আহকাম নিয়ে আলোকপাত করেছি। আজ রোজার একাধিক নিয়ত করার নিয়ম নিয়ে আলোচনা হবে।

আমরা রোজা রাখি কিন্তু অনেকেই নিয়ত করি না। কিভাবে নিয়ত করলে রোজা শুদ্ধ হবে তা জানা সবার জন্যই অপরিহার্য। নিয়ত হচ্ছে মনের ইচ্ছার নাম। মুখে বলা পূর্বশর্ত নয়। কিন্তু মুখে বলা মুস্তাহাব। যদি রাতে রমজানের রোজার নিয়ত করেন তাহলে বলতে হবে– ‘নাওয়াতু আন আছুমা গাদা লিল্লাহে তাআ’লা মিন ফারজে রামাদান।’ অর্থাৎ- আমি নিয়ত করলাম, আল্লাহ তাআলার জন্য কাল রমজানের ফরজ রোজা রাখবো।

আর যদি দিনের বেলায় নিয়ত করেন তাহলে এভাবে বলতে হবে- নাওয়াতু আন আছুমা হাজাল ইয়াওমা লিল্লাহে তাআ’লা মিন ফারজা রামাদান। অর্থাৎ আমি আল্লাহ তাআলার জন্য আজ রমজানের ফরজ রোজার নিয়ত করলাম। (রদ্দুল মুহতার, ৩য় খণ্ড-৩৩২পৃষ্ঠা)।

রোজার নিয়তের নিয়মাবলী : রমজানের রোজার নিয়তের সময়সীমা হচ্ছে সূর্যাস্তের পর থেকে পরদিন ‘দ্বাহওয়ায়ে কুবরা’ তথা শরিয়ত সম্মত অর্ধদিবস- এর আগমুহূর্ত পর্যন্ত। এসময়ের মধ্যে আপনি যখনি নিয়ত করবেন রোজা বিশুদ্ধ হয়ে যাবে। (রদ্দুল মুহতার, ৩য় খণ্ড-৩৩২পৃষ্ঠা)।

নিয়ত নিজের মাতৃভাষায়ও করা যেতে পারে। আরবী কিংবা অন্য কোনো ভাষায় নিয়ত করার সময় অন্তরে ইচ্ছা থাকতে হবে। অন্যথায় খামখেয়ালীবশত শুধু মুখে বাক্যগুলো বললে নিয়ত শুদ্ধ হবে না। (রদ্দুল মুহতার, ৩য় খণ্ড- ৩৩২ পৃষ্ঠা)।

আরবীতে নিয়তের বাক্যগুলো দ্বারা নিয়ত করলে তা নিয়ত বলে তখনই গণ্য হবে যখন সেগুলোর অর্থও জানা থাকবে। আর স্মরণ রাখতে হবে মুখে নিয়ত করতে হবে সেটা যে কোনো ভাষায় হোক। আর এটা তখনই কাজে আসবে যখন অন্তরেও নিয়ত উপস্থিত থাকবে। (রদ্দুল মুহতার, ৩য় খণ্ড-৩৩২ পৃষ্ঠা)।

দিনের বেলায় যদি নিয়ত করেন তবে জরুরি হচ্ছে নিয়ত করার সময় বলতে হবে ‘আমি ভোর থেকে রোজাদার’। যদি এভাবে নিয়ত করেন যে, আমি এখন থেকে রোজাদার তাহলে রোজা হবে না। (আলজাওহারাতুন্নাইয়েরাহ- ১ম খণ্ড ১৭৫ পৃষ্ঠা)।

আপনি যদি এভাবে নিয়্ত করেন ‘আগামীকাল কোথাও দাওয়াত থাকলে রোজা রাখবো না- অন্যথায় রোজা রাখবো তাহলে এ নিয়ত বিশুদ্ধ হবে না। এককথায় এমতাবস্থায় আপনি রোজাদার হলেন না। (ফতোয়ায়ে আলমগীরী)।

রাতে রোজার নিয়ত করার পর আবার রাতেই ইচ্ছা করে নিলেন যে আপনি রোজা রাখবেন না। তাহলে আপনার আগের নিয়ত ভঙ্গ হয়ে গেছে। এমতাবস্থায় আপনি আবার রোজা রেখে দিলেন কিন্তু পুনরায় নিয়ত করলেন না, তাহলে দিনভর ক্ষুধার্ত থেকেও কোনো লাভ নেই; তথা আপনার রোজা হবে না। (দুররে মুখতার, ৩য় খণ্ড ৩৪৫ পৃষ্ঠা)।

রমজানের প্রত্যেক রোজার জন্য নতুন করে নিয়ত করা জরুরি। প্রথম তারিখে কিংবা যে কোনো একসময় পুরো রমজানের রোজার নিয়ত করা হয় তাহলে হবে না। প্রতিদিনের জন্য নিয়ত করা জরুরি। (আলজাওহারাতুন্নাইয়েরাহ- ১ম খণ্ড ১৭৬ পৃষ্ঠা)।

রোজার নিয়তের নিয়ম জেনেই তা মেনে আমাদের রোজা রাখা উচিত। না হলে দিনভর উপবাস রোজা রাখলাম কিন্তু রোজা আদায় হলো না।

তাই আসুন, রোজার নিয়তের নিয়ম অনুসরণ করে আমরা প্রতিটি রোজা যথাযথভাবে আদায় করি। আল্লাহ আমাদের তওফিক দিন—আমীন।

এই সংক্রান্ত আরো সংবাদ

ঈদের ছুটির পর বুধবার থেকে নতুন অফিস সময়সূচি

পবিত্র ঈদুল আজহার পর সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিতবিস্তারিত পড়ুন

সৌদিতে হজে বিভিন্ন দেশের ৫৫০ হাজির মৃত্যু

সৌদি আরবে এ বছর হজ পালনে গিয়ে কমপক্ষে ৫৫০ জনবিস্তারিত পড়ুন

ঈদে ১ কোটি ৪ লাখ ৮ হাজার ৯১৮ টি গবাদিপশু কোরবানি

এ বছর পবিত্র ঈদুল আজহায় সারাদেশে মোট ১ কোটি ৪বিস্তারিত পড়ুন

  • ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের শতভাগ বর্জ্য অপসারণ
  • দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী
  • সৌদি আরবে হজ পালনের সময় অন্তত ১৯ জনের মৃত্যু
  • ঈদের নামাজ শেষে চলছে কোরবানি
  • হাজিদের গরম থেকে বাঁচাতে যে প্রযুক্তি ব্যবহার করলো সৌদি
  • জমজমাট শপিংমল-মার্কেট
  • ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখর হবে আরাফাত ময়দান
  • উত্তরাঞ্চলের ঈদযাত্রা হবে নির্ঝঞ্জাট
  • শিকড়ের টানে বাড়ি ফিরছে মানুষ, ফাকা হচ্ছে ঢাকা
  • জেলা প্রশাসনের উদ্যোগে কোরবানীর পশুর চামড়া সংরক্ষণ ও বিপণন প্রশিক্ষণ
  • ঈদযাত্রায় এবার ১২ জায়গায় ভোগান্তির শঙ্কা
  • সৌদি আরবে পৌঁছেছেন ৮২ হাজারের বেশি হজযাত্রী