শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

স্মার্ট জাতীয় পরিচয়পত্র পেলেন ছিটমহলবাসী

স্মার্ট জাতীয় পরিচয়পত্র পেলেন কুড়িগ্রামের অধুনালুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার ভোটাররা। প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমেদ সোমবার (৩ অক্টোবর) দুপুরে বিলুপ্ত ছিটের বাসিন্দাদের হাতে স্মার্ট জাতীয় পরিচয়পত্র তুলে দেন।

কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলার অধুনালুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার কালিরহাট বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠানের মধ্য দিয়ে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হয়। আর এর মধ্য দিয়ে ১ বছর ২ মাস পর ভোটার হওয়াসহ নাগরিকত্বের পূর্ণতা পেল ছিটমহলবাসী।

প্রথম দিনে সদ্য ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হওয়া অধুনালুপ্ত ছিটবাসীর ২১৯ জনসহ ৯৮৫ জনের মাঝে জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হবে। পর্যায়ক্রমে ২৫ অক্টোবর পর্যন্ত জেলার অভ্যন্তরে বিলুপ্ত অন্যান্য ছিটমহলের পাশাপাশি সংশ্লিষ্ট ইউনিয়নের ভোটারদের মাঝে স্মার্টকার্ড বিতরণ করা হবে।

স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ অনুষ্ঠানে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক, মোহাম্মদ আবু হাফিজ, মো. শাহ্ নেওয়াজ, নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব বেগম জেসমিন টুলী, কুড়িগ্রাম জেলা প্রশাসক খান মো. নুরুল আমিন ও পুলিশ সুপার মো. তবারক উল্ল্যা প্রমুখ।

১৯৭৪ সালে ইন্দিরা-মুজিব চুক্তি ও ২০১১ সালে হাসিনা-মনমোহনের প্রটোকল স্বাক্ষর পরবর্তীতে ভারতের লোকসভায় চূড়ান্ত অনুমোদনে মুক্তির স্বপ্ন দেখে দুদেশের অভ্যন্তরে থাকা ১৬২টি ছিটমহলের প্রায় ৫১ হাজার মানুষ। এরপর ২০১৫ সালের ৩১ জুলাই রাত ১২টা ১ মিনিটে বিলুপ্তি ঘটে ছিটমহল নামটি। এরপর থেকে ছিটমহলের উন্নয়নে নানা কর্মকাণ্ড চললেও জাতীয় পরিচয় ছিল না তাদের।

স্মার্ট জাতীয় পরিচয়পত্র পেয়ে খুশি বিলুপ্ত ছিটের মানুষেরা। ভোটাধিকার প্রয়োগ, ব্যাংক হিসাব, চাকরির আবেদন, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশনসহ ২২টি সেবাখাতের সুবিধা ভোগ করতে পারবেন তারা।

স্মার্ট জাতীয় পরিচয়পত্র পাওয়া দাসিয়ারছড়ার ছোট কামাত গ্রামের ইব্রাহীম খাঁ (৬০) জানান, শেষ বয়সে এসে বাংলাদেশের পরিচয়পত্র পেয়েছি। এখন থেকে ভোট দিতে পারবো, জাতীয় পরিচয়পত্র নিয়ে সব জায়গায় ঘুরতে পারবো এটাই বড় পাওয়া।

দাসিয়ারছড়ার মোছা. চম্পা খাতুন (৩৫) বলেন, আগে আমাদের ছেলে-মেয়ে ভুয়া পরিচয়ে লেখাপড়া করতো। এখন আর ভুয়া পরিচয়ে লেখাপড়া করতে হবে না। আমরা এই জাতীয় পরিচয়পত্র দিয়ে দেশের সকল সুবিধা ভোগ করবো।

প্রধান নির্বাচন কমিশনারের কাছ থেকে স্মার্ট জাতীয় পরিচয়পত্র পেয়ে মহা আনন্দিত মছিরন বেগম ও মজনু শেখসহ স্মার্ট কার্ড পাওয়া ছিটমহলের মানুষেরা।

বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা জানান, দীর্ঘ প্রতীক্ষার পর স্মার্ট জাতীয় পরিচয়পত্র পাওয়ার মাধ্যমে অবসান হয়েছে পরিচয়হীনতার। শিক্ষা, স্বাস্থ্যসহ নাগরিকত্বের সব মৌলিক অধিকার নিয়ে এগিয়ে যেতে পারবে বন্দীজীবন থেকে মুক্তি পাওয়া মানুষেরা।

