শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আজকের যত আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ডে

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে আজ থেকে শুরু হতে যাচ্ছে চারদিনের তথ্যপ্রযুক্তি আন্তর্জাতিক আসর ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭। সকালে এই প্রদর্শনীর উদ্বোধন করবেন প্রধানেমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে ডিজিটাল ওয়ার্ল্ড পরিদর্শন করার জন্য সকলের জন্য উন্মুক্ত করা হবে। এই প্রদর্শনীতে প্রবেশের জন্য কোনো টিকিট লাগবে না। তবে আগে থেকে অনলাইনে নিবন্ধন করতে হবে।

রেজিস্ট্রেশন করা যাবে এই লিংকে: https://digitalworld.org.bd/signup

এবারের ডিজিটাল ওয়ার্ল্ডের বড় আকর্ষণ রোবট সোফিয়া। হংকং এর একটি কোম্পানি ‘হ্যান্সন রোবোটিক্স’-এর আলোচিত রোবট ‘সোফিয়া’। নারীর আদলে তৈরি করা এই রোবটটি ৬ বিআইসিসির হল অব ফ্রেমে রোবটটিকে উপস্থাপন করা হবে। এসময় এর নির্মাতা ড. ডেভিড হ্যানসনও উপস্থিত থাকবেন।

ডিজিটাল ওয়ার্ল্ড নিয়ে জুনাইদ আহমেদ পলক বলেন, দেশে তথ্যপ্রযুক্তির উন্নতির স্বাক্ষর বহন করবে এবারের ডিজিটাল ওয়ার্ল্ড। ফলে বাংলাদেশসহ বিশ্বের কাছে ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে স্পষ্ট ধারণা তৈরি হবে। ১২ কোটি টাকা ব্যয়ে চারদিনব্যাপী এই আয়োজন হবে বড় পরিসরে। এতে বিভিন্ন দেশের মন্ত্রীবর্গ উপস্থিত থাকবেন।

আজকের ডিজিটাল ওয়ার্ল্ডের আয়োজন সম্পর্কে জেনে নিন এই প্রতিবেদনে।

এক. সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে ব্যবসা বৃদ্ধি:

বর্তমান সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। তাই ব্যবসার প্রচারণার নতুন হাতিয়ার এই ফেইসবুক। এই মাধ্যম ব্যবহার করে ব্যবসা দাঁড় করানোর নানা কৌশল নিয়ে ডিজিটাল ওয়ার্ল্ডে অনুষ্ঠিত হবে ‘গ্রো ইয়োর বিজনেস ইউজিং ফেসবুক’ নামে একটি সেমিনার।

ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথম দিন সেমিনারটি দুপুর আড়াইটা থেকে শুরু করে সাড়ে বিকেল ৪ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এতে ফেসবুক ব্যবহার করে কীভাবে ব্যবসার প্রসার করা যায়, তা নিয়ে আলোচনা করা হবে। এ ছাড়া বর্তমানে যারা ফেসবুক ব্যবহার করে ব্যবসা করছেন, তারা কী কী সমস্যার সম্মুখীন হয়েছেন তা এতে তুলে ধরা হবে।

এই আয়োজনে স্পিকার হিসেবে থাকবেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ড্রিম৭১ বাংলাদেশের পরিচালক রাশেদ কবির, ই-ক্যাবের পরিচালক নাসিমা আক্তার নিশো ও সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ তমাল, আইসিটি বিভাগের প্রাক্তন অতিরিক্ত সচিব হারুনুর রশিদ।

দুই. গেইমিং ক্যারিয়ারের বর্তমান ও ভবিষ্যৎ:
ডেস্কটপ ও স্মার্টফোন উভয় ক্ষেত্রে গেইমিং বেশ জনপ্রিয়। বাংলাদেশে এই খাতটি মাত্র শুরু হয়েছে এবং এর পরিধি ধীরে ধীরে বাড়ছে। গেইমিং নিয়ে ‘ক্যারিয়ার ইন গেইমিং ইন্ডাস্ট্রি : প্রেজেন্ট অ্যান্ড ফিউচার’ বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হবে ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথম দিনে। সেমিনারটি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সেলিব্রেটি হলে বেলা আড়াইটায় অনুষ্ঠিত হবে এবং চলবে সন্ধ্যা সাড়ে ৭ টা পর্যন্ত।

এতে মূল আলোচক হিসেবে উপস্থিত থাকতে পারেন অ্যাংরি বার্ডসের গেইম উন্নয়ন কর্মকর্তা লরি লুকা। বর্তমান বাজারে কোন ধরনের গেইমের চাহিদা বেশি এবং কেমন গেম বানালে তা ভালো হবে, সে বিষয়ে আলোচনা করবেন তিনি।

গেইমিং শিল্পে বর্তমান ও ভবিষ্যৎ ক্যারিয়ার এবং মোবাইল অ্যাপ ও গেইম মনিটাইজেশনের সুবিধা ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনা হবে এতে। দেশীয় প্রতিষ্ঠানের ডেভেলপাররাও এতে উপস্থিত থাকবেন।

এছাড়া সময়ের সঙ্গে পাল্লা দিয়ে স্মার্টফোন ব্যবহারকারী বৃদ্ধি পাচ্ছে। আর এই ডিজিটাল যুগে স্মার্টফোনের অ্যাপ জীবনের প্রতিটি ক্ষেত্রে কাজে লাগে। তাই তো মোবাইল অ্যাপের একটি বড় বাজার রয়েছে। এই বাজার সর্ম্পকে ধারণা ও নানা প্রশ্নের উত্তর মিলবে এই সেমিনারে।

স্পিকার হিসেবে থাকবেন রাইজ আপ ল্যাবসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী এরশাদুল হক, স্পিনওফ স্টুডিওয়ের প্রধান নিবার্হী আসাদুজ্জামান আসাদ, ড্রিম৭১ বাংলাদেশের প্রধান নিবার্হী রাশেদ কবিরসহ আরও অনেকেই।

তিন. পেমেন্ট সার্ভিস বিষয়ে সেমিনার:
ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথম দিনে ‘পেইমেন্ট সার্ভিস অপরচুনিটি : সুযোগ এবং চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনার চারটা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত অনুষ্ঠিত হবে সেলিব্রেটি হলে।

সেমিনারে বাংলাদেশে পেমেন্ট সার্ভিসেস ইকোসিস্টেমের সুযোগ ও চ্যালেঞ্জ সম্পর্কে আলোচনা করা হবে। এছাড়া বাংলাদেশের পেমেন্ট সার্ভিসেসের সম্ভাবনা ও চ্যালেঞ্জের বিষয়ে তাদের দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করা হবে।

এতে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এসএসএল ওয়্যারলেসের ই-কর্মাস বিভাগের প্রধান ন্যাওয়াট আস্কিন, মাস্টার কার্ডের কান্ট্রি ম্যানেজার সাইদ এম কামাল, বিকাশের প্রধান নির্বাহী কামাল কাদীর ও ই-ক্যাবের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ তমালসহ আরও অনেকেই সেখানে উপস্থিত থাকবেন।

চার. রোবট সোফিয়ার সঙ্গে সাক্ষাৎ:

বিশ্বজুড়ে আলোচিত কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট সোফিয়া বাংলাদেশে আসছে এই খবর ইতোমধ্যেই সকলের জানা। ঢাকায় অনুষ্ঠিতব্য দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় প্রযুক্তি উৎসব ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নেবেন সোফিয়া।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৬ ডিসেম্বর সোফিয়ার সঙ্গে দেখা করা যাবে। এজন্য আয়োজন করা হয়েছে ‘টেক টক উইথ সোফিয়া’ শীর্ষক অনুষ্ঠান। সম্মেলন কেন্দ্রের হল অব ফেইমে বেলা আড়াইটা হতে বিকাল সাড়ে চারটা পর্যন্ত অনুষ্ঠানটিতে উপস্থিত থাকবে সোফিয়া। সঙ্গে থাকবেন তার নির্মাতা ড. ডেভিড হ্যানসনও।

এ সময় সরাসরি দেখা তো মিলবে, ভাগ্য ভাল হলে প্রশ্ন করার সুযোগও পেতে পারেন দর্শণার্থীরা। তবে এই অনুষ্ঠানে অংশ নিতে হলে আগেই নিবন্ধন করতে হবে।

পাঁচ. কৃত্রিম বুদ্ধিমত্তা:
কৃত্রিম বুদ্ধিমত্তা: চ্যাটবট ও ই-গভর্নেন্স লিভারেজিং শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে গ্রিন ভিউ হলে। শুরু হবে দুপুর আড়াইটা থেকে। সেমিনারে এআই নিয়ে আলোচনা করা হবে। সেমিনারে এআই এবং এর ব্যবহারের উপর গুরুত্ব দেওয়া হবে।

এতে স্পিকার হিসেবে থাকবেন রিভ সিস্টেমের হেড অব সেলস তৌহিদুর রহমান, প্রতিষ্ঠানটির প্রধান কারিগরি কর্মকর্তা নূর নবী সিদ্দিক ও প্রতিষ্ঠানটির প্রধান নিবার্হী রেজাউল হাসানসহ আরও অনেকে।

এছাড়া সাইবার সিকিউরিটি: বাংলাদেশের প্রসঙ্গে গ্রিন ভিউ হলে সাড়ে ৫টা থেকে সাড়ে ৭ পর্যন্ত একটি সেমিনার অনুষ্ঠিত হবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

মোবাইল নম্বর ঠিক রেখেই অপারেটর পরিবর্তন করা যাবে: প্রক্রিয়া শুরু

মোবাইল ফোনের নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন (মোবাইল নম্বর পোর্টেবিলিটি-এমএনপি)বিস্তারিত পড়ুন

স্মার্টফোন কিনে লাখপতি হলেন পারভেজ

নির্দিষ্ট মডেলের ওয়ালটন স্মার্টফোন কিনে পণ্য নিবন্ধন করলেই মিলছে সর্বোচ্চবিস্তারিত পড়ুন

অবশেষে বাংলাদেশে ১৯ অক্টোবর থেকে পে-প্যাল সেবা

অনলাইন পেমেন্টের আন্তর্জাতিক সার্ভিস পে-প্যাল এবার বাংলাদেশে কাজ শুরু করতেবিস্তারিত পড়ুন

  • রবি গ্রাহকদের জন্য সুখবর ! ছাড় পাবেন উবারে !
  • মেধাসত্ত্ব সংরক্ষণের দাবি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে
  • লক খুলবে মুখ দেখেই আইফোন ৮
  • ফেসবুক এবং গুগলের যুগে ডিজিটাল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম পরিকল্পনা করলে ভুল-ই হবে
  • এবার থেকে হোয়াটসঅ্যাপেও টাকা লেনদেন! জেনে নিন কীভাবে
  • ফেসবুক হ্যাক হয় যেভাবে
  • ধর্ষণ থেকে আত্মহত্যা! সবই পাওয়া যাচ্ছে গেমে
  • এলিয়েন তাড়ালেই নাসাতে মিলবে কোটি টাকার চাকরি
  • রাত্রে বিছানায় মোবাইল নিয়ে ঘুমনো অভ্যেস? জানেন না, কতবড় ভুল করছেন
  • দিনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ১০০ কোটি মানুষ
  • ফেসবুকে দামি গাড়ি, গয়নার ছবি পোস্ট করেছেন? সর্বনাশ!