শুক্রবার, অক্টোবর ৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

শিশুদের যেভাবে বোঝাবেন কোনটি ঠিক, কোনটি ভুল

শিশুরা অনুকরণপ্রিয়। তাঁরা প্রতিদিন বাইরে থেকে কিছু না কিছু শিখে যা হয়ত তাদের জন্য ঠিক নয়। আমাদের নিজেদেরও অনেক ধরণের বদভ্যাস থাকে যা শিশুদের সামনে আমাদের করা অনুচিত, কিন্তু আমরা করে ফেলি। সবকিছুই তারা মনে রাখে আর ধীরে ধীরে সেগুলো তাদের অভ্যাসে পরিণত হয়। আসুন জেনে নিই কিভাবে শিশুদের ভুল ধরিয়ে দেবেন আর সঠিক কাজটি শেখাবেন।

১। শিশুকে বুঝুন
প্রথমে বোঝার চেষ্টা করুন শিশু যা যা ভুল করছে তা কেন করছে, কোথেকে শিখেছে। যদি পরিবারের কারো প্রভাবে সে এই কাজ করে তবে তাকে আগে তার অভ্যাস বদলাতে বলুন। যেমন কেউ হয়ত একদিন গ্লাসে পানি না পান করে চায়ের কাপে পানি পান করলেন। শিশুটি এটি দেখে এখন রোজই কাপ খুঁজে পানি পান করার জন্য। সেই মানুষটিকে বলুন ওর সামনে বারবার গ্লাসে পানি পান করতে। আপনার শিশুও সেটা খেয়াল করবে আর নিজের অভ্যাস বদলে ফেলবে।

২। নিজের অভ্যাস বদলে ফেলুন
শিশুরা সবচেয়ে বেশি প্রভাবিত হয় বাবা-মায়ের কাছ থেকে। নিজেদের ছোট ছোট বদভ্যাসগুলো বদলে ফেলুন। যেমন, আপনি হয়ত ধূমপান করেন। শিশু একদিন দখে ফেলল সেটা। ক’দিন পর দেখবেন সেও তার খেলনা কিছু একটা দিয়ে সেভাবে ধূমপান করার অভিনয় করে খেলছে। তাই সাবধান হোন।

৩। নিজেরা ঝগড়া করবেন না
শিশুর সামনে ভুলেও নিজেদের ভূল বোঝাবুঝি প্রকাশ করবেন না। কোনরকম ঝগড়ায় জড়িয়ে পড়বেন না। শিশুরা তাহলে ভাববে এগুলো স্বাভাবিক। সেও আপনার সাথে উচ্চস্বরে কথা বলার চেষ্টা করবে। তার ব্যবহার দিনে দিনে উগ্র হয়ে যাবে।

৪। রেগে না যাওয়া

শিশুরা সাধারণত যে কাজে নিষেধ করা হয় তা আরো আগ্রহের সাথে করতে চায়। তাই বকাবকি করে, রেগে গিয়ে তাদের অভ্যাস ফেরানো যাবে না। বরং এতে আপনার পেছনে এই কাজগুলো আরো বারংবার করবে সে।

৫। খেলাধূলায় সঙ্গী হোন
শিশুকে সব সময় একা একা খেলতে না দিয়ে নিজেও তার সঙ্গী হোন। খেলতে খেলতে তাকে শিখিয়ে দিন কিভাবে দাঁত মাজতে হয়, দরজা লাগাতে হয়, খুলতে হয়, খাবার খেতে হয় ইত্যাদি। নিত্যদিনের অভ্যাসগুলোর হাতেখড়ি হোক আপনার কাছেই।

৬। খেলনা নির্বাচন
শিশুদের জন্য শিক্ষামূলক কিন্তু আনন্দদায়ক খেলনা বেছে নিন। লেগো, ক্লে টুলস এসব খেলনা দিতে পারেন যা তাদের মেধার বিকাশ ঘটাবে আর মনোযোগ দিয়ে কাজ করার অভ্যাস গড়ে তুলবে। খেলার সময় তাকে শোনাতে পারেন ছন্দময় ছড়া বা সহজ কিন্তু মজার গল্প। বাজারে খুঁজলেই এরকম ছড়া বা গল্পের সিডি পেয়ে যাবেন। তবে খেয়াল করে কিনবেন কারণ এখন এমন কিছু ছড়া বা গল্পের সিডি বাজারে আসে যেগুলো শিশুদের জন্য সহজবোধ্য নয়।

আপনার শিশুর যত্ন আপনাকেই নিতে হবে। কাজের ফাঁকে চেষ্টা করুন তাকে আরেকটু সময় দিতে। এতে শিশু যা শিখছে আপনি সহজেই তা খেয়াল করতে পারবেন, গড়ে নিতে পারবেন তাকে। শুধরে দিতে পারবেন ভুলগুলো।

এই সংক্রান্ত আরো সংবাদ

কল-কারখানায় কোনো শিশুশ্রম নেই: প্রতিমন্ত্রী

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী বলেছেন, প্রতিষ্ঠানিকবিস্তারিত পড়ুন

বেনাপোলের কিশোরী জোনাকির মরদেহ যশোরে উদ্ধার

যশোর শহরের রেলগেট পশ্চিমপাড়া মডেল মসজিদের পাশে একটি পুকুর থেকেবিস্তারিত পড়ুন

শিশুর স্কুল থেকে শেখা বদভ্যাস থামাবেন যেভাবে

স্কুল থেকে শিশুরা জীবনের দিকনির্দেশনা পেয়ে থাকে। প্রয়োজনীয় বিভিন্ন নিয়মকানুনবিস্তারিত পড়ুন

  • শিশুকে ‘ডব্লিউ পজিশনে’ বসতে বারণ করুন
  • ছুটিতেও চলুক জ্ঞানচর্চা
  • রাতে জন্ম নেয়া শিশুরা কেন ব্যতিক্রম? জেনে নিন
  • রাতে জন্মানো শিশুরা যেমন হয়
  • ধুলায় বাড়ছে শিশুর কাশি; কী করবেন?
  • বিশেষ যত্নে বড় করুন প্রতিবন্ধী শিশুকে
  • আপনার যে ভুলে সন্তান ক্লাসে অমনোযোগী!
  • যেভাবে আপনার কন্যা শিশুটির ক্ষতি করছে এ যুগের খেলনা
  • ‘আমি স্বাধীনতা দেখমু, আমি যুদ্ধ করুম’
  • শীতে শিশুর প্রস্তুতি
  • শিশুর নাকে পানি ঝরার সমস্যায় কী করবেন?
  • শীতে নবজাতকের যত্নে কী করবেন