শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

এভাবে খেললে, কে ঠেকাবে মাহমুদুল্লাহকে!

ওয়ানডেতে ৩৫৫ রানের লক্ষ্য তাড়া করা সহজ কথা নয়। প্রতিপক্ষ যতোই দুর্বল হোক না কেনো, এতো বড় রানের বোঝা মাথায় নিয়ে ব্যাটিং করা সব সময়ই দুরুহ ব্যাপার। তারপরও মাহমুদুল্লাহ রিয়াদের ব্যাটে চড়ে এই চ্যালেঞ্জ প্রায় জিতেই গিয়েছিলো বাংলাদেশ।

এই ম্যাচে মাহমুদুল্লাহ ৭১ রানে অপরাজিত থাকেন। এই ইনিংস হয়তো বলার মতো কিছুই নয়। কিন্তু মাহমুদুল্লাহর জন্য অবশ্যই এই ইনিংস এসেছে সঞ্জীবনী সুধা নিয়ে। কারণটা নিশ্চয় অনুমেয়ই।

গল টেস্টে বাজে ফর্মের কারণে তাকে কলম্বো টেস্টের দল থেকে বাদ দেয়া হয়। এমন কি সে সময় তাকে দেশেও ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেয় টিম ম্যানেজমেন্ট। সেই সিদ্ধান্ত পরে বদলে গিয়েছে বটে, কিন্তু মাহমুদুল্লাহর উপর রেখে গেছে আকাশসমান চাপ।

যে চাপে সাধারণ যে ভেঙে চুরমার হয়ে যেতে পারে। একদিকে ফর্মহীনতা, একদিকে তাকে নিয়ে কঠোর সমালোচনা এবং অন্য দিকে সামনে ৩৫৪ রানের পাহাড়; এই পরিস্থিতিতে কী করবেন মাহমুদুল্লাহ? প্রস্তুতি ম্যাচে তিনি যখন ব্যাটিংয়ে নামেন, সবার মনে ছিলো এই প্রশ্ন।

মাহমুদুল্লাহও জানতেন, সব সমালোচনা এবং তাকে নিয়ে সব ধরনের নেতিবাচক আলোচনা বন্ধ করতে হলে তাকে জেগে উঠতে হবে ব্যাট হাতেই। এই চিন্তা নিয়েই মাহমুদুল্লাহ শুরু করলেন ধীরে। একটা দুইটা করে বল খেলে, একটা দুইটা করে রান করে এগোতে লাগলেন। ফিরে গেলেন ব্যাটিংয়ের মৌলিক ব্যাকরণে।

এভাবে একটা করে রান যোগ হচ্ছিলো আর মাহমুদুল্লাহর আত্মবিশ্বাসের পালে লাগছিলো জোর হাওয়া। একটু একটু করে সে হাওয়া রূপ নেয় ঝড়ের। দ্রুত রান তুলতে থাকেন তিনি। সংযমী ব্যাটিংয়ে মাহমুদুল্লাহ দেখিয়ে দেন যে, তার ফর্মটা হয়তো ভালো যাচ্ছে না, কিন্তু ক্লাসটা তার আছে।

২০১৪ সালের পর থেকে সীমিত ওভারের ক্রিকেটে মাহমুদুল্লাহ বাংলাদেশের অন্যতম ভরসার নাম। তামিম- সাকিব বা মুশফিকদের মতো আলোর ঝলকানি তার উপর সব সময় থাকে না। তামিম- সাকিবরা নায়ক হলে মাহমুদুল্লাহ আড়ালে পড়ে থাকেন পার্শ্ব নায়ক হিসেবে। তারপরও নিজের কাজের প্রতি কোনো অনাগ্রহ নেই এই অলরাউন্ডারের।

ওয়ানডে সিরিজ খেলতে শ্রীলঙ্কায় পা রেখেই মাশরাফি বলেছিলেন যে, মাহমুদুল্লাহ চ্যাম্পিয়ন খেলোয়াড়। সে চ্যাম্পিয়নের মতোই ফিরে আসবে। প্রস্তুতি ম্যাচে অধিনায়কের কথাটা যেনো আরো সত্যে প্রমাণিত করে দিলেন মাহমুদুল্লাহ।

ওয়ানডে সিরিজেও যদি ব্যাটে এই রকম শাসকের চরিত্র ধরে রাখতে পারেন, যদি এভাবে খেলে যেতে পারেন তিনি; তবে কে আছে মাহমুদুল্লাহকে ঠেকানোর!

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা