শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আসছে আইন: ‘মানবতাবিরোধী অপরাধে দণ্ডিতদের সম্পদ বাজেয়াপ্তে’

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন মানবতাবিরোধী অপরাধে দণ্ডিতদের সম্পদ বাজেয়াপ্ত করতে আইন করতে সরকার চিন্তা করছে। দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। মানবতাবিরোধী অপরাধে ফাঁসি কার্যকর হওয়া জামায়াত নেতা মতিউর রহমান নিজামী, আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ এবং আমৃত্যু কারাদণ্ড ভোগ করা নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীকে চারদলীয় জোট সরকার সরকারি প্লট বরাদ্দ দিয়েছিল। রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার নিয়ে নিন্দার ঝড় উঠে এর পরই। এই অপরাধীদের দণ্ড কার্যকরের পর তাদের সম্পদ বাজেয়াপ্তের দাবি আরও জোরাল হয়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট পট পরিবর্তনের পর স্বাধীনতাবিরোধীরা সমাজ ও রাজনীতিতে প্রতিষ্ঠিত হয়ে নানাভাবে বিপুল পরিমাণ সম্পদের মালিক হয়েছে। এসব সম্পদ তারা তাদের আদর্শ প্রচারে ব্যবহার করেছে। একই সঙ্গে দেশে নানা সময় নাশকতা এমনকি উগ্রবাদী প্রচারেও এগুলো ব্যবহারের অভিযোগ করছে সরকার। জামায়াত নেতা মীর কাসেম আলী তাঁর বিচার ঠেকাতে মার্কিন লবিস্ট প্রতিষ্ঠানকে বাংলাদেশি মুদ্রায় ২০০ কোটি টাকা দিয়েছিলেন বলে উচ্চ আদালতে নথিপত্র জমা দিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রাষ্ট্রপক্ষ বলছে, জামায়াত কেবল এই টাকাই নয়, নানাভাবে উপার্জিত আরও টাকা ব্যয় করেছে এই বিচার ঠেকাতে। মানবতাবিরোধী অপরাধের বিচারের পাশাপাশি স্বাধীনতাবিরোধীদের সম্পদ বাজেয়াপ্ত করে মুক্তিযোদ্ধা বা দেশের কল্যাণে ব্যয় করার দাবিও জোরাল হয়েছে। তবে এই সম্পত্তি বাজেয়াপ্ত নিয়ে দেশে কোনো আইন নেই। তা ছাড়া একজনের সম্পদ অন্য জনের নামে চলে গেছে। ফলে এক ধরনের জটিলতাও তৈরি হয়েছে।

আইনমন্ত্রী বলেন, ‘মুসলিম আইনে মানবতাবিরোধী অপরাধীদের সম্পত্তির তাদের ছেলে মেয়েদের নামে চলে গেছে। আদালত বিচারের সময় কোন দিক নির্দেশনা দেয়নি। সেক্ষেত্রে নতুন আইন করে তাদের সম্পতি আইনি প্রক্রিয়ার নেয়া যেতে পারে।’ মানবতাবিরোধী অপরাধের দায়ে দল হিসেবে জামায়াতের বিচার করতে ট্রাইব্যুনাল আইন সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে বলে আগেই জানিয়েছিলেন আইনমন্ত্রী। বিচারের পাশাপাশি দলটিকে নিষিদ্ধ করা সময়ের ব্যাপার বলেও জানানো হয়েছে সরকারের পক্ষ থেকে। এই আইন সংশোধন কবে হবে?- জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, ‘আমরা দ্রুত করার চেষ্টা করছি। প্রস্তাবটি মন্ত্রিসভায় উপস্থাপনের অপেক্ষায় আছে।’ জামায়াত নিষিদ্ধ হলে তার ছাত্র সংগঠন ইসলামী ছাত্র শিবিরের কী হবে? জানতে চাইলে আইন মন্ত্রী বলেন, ‘ছাত্রশিবির যে কাযাকালপ করছে তাদের নিষিদ্ধের ব্যাপারে স্বরাস্ট্র মন্ত্রীর সাথে আলোপ আলোচনা চলছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

মামুনুল হকের জামিন হল নাশকতা মামলায়

নাশকতার তিন মামলায় জামিন পেয়েছেন হেফাজতে ইসলামের সাবেক যুগ্ম মহাসচিববিস্তারিত পড়ুন

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা

এফডিসিতে সাংবাদিকদের ওপর অতর্কিত হামলা করেছে কয়েকজন চলচ্চিত্র শিল্পী। সেখানকারবিস্তারিত পড়ুন

বেনজীরের বিরুদ্ধে দুদকে ব্যারিস্টার সুমনের অভিযোগ 

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদেরবিস্তারিত পড়ুন

  • টাকার বিনিময়ে স্ত্রীকে ধর্ষকদের হাতে তুলে দেন স্বামী, অতঃপর…
  • ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য
  • টাঙ্গাইলে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
  • সন্ত্রাসী হামলায় আইনজীবী আহত
  • ভর্তি পরীক্ষায় জালিয়াতি: জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম
  • শিশুর গলায় পিস্তল ঠেঁকিয়ে স্বর্ণালঙ্কার লুট
  • তালাশ টিমের উপর হামলা, ক্র্যাবের নিন্দা ও প্রতিবাদ
  • ক্যাম্পে নাশকতার পরিকল্পনা, অস্ত্র-গোলাসহ ৪ গ্রেপ্তার
  • সুপ্রিম কোর্টে মারামারি ঘটনায় ৩ সহকারী অ্যাটর্নি জেনারেল বরখাস্ত
  • তথ্য চেয়ে সাংবাদিক জেলে: সুষ্ঠু তদন্তে জোর দিচ্ছেন তথ্য প্রতিমন্ত্রী
  • নাতনিকে ধর্ষণ চেষ্টার অভিযোগে দাদা আটক নীলফামারীতে
  • সোনারগাঁয়ে ভোটকেন্দ্রে গুলিবিদ্ধ হয়ে যুবক নিহত