স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমেদ বলেন, অধুনালুপ্ত ছিটমহলের মানুষের হাতে স্মার্ট জাতীয় পরিচয়পত্র তুলে দিতে পেরে আমরা গর্ববোধ করছি। আপনার দীর্ঘ ৬৮ বছর অনেক কষ্ট করেছেন। আর কষ্ট করতে হবে না। এই স্মার্ট কার্ড পাওয়ার মাধ্যমে আপনারা আপনাদের নাগরিক অধিকার পাবেন।

বন্দীজীবন থেকে মুক্তি পাওয়া মানুষগুলো একে একে রাষ্ট্রীয় সব মৌলিক অধিকার পূর্ণ হওয়ায় স্বপ্ন দেখছেন বাঙালি ও বাংলাদেশের মূল স্রোতধারায় নিজেদেরকে মিশিয়ে দেওয়ার।

উল্লেখ্য, ছিট বিনিময়ের ফলে বাংলাদেশের অভ্যন্তরে ভারতের ১১১টি ছিটমহলের ৩৭ হাজার ৩৬৯ জন মানুষ বাংলাদেশের নাগরিকত্ব এবং ভারতের অভ্যন্তরে বাংলাদেশের ৫১টি ছিটমহলের ১৪ হাজার ২১১ জন মানুষ ভারতীয় নাগরিকত্ব পায়। বাংলাদেশ পায় ১১১টি ছিটমহলের ১৭ হাজার ২৫৮ একর জমি এবং ভারত পায় ৫১টি ছিটমহলের ৭ হাজার ১১০ একর জমি।

বাংলাদেশের অভ্যন্তরে থাকা ভারতের ১১১টি ছিটমহলের মধ্যে কুড়িগ্রামে-১২, লালমনিরহাটে-৫৯, পঞ্চগড়ে-৩৬ এবং নীলফামারী জেলায় ৪টি। ভারতের অভ্যন্তরে থাকা বাংলাদেশের ৫১টি ছিটমহলের মধ্যে পশ্চিমবঙ্গের কুচবিহার জেলায় ৪৭টি এবং জলপাইগুড়ি জেলায় ৪টি।

এই সংক্রান্ত আরো সংবাদ

কুড়িগ্রামে তিন উপজেলার ৫০ হাজার মানুষ পানিবন্দি

কুড়িগ্রামে ব্রহ্মপুত্র, ধরলার ও তিস্তার পা‌নি বেড়ে যাওয়ায় জেলার তিনবিস্তারিত পড়ুন

কুড়িগ্রামে সড়ক অবরোধ প্রত্যাহার

কুড়িগ্রামে মটর মালিক সমিতির সাবেক সাধারণ সম্পাদক লুৎফর রহমান বকসীরবিস্তারিত পড়ুন

স্কুলছাত্রীর সঙ্গে পরকীয়া, জামায়াত নেতাকে গণধোলাই

কুড়িগ্রামের ফুলবাড়ীতে স্কুলছাত্রীর সঙ্গে পরকীয়া হাতেনাতে ধরা পড়ার পর একবিস্তারিত পড়ুন

  • বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত
  • এবার কুড়িগ্রামে ছাত্রাবাস থেকে শিক্ষার্থীর লাশ উদ্ধার
  • কুড়িগ্রামে ধরলার ভাঙনে দুই শতাধিক ঘরবাড়ি বিলীন
  • কুড়িগ্রামে ছয় ইউনিয়নে ‘প্রথম’ ভোট কাল
  • কুড়িগ্রামে ইজতেমায় দুই মুসল্লির মৃত্যু
  • বিয়ে থেকে পালাতে গিয়ে ট্রাকচাপায় স্কুলছাত্রী নিহত!
  • বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের মা-ছেলে ও পুত্রবধূর মৃত্যু..!!
  • শ্বশুরবাড়িতে গৃহবধূকে পিটিয়ে হত্যার অভিযোগ
  • মৃত্যুর আগে হলেও মুক্তিযোদ্ধার স্বীকৃতি চান সফিয়ার
  • বিকেলে খেলতে গেল দুই শিশু, রাতে পুকুরে ভাসল লাশ
  • মামলা না নিয়ে ধর্ষক পরিবারের সঙ্গে মিমাংশা হতে বলছে পুলিশ !
  • কুড়িগ্রামে এক জনকে কুপিয়ে হত্যা