শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

উপমহাদেশের প্রথম মুসলিম প্রিন্সিপাল ইবরাহীম খা’র মৃত্যু বার্ষিকী’র স্মরণ সভা

মো. ফরমান শেখ॥ টাঙ্গাইল প্রতিনিধিঃ বুধবার (২৯ মার্চ) সকাল ১১টায় ইবরাহীম খাঁ সরকারি কলেজ কর্তৃক আয়োজিত কলেজের ২০৮ নং কক্ষে উপমহাদেশের প্রথম মুসলিম প্রিন্সিপাল ইবরাহীম খা’র ৩৯ তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে স্মরণ সভা, দোয়া মাহফিল ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

এসময় ইবরাহীম খাঁ সরকারি কলেজের অধ্যক্ষ বেনজীর আহাম্মেদ এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, ইবরাহীম খাঁ সরকারি কলেজের সাবেক বাংলা বিভাগের বিভাগীয় প্রধান মোঃ আব্দুল লতিফ মিঞা, সিরাজগঞ্জের কাজীপুর সরকারি মনসুর আলী কলেজের সহকারি অধ্যাপক ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক মোঃ আব্দুল রহমান, ইবরাহীম খাঁ সরকারি কলেজের সহকারি অধ্যাপক, সমাজ-কর্ম বিভাগ ও স্মরণ সভার আহবায়ক কমিটির প্রধান মোঃ নজরুল ইসলাম, ভূঞাপুর উপজেলা ভাইস চেয়ারম্যান সাহিনুল ইসলাম তরফদার বাদল, ইবরাহীম খাঁ সরকারি কলেজের প্রভাষক আব্দুস সালাম প্রমুখ। অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন কলেজের সকল বিভাগের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী বৃন্দ। আলোচনা সভার শেষে ছাত্র-ছাত্রীদের মাঝে ইবরাহীম খাঁ’র জীবনীর উপর কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে পরে ইবরাহীম খাঁ’র মাজারে বেনজীর আহাম্মেদ এর নেত্রীত্বে পুস্পঅর্পণ করা হয়।

উল্লেখ্য, ইবরাহীম খাঁ টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার বিরামদি (বর্তমান শাহবাজ নগর) গ্রামে ১৮৯৪ সালে জন্মগ্রহন করেন। তাঁর পিতার নাম শাহবাজ খাঁ ও মাতার নাম রতন খানম। ইবরাহীম খাঁ তাঁর ডাকনাম ছিল খাজা। তবে তাকে প্রিন্সিপাল ইবরাহীম খাঁ নামেই দেশ-বিদেশে সু-পরিচিত লাভ করেছে। তিনি শুধু ভূঞাপুর নয়, বাঙালি জাতির এক জাতির বাতিঘর, আলোকিত মানুষ, আলোকিত পথপ্রদর্শক, সম্রাট, শিক্ষাবিদ, আদর্শ শিক্ষক, একজন সমাজ সেবক ছিলেন।

তিনি বাল্য শিক্ষা গ্রহন করেন ফসলান্দি পাঠশালা, লোকের পাড়া প্রাইমারি স্কুল থেকে, ১৯০৬ হেমন নগর হাই স্কুলে ৫ম শ্রেণি ভর্তিতে ১৯০৭ সালে পিংকা হাই স্কুলে ভর্তি হন। তিনি মেট্রিক পাস করেন ১৯১২ সালে। আই.এ পাস করেন ১৯১৪ সালে আনন্দমোহন কলেজ থেকে। বি.এ অর্নাস ইংরেজি ভাষা ও সাহিত্যে ১৯১৬ সালে কলকতার সেন্ট পলস কলেজ থেকে। প্রিলিমিনারি (প্রাইভেট) আইন বিষয় ১৯১৭। ল-ইন্টার ১৯১৮। এম.এ আইন ১৯২৩। তিনি ১৯১৭ সালের ১ই জানুয়ারিতে আনজুমন নেছা নামের এক মেয়েকে বিবাহ করেন। তিনি কর্মজীবন ও শিক্ষকতা শুরু করেন ১৯১২ সালে ভূঞাপুর মিডলস মাদ্ররাসা, ১৯১৯ সালে করটিয়া হাই স্কুল (প্রধান শিক্ষক), ১৯২৩ সালে ময়মনসিংহে আইন পেশায় যোগাদান, ১৯২৫ সালে পুনরায় করটিয়া স্কুলে যোগদান, ১৯২৬ সালে সা’দত কলেজ, করটিয়ার প্রতিষ্ঠাতা প্রিন্সপাল হিসেবে যোগদান, ১৯৪৬ সালে গণপরিষদ সদস্য নির্বাচিত, ১৯৪৬/১৯৪৭ সালে প্রাদেশিক শিক্ষক সমিতির সভাপতি নির্বাচিত, ১৯৪৭ সালে পূর্ব পাকিস্তান মাধ্যমিক শিক্ষা বোর্ডের সভাপতি নির্বাচিত হন, ১৯৪৮ সালে ভূঞাপুর কলেজ স্থাপন, ১৯৫৪ সালে প্রদেশিক পরিষদের সদস্য নির্বাচিত, ১৯৫৯ সালে ভূঞাপুর উচ্চ বালিকা বিদ্যালয় স্থাপন, ১৯৬২-৬৩ সালে বাংলা কলেজ স্থাপন, মুসলিম লীগের এম.এল.এ নির্বাচিত ও ১৯৭১ সালের (২৪ ফেব্রুয়ারি) রাজনীতি থেকে অবসর গ্রহণ করেন।

তিনি পুরষ্কার, উপাধি ও সংবর্ধনা লাভ করেন ১৯৩৮ সালে খানবাহাদুর উপাধি এবং ১৯৪৩ তা বর্জন করেন, ১৯৪৪ সালে পূর্ববঙ্গ সাহিত্য সংসদ কর্তৃক বিশেষ সংবর্ধনা প্রদান, ১৯৬৩ সালে নাট্য, সাহিত্যে বাংলা একাডেমি পুরষ্কার ও সরকারি খেতাব ‘তমঘায়ে কায়েদে আযম’ লাভ এবং পরে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের খেতাব বর্জন করেন। ১৯৭৫ (৩১মে)- ১৯৭৭ সালে বাংলা একাডেমিতে বাংলাদেশ সাহিত্য ও সংস্কৃতি পরিষদ কর্তৃক জাতীয় সংবর্ধনা লাভ এবং বাংলাদেষ সরকার কর্তৃক একুশে পদক লাভ করেন।

এছারাও ইবরাহীম খাঁ’র প্রকাশিত গ্রন্থ:- ছোটদের সাহিত্য, জীবনী গ্রন্থ, নাটক, অনুবাদ গ্রন্থ, শিক্ষা ও সমাজ, ভ্রমন-কাহিনী, ধর্মবিষয়ক গ্রন্থ, রম্য ও রস-রচনা, জীবন-স্মৃতি, উপন্যাস, ছোট গল্প, ইংরেজি রচনা, পাঠ্যপুস্তক, নাটিকা ও সর্বশেষ বিবিধ প্রকাশিত হয়। ইবরাহীম খাঁ’র স্ত্রী বিয়োগ ১৯৭৬ সালের ২১ নভেম্বর এবং তাঁর মৃত্যু হয় ১৯৭৮ সালের ২৯ মার্চ মাসে। অন্যদিকে তাঁর নামে অনলাইন ভিত্তিক ইবারাহীম খাঁ’র ভূঞাপুর এবং ইবরাহীম খা’র আলোকিত ভূঞাপুর নামে দু’টি ফেসবুক সংগঠন প্রতিষ্ঠিত হয়েছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

বাংলাদেশের আকাশে দেখা যাচ্ছে গোলাপি চাঁদ

বিশ্বের বিভিন্ন প্রান্তের আকাশে দেখা মিলছে গোলাপি চাঁদের। বিশেষ রঙ্গেরবিস্তারিত পড়ুন

ট্রেনে কাটা পড়েছে আনু মুহাম্মদের পায়ের সব আঙুল

রাজধানীর খিলগাঁওয়ে রেলগেটে ট্রেনে বাম পায়ের আঙুল কাটা পড়েছে তেল,বিস্তারিত পড়ুন

সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

প্রচণ্ড গরমে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। এ অবস্থায় সারাদেশে ৩বিস্তারিত পড়ুন

  • বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস, থাকতে পারে টানা ৩ দিন
  • মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ
  • সংগীত শিল্পী খালিদ আর নেই
  • রাজধানীতে হাতিরপুলের আগুন নিয়ন্ত্রণে
  • কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম আর নেই
  • তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?
  • বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়।
  • গাজায় এক দিনে নিহত আরও ১৯৩
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • বেইলি রোডের ভবনটিতে রেস্তোঁরা করার অনুমোদন ছিল না: রাজউক
  • পরিচয় জানা গেছে মর্গে থাকা শিশুটির