শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

শুরুতেই তামিমের বিদায়

নিউজিল্যান্ডের নেলসনের স্যাক্সটন ওভালে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বৃহস্পতিবার ভোর ৪টায় মাঠে নেমেছে বাংলাদেশ ও স্বাগতিক নিউজিল্যান্ড।

স্কোর: বাংলাদেশ ৩০/১ (৮ ওভার)। ব্যাটিংয়ে সাব্বির রহমান ও ইমরুল কায়েস।

নিউজিল্যান্ড ২৫১/১০ (৫০ ওভার)।  নেইল ব্রুম ১০৯*

 

টার্গেট: ২৫২। (৫০ ওভার)।

বাংলাদেশ ইনিংস

উইকেট বিলিয়ে এলেন তামিম: ২৫২ রানের লক্ষ্যে প্রথম দুই ওভারে বাংলাদেশের রান ১৮। ৭ ওভারে দুই বাঁহাতি ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েস স্কোরবোর্ডে ৩০ রান যোগ করেন। তবে অষ্টম ওভারের দ্বিতীয় বলে তামিম ভুল শটে নিজের উইকেট বিলিয়ে আসেন। টিম সাউদির বলে ডাউন দ্যা উইকেটে এসে মারতে গিয়ে কাভারে ক্যাচ দেন ১৬ রান করা তামিম।

 

 

নিউজিল্যান্ড ইনিংস

সেরা বোলিং: বল হাতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। সাকিব আল হাসান ও তাসকিন আহমেদ ২টি করে এবং শুভাশীষ রায় ও মোসাদ্দেক হোসেন ১টি করে উইকেট নেন।

 

নেইল ব্রুমের সেঞ্চুরি: ব্যাট হাতে দারুণ সেঞ্চুরি তুলে নিউজিল্যান্ডের হয়ে বাংলাদেশের বোলারদের বিপক্ষে একাই লড়াই করেছেন নেইল ব্রুম। চারে নেমে ইনিংসের শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ডানহাতি এ ব্যাটসম্যান। ১০৭ বলে ৮ চার ও ৪ ছক্কায় ব্রুমের ব্যাট থেকে আসে ১০৯ রান। এটি তার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি।

 

উইকেটের খাতা খুললেন শুভাশীষ: চতুর্থ ওভারেই পেতে পারতেন আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম উইকেটের স্বাদ। কিন্তু নিজের ভুল অপেক্ষা বাড়ে ডানহাতি এ পেসারের। অবশেষে আসল সেই মাহেন্দ্রক্ষণ। মিচেল স্যান্টনারকে আউট করে শুভাশীষ উইকেটের খাতা খুলেন। শর্ট বল পুল করতে গিয়ে মাশরাফির হাতে ক্যাচ দেন স্যান্টনার (৯)।

 

তাসকিনের দ্বিতীয় সাফল্য:  তাসকিন আহমেদের গতির কাছে হার মানলেন লুক রনকি। ব্যক্তিগত ৩৫ রানে শর্ট মিড উইকেটে তানভীরের হাতে ক্যাচ দেন কিউই উইকেট রক্ষক ব্যাটসম্যান। প্রথম ম্যাচেও রনকির উইকেট নিয়েছিলেন তাসকিন।

 

মাশরাফির দ্বিতীয় শিকার কলিন মানরো: দারুণ এক ইনসুইংয়ে কলিন মানরোকে ৩ রানে বোল্ড করেন মাশরাফি বিন মুর্তজা। প্রথম স্পেলে প্রথম ওভারে সাফল্য পাওয়ার পর দ্বিতীয় স্পেলের দ্বিতীয় ওভারে দলকে আনন্দের জোয়ারে ভাসান টাইগার দলপতি। এর আগে ইনিংসের শুরুতে আউট করেছিলেন মার্টিন গাপটিলকে।

 

কিউই প্রতিরোধ ভাঙেন মোসাদ্দেক: ৪৭ রানে ৩ উইকেট হারানো নিউজিল্যান্ড চতুর্থ উইকেটে প্রতিরোধ গড়ে তুলে। জেমস নিশাম ও নেইল ব্রুম বাংলাদেশের পেসার ও স্পিনারদের দেখে-শুনে খেলে দলের পুঁজি বাড়ান। বিপদজনক হয়ে উঠা জুটি ৯৮ রানে ভাঙেন স্পিনার মোসাদ্দেক হোসেন সৈকত। বাঁহাতি ব্যাটসম্যান জেমস নিশাম (২৮) মোসাদ্দেকের বলে এগিয়ে এসে মারতে গিয়ে স্ট্যাম্পড হন। উইকেটের পিছনে ক্যারিয়ারের প্রথম ডিসমিসালের সুযোগ হাতছাড়া করেননি নুরুল হাসান।

সাকিবের শিকার লাথাম: সাকিব করা ১৪তম ওভারের প্রথম বল সুইপ করতে চেয়েছিলেন টম লাথাম। কিন্তু সাকিবের ফ্লাইটে বল মিস করেন লাথাম। বল আঘাত করে লাথামের প্যাডে। ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক ম্যাচে আম্পায়ারিং করতে নামা ক্রিস ব্রাউন সাকিবের আবেদনে আঙুল তুলে দেন। লাথাম রিভিউ নিয়ে বাঁচতে চেয়েছিলেন। কিন্তু দ্বিতীয় জীবন পাননি প্রথম ম্যাচের নায়ক। প্রথম ম্যাচের সেঞ্চুরিয়ানের ইনিংস আজ ২২ রানে থেমে যায়।

 

তাসকিন ফেরান উইলিয়ামসনকে: প্রথম ওয়ানডের মত দ্বিতীয় ওয়ানডেতেও নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকে সাজঘরে ফেরত পাঠান তাসকিন আহমেদ। তাসকিনের বলে অন সাইড ফ্লিক করতে গিয়ে মিড অনে সাকিবের হাতে ক্যাচ দেন কিউই অধিনায়ক। ১৪ রানে সাজঘরে ফিরেন তিনি। ১৩ রানে শুভাশিষের হাতে জীবন পেয়েছেন উইলিয়ামসন।

 

কেন উইলিয়ামসনের ক্যাচ মিস: আন্তর্জাতিক ক্রিকেটে নিজের চতুর্থ ওভারেই উইকেটের স্বাদ পেতে পারতেন শুভাশীষ রায়। কিন্তু নিজের ভুলেই পারেননি ! ব্যক্তিগত ১৩ রানে নিউজিল্যান্ডের অধিনায়ক উইলিয়ামসন শুভাশীষকে ফিরতি ক্যাচ দিয়েছিলেন। কিন্তু বল তালুবন্দি করতে ব্যর্থ হন ডানহাতি পেসার।

 

মাশরাফির আঘাত: নিউজিল্যান্ডের ওপেনার মার্টিন গাপটিলকে প্রথম ওভারে সাজঘরের পথ দেখান মাশরাফি বিন মুর্তজা। প্রথম ওভারের চতুর্থ বলে এলবিডাব্লিউ’র শিকার হন গাপটিল। তৃতীয় বলেও মাশরাফি এলবিডাব্লিউ’র আবেদন করেছিলেন। কিন্তু আম্পায়ার সাড়া দেননি। মাশরাফি রিভিউ নিলে তা বাংলাদেশের পক্ষে আসেনি। তৃতীয় আম্পায়ার জানান, বলের ইমপ্যাক্ট অফ স্ট্যাম্পের বাইরে ছিল।

 

টস: টস জিতে বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান।

 

টস জিতে ফিল্ডিং কেন? নেলসনে ফল হওয়া ৫টি ম্যাচেই হেরেছে আগে ব্যাট করা দল। এই মাঠে রান তাড়া করা বেশ সহজ।  বাংলাদেশ সর্বোচ্চ ৩১৯ রান চেজ করে জিতেছে স্কটল্যান্ডের বিপক্ষে।

 

বাংলাদেশ দলে তিন পরিবর্তন: বাংলাদেশ দলে তিনটি পরিবর্তন আনা হয়েছে। চোট পাওয়া মুশফিকুর রহিমের পরিবর্তে অভিষেক হয়েছে কাজী নুুরুল হাসান সোহানের। মুস্তাফিজুর রহমানকে বিশ্রামে রাখা হয়েছে। তার পরিবর্তে খেলছেন শুভাশীষ রায়। বাজে পারফরম্যান্সের কারণে সৌম্য সরকারকে বাদ দেয়া হয়েছে। একাদশের নতুন মুখ তানভীর হায়দার। তিন ক্রিকেটারের আজ ওয়ানডে অভিষেক হল।

 

নিউজিল্যান্ড: নিউজিল্যান্ড দলে কোনো পরিবর্তন আনা হয়নি। প্রথম ওয়ানডের একাদশ নিয়ে মাঠে নেমেছে স্বাগতিক দল।

 

সিরিজ: সিরিজের প্রথম ওয়ানডেতে ৭৭ রানের হারে ১-০ তে পিছিয়ে বাংলাদেশ। আজ হারলেই সিরিজ হারাবে বাংলাদেশ। অন্যদিকে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করবে কিউইরা।

 

অতীত স্মৃতি: নেলসনে এর আগে একবার খেলেছিল বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপে এখানে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল স্কটল্যান্ড। আগে ব্যাটিং করে স্কটল্যান্ড ৮ উইকেটে ৩১৮ রান করে। জবাবে ৩১৯ চেজ করে ১১ বল হাতে রেখে ৬ উইকেটের জয় নিশ্চিত করে বাংলাদেশ। সেই জয়ের সুখস্মৃতি থেকেই আজ সিরিজে ফেরার প্রেরণা পাচ্ছে বাংলাদেশ দল।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা