শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আইএলও কনভেনশনের পরিপন্হী শ্রম আইনসমূহ সংশোধনের দাবি

শ্রম আইনের যে সকল ধারা দেশের সংবিধান, সার্বজনীন মানবাধিকার ঘোষণা, আইএলও কনভেনশনের পরিপন্হী সেগুলো অবিলম্বে বাতিল করে শ্রম আইন সংশোধনের দাবি জানানো হয়েছে। শনিবার গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র আয়োজিত গণতান্ত্রিক শ্রম আইন প্রসঙ্গে গোলটেবিল আলোচনায় অংশ নিয়ে শ্রমিক নেতারা এ দাবি জানান।

সংবিধানের ২৬ অনুচ্ছেদে মৌলিক অধিকারসমূহের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ আইন বাতিলের বিধান রয়েছে। প্রচলিত শ্রম আইন বাংলাদেশের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলেও তারা অভিমত ব্যক্ত করেন। বক্তারা বলেন, আন্দোলন ছাড়া শ্রমিক স্বার্থের পক্ষে আইন অর্জিত হবে না।

পুরানা পল্টন মুক্তিভবনের প্রগতি সম্মেলন কক্ষে গোলটেবিল আলোচনা সভার শুরুতে লিখিত বক্তব্য উপস্থাপন করেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ও শ্রমিক নেতা জলি তালুকদার।

আলোচনা সভায় বর্ষীয়ান শ্রমিক নেতা মনজুরুল আহসান খান বলেন, অতীতে শ্রম আইনে শ্রমিক স্বার্থের পক্ষে যা কিছু অর্জিত হয়েছে তার জন্য এ দেশের শ্রমিক শ্রেণিকে বহু ত্যাগ তিতিক্ষা স্বীকার করতে হয়েছে। এখন এসে একের পর এক শ্রমিক আন্দোলনের সে সমস্ত অর্জন বাতিল হয়ে যাচ্ছে। একটি গণতান্ত্রিক শ্রম আইন আদায় করতে হলে শ্রমিকদের লড়াই করতে হবে।

তিনি আরও বলেন, আমাদের অভিজ্ঞতা হলো মজুরির প্রশ্নে শ্রমিকরা যতটা সচেতন আইনের প্রশ্নে শ্রমিকদের সচেতনতার অভাব ততটাই। শ্রমিকদের সচেতন করে আন্দোলন না গড়ে ওঠলে অবস্থার পরিবর্তন সম্ভব নয়। এ কারণেই বিপ্লবী ধারার ট্রেড ইউনিয়ন আন্দোলনকে শক্তিশালী করতে হবে। নিবন্ধন ছাড়া ট্রেড ইউনিয়ন অধিকারের আওয়াজ তুলতে হবে।

সংগঠনের সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষের সভাপতিত্বে এবং যুগ্ম সাধারণ সম্পাদক ইকবাল হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় শ্রম আইন সংশোধনের লক্ষ্যে গঠিত ত্রিপক্ষীয় কমিটির সদস্য শ্রমিক নেতা রাজেকুজ্জামান রতন, শ্রম আইন বিশেষজ্ঞ অ্যাডভোকেট নেসার আহমেদ, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহ-সভাপতি শ্রমিক নেতা মাহাবুব আলম, গার্মেন্ট শ্রমিক টিইউসির কার্যকরী সভাপতি কাজী রুহুল আমীন, শ্রমিক নেতা আসলাম খান, গার্মেন্ট শ্রমিক ফ্রন্টের সভাপতি আহসনা হাবিব বুলবুল, বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় নেতা রাজু আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম

একদিন না যেতেই আবারও স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারিবিস্তারিত পড়ুন

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের আগে পাকিস্তানের অংশ ছিল বাংলাদেশ। ওইবিস্তারিত পড়ুন

রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট

রাষ্ট্রধর্ম ইসলামকে চ্যালেঞ্জ করে দায়ের করা রিট সরাসরি খারিজের রায়বিস্তারিত পড়ুন

  • ২৮ এপ্রিল খুলছে শিক্ষা প্রতিষ্ঠান
  • থাইল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
  • তিন বিচারপতি আপিল বিভাগে নিয়োগ পেলেন
  • বাংলাদেশের আকাশে দেখা যাচ্ছে গোলাপি চাঁদ
  • মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
  • বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই
  • বেনজীরের বিরুদ্ধে দুদকে ব্যারিস্টার সুমনের অভিযোগ 
  • ট্রেনে কাটা পড়েছে আনু মুহাম্মদের পায়ের সব আঙুল
  • দেশের কৃষক বাঁচার জন্য যা প্রয়োজন সেটাই করবে সরকার: কৃষি মন্ত্রী
  • সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি
  • বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস, থাকতে পারে টানা ৩ দিন
  • লিটার প্রতি ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম