শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

নিউজিল্যান্ডকে হারাতে পারলে ছয় নম্বরের সঙ্গে নিশ্চিত বিশ্বকাপও!

একটি মাত্র জয়ই বদলে দিতে পারে অনেক কিছু। বুধবার ডাবলিনের ক্লনটার্ফে নিউজিল্যান্ডকে হারাতে পারলেই ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের। সঙ্গে নিশ্চিত হবে র্যাংকিংয়ে ছয় নম্বরে ওঠাটাও। মাশরাফি বিন মর্তুজারা কী পারবেন, সেই অধরা স্বপ্নকে ক্রিকেটপ্রেমী বাংলাদেশের মানুষের হাতের মুঠোয় পুরে দিতে! বুধবার পৌনে চারটায় শুরু হবে বাংলাদেশ আর নিউজিল্যান্ডের ম্যাচটি।

এই নিউজিল্যান্ড পূর্ণ শক্তির দল নয়। ত্রিদেশীয় সিরিজে দলটির বিপক্ষে প্রথম ম্যাচে জয়টা প্রায় হাতের নাগালে চলে এসেছিল। ব্যবধানটা ছিল ব্যাটিংয়ে। আর কিছু রান করতে পারলেই হয়তো, বুধবার ক্লনটার্ফে হতো ত্রিদেশীয় সিরিজের শিরোপা লড়াই; কিন্তু সেটা আগেই নিশ্চিত করে ফেলেছে কিউইরা। তিন ম্যাচের তিনটিতেই জিতেছে তারা। বাংলাদেশের একটি ম্যাচ ভেসে গেছে বৃষ্টিতে। একটিতে জিতেছে এবং আরেকটিতে হেরেছে।

আয়ারল্যান্ডের কাছে যদি দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ হেরে যেতো তাহলে র্যাংকিংয়ে বড় ধরনের অধঃপতন ঘটে যেতো মাশরাফিদের। র্যাংকিং পয়েন্ট একলাফে নেমে আসতো ৮৩-তে। তখন, পাকিস্তান উঠে যেতো বাংলাদেশের ওপরে, সাত নম্বরে। বাংলাদেশ নেমে যেতো আট নম্বরে। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ব্যবধানটা হতো মাত্র চার পয়েন্টের।

আয়ারল্যান্ডকে বড় ব্যবধানে হারানোর কারণে বড় অধঃপতনের শঙ্কাটা আপাতত কেটেছে। বাংলাদেশ সাত নম্বরেই থাকছে- এটা নিশ্চিত। ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হারলেও। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সেরা আট দলের মধ্যে থাকতে পারলেই বাংলাদেশের সরাসরি বিশ্বকাপ খেলা নিশ্চিত হয়ে যাবে।

বাংলাদেশের র্যাংকিং পয়েন্ট এখন ৯১। নিউজিল্যান্ডের কাছে হেরে গেলে বাংলাদেশের পয়েন্ট দাঁড়াবে ৯০। তাতেও পাকিস্তানের সঙ্গে ব্যবধান থাকবে ২ পয়েন্টের। ৯ নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ব্যবধান তখন দাঁড়াবে ১১ পয়েন্টের। আগামী ৩০ সেপ্টেম্বরের আগে এই ১১ পয়েন্টের ব্যবধান কমানোর কোনোই সুযোগ নেই ক্যারিবীয়দের। সুতরাং, দৈব কিছু ঘটে না গেলে আগামী বিশ্বকাপে টিম বাংলাদেশের সরাসরি খেলা প্রায় নিশ্চিত।

আর ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারাতে পারলে বাংলাদেশের পয়েন্ট হয়ে যাবে ৯৩। র্যাংকিংয়ে ৬ নম্বরে থাকা শ্রীলঙ্কার সমান হয়ে যাবে বাংলাদেশের পয়েন্ট। তবে, ভগ্নাংশের হিসেবে এগিয়ে যাবে মাশরাফিরা। সুতরাং, শুধু বিশ্বকাপ নিশ্চিত করাই নয়, একই সঙ্গে শ্রীলংকার মত দলকে পেছনে ফেলে র্যাংকিংয়ের ছয় নম্বরে উঠে যাওয়ার সুবর্ণ সুযোগ মাশরাফিদের হাতে।

পারবেন কী মাশরাফি-সাকিবরা? পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজের পর শ্রীলঙ্কাকেও ওয়ানডে র্যাংকিংয়ে নিজেদের পেছনে ফেলতে?

আইসিসির সর্বশেষ ওয়ানডে র‍্যাঙ্কিং

Capture

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা