শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

‘আইকন’ মুস্তাফিজ কোন দলের?

না থেকেও বিপিএলের গত আসরে ছিলেন মুস্তাফিজুর রহমান। ইংল্যান্ড থেকে কাঁধের অস্ত্রোপচার করিয়ে এসে পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে থাকায় সেবার খেলার উপায় তাঁর ছিল না।

তবু বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটসের দূত হিসেবে ডাগ আউটে ‘কাটার মাস্টার’-এর উজ্জ্বল উপস্থিতি চোখে পড়েছে একাধিক ম্যাচেই। এবার নতুন কোনো দুর্বিপাকে না পড়লে নিশ্চিতভাবেই বল হাতেও আলো ছড়াতে মাঠে নামছেন তরুণ এই ফাস্ট বোলার।

কিন্তু কোন দলের হয়ে? এ প্রশ্নের উত্তর ঠিক হওয়ার আগে একাধিক ফ্র্যাঞ্চাইজির মধ্যে তাঁকে নিয়ে লড়াইয়ের আভাসই মিলছে। তাই বলে মুস্তাফিজকে দলে ভেড়াতে কাড়াকাড়ি পড়ে যাওয়ার ইঙ্গিতও নেই। কারণ ক্যাটাগরি ঠিক করে দিয়ে তাঁকে নিলামে ছেড়ে দিলেই না সেই সম্ভাবনা থাকত।

তবে ফ্র্যাঞ্চাইজির সঙ্গে দর-কষাকষিতে তিনি নিজের পারিশ্রমিক যথাসম্ভব বাড়িয়ে নেওয়া ‘আইকন’ ক্রিকেটারই হতে চলেছেন বলে খবর। আর এ শ্রেণিভুক্ত ক্রিকেটারদের বেশির ভাগেরই ঠিকানা নির্দিষ্ট বলে তাঁর সামনে ফ্র্যাঞ্চাইজি বেছে নেওয়ার সুযোগও সীমিত।

সীমিত হলেও সুযোগ তৈরি হয়েছে ‘আইকন’ ক্রিকেটারদের কেউ কেউ এবার নতুন ঠিকানায় যাচ্ছেন বলে। কারো কারো ক্ষেত্রে পুরনো তাঁবু ছেড়ে যাওয়াটা বাধ্য হয়েই। মূল কারণ হয় দল মালিকের সঙ্গে সম্পর্কের অবনতি নয়তো ফ্র্যাঞ্চাইজির অনাগ্রহ। এর মধ্যেই মুস্তাফিজের ‘আইকন’ হওয়ার খবরে নড়েচড়ে বসেছে একাধিক ফ্র্যাঞ্চাইজি।

এক ফ্র্যাঞ্চাইজি কর্মকর্তা মুস্তাফিজকে নিয়ে তাঁদের আগ্রহের কথাও জানিয়েছেন। তবে স্বাভাবিক কারণেই নাম প্রকাশ করতে চাননি তিনি, ‘আমরা শুনেছি, মুস্তাফিজকে নাকি আইকন করা হচ্ছে। এ রকম একজনকে তো আমরা অবশ্যই দলে টানতে চাইব। ’

পুরনো সাত ফ্র্যাঞ্চাইজির সঙ্গে এবার আরেকটি যোগ হচ্ছে বলেই বাড়ছে আইকনের সংখ্যাও। নতুন দল এবার সিলেট। আর মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদ উল্লাহ, সাব্বির রহমান ও সৌম্য সরকারদের (সৌম্য যদি শেষ পর্যন্ত আইকন থাকেন) সঙ্গে মুস্তাফিজের নতুন আইকন হওয়া নিয়ে অবশ্য সংশ্লিষ্ট কারো কারো সংশয়ও আছে।

ঢাকা ডায়নামাইটসের মালিক বেক্সিমকো গ্রুপের সঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) একাধিক নীতিনির্ধারকের নিবিড় সম্পর্কের সুতাই সেই সংশয়ের কারণ। তবে অষ্টম আইকন যে মুস্তাফিজই হতে চলেছেন, সেটি বলে রাখলেন বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্যসচিব ইসমাইল হায়দার মল্লিকও, ‘এবার দল বেড়ে আটটি হচ্ছে। প্রতিটি দলের জন্য একজন করে আইকন রাখার ইচ্ছা আমাদের।

আর অষ্টম আইকন মুস্তাফিজেরই হওয়ার সম্ভাবনা বেশি। ’ আবার সৌম্যর জায়গায় ইমরুল কায়েসকে আইকন করার আলোচনাও যে আছে, সেটিও জানিয়েছেন তিনি। অবশ্য এও জানিয়ে রেখেছেন যে ব্যাপারটি এখনো চূড়ান্ত কিছু নয়। যদিও সৌম্যকে সরিয়ে ইমরুলকে সর্বোচ্চ ক্যাটাগরিভুক্ত করার আলোচনাই বিস্ময়কর!

আগের আইকন ক্রিকেটারের কেউ কেউ এবার নতুন দলেও যাচ্ছেন। আগের ফ্র্যাঞ্চাইজি বরিশাল বুলসের মালিকের সাম্প্রতিক বাজে মন্তব্যে মুশফিকের নতুন দলে যোগ দেওয়াটা নিশ্চিত করেছে আরো। যত দূর জানা গেছে, তাঁর এবারের গন্তব্য রাজশাহী কিংস। সে ক্ষেত্রে গত আসরে রাজশাহীর হয়ে খেলা আইকন সাব্বিরেরও নতুন ঠিকানা অনিবার্য হয়ে পড়েছে।

এটিও এখন আর অজানা নয় যে চিটাগং ভাইকিংস ছেড়ে তামিমের কুমিল্লা ভিক্টোরিয়ান্সের যোগ দেওয়ার খবরও। গত আসরে দল মালিকের সঙ্গে মনোমালিন্যের পর থেকেই যেমন এটিও প্রকাশ্য যে কুমিল্লায় আর থাকছেন না মাশরাফি বিন মর্তুজা। এর বাইরে অন্তত আরেকজন আইকনেরও ফ্র্যাঞ্চাইজির অনাগ্রহে নতুন ঠিকানা খুঁজতে হচ্ছে বলেও জানা গেছে।

আইকনদের এই দলবদলের ডামাডোলে দেখা যাচ্ছে দুজনই কেবল থিতু আছেন। ঢাকা ডায়নামাইটসের সাকিব আর খুলনা টাইটান্সের মাহমুদ উল্লাহ। অন্যদের দল বদলানোর খবর কানে এলেও বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্যসচিব এখনো নিশ্চিত নন যে সবার পক্ষে দল বদলানো সম্ভব কি না, ‘প্রতিটি ফ্র্যাঞ্চাইজি আইকনসহ আগের আসরের চারজন খেলোয়াড়কে ধরে রাখতে পারবে।

তামিমের ব্যাপারটি আমিও শুনেছি। এও শুনেছি যে চিটাগংও ওকে রাখতে চায়। এখন চিটাগং যদি চারজনের মধ্যে ওর নামটিও রেখে দেয়, তাহলে?’ ২৪ জুলাইয়ের মধ্যে প্রতিটি দলের চারজনের সেই তালিকা জমা দেওয়ার কথা। তামিমের ক্ষেত্রে সমস্যা হলে আগাম সমাধানের কথাও ভেবে রেখেছেন ইসমাইল হায়দার, ‘সে ক্ষেত্রে আমরা তামিমের সঙ্গে বসব। বসে আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা করব। ’ যদি নতুন আইকন হয়েই যান, মুস্তাফিজের ক্ষেত্রে অবশ্য তামিমের মতো পিছুটান নেই।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা