রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আপনি কম বেতন পাচ্ছেন, বুঝে নিন ১২টি লক্ষণে

চাকরিতে কম পারিশ্রমীক পাওয়ার বিষয়টি সবচেয়ে বেদনাদায়ক হয়ে ওঠে। তবে আপনি কেমন পারফরমেন্স দেখাচ্ছে তার ওপর ভিত্তি করবে কতটা পারিশ্রমীক পেতে পারেন, বলেন ন্যাশনাল ওয়ার্কপ্লেস এক্সপার্ট লিন টেইলর। গ্লাসডোর ডট কমের এক গবেষণায় বলা হয়, ৩৯ শতাংশ কর্মী মনে করেন তারা কম বেতন পাচ্ছেন। তবে আসলেই কম পাচ্ছেন কিনা তা বুঝে ওঠে বেশ কঠিন বিষয়। তবে ১৪টি লক্ষণে বুঝে নিতে পারেন, আপনি কি আসলেই কম পারিশ্রমীক পাচ্ছেন?

১. যে প্রতিষ্ঠানে যে পদে চাকরি করছেন, সে পদের জন্যে তারা বিজ্ঞপ্তি দিয়ে থাকলে এবং সেখানে বেতনের পরিমাণ বেশি উল্লেখ থাকলে বুঝে নিন, আপনাকে কম দেওয়া হচ্ছে। আবার অন্যান্য প্রতিষ্ঠানে একই কাজের জন্যে কত বেতন দেওয়া হয় তার খবর নিতে পারেন। যদি দেখেন যে সেসব প্রতিষ্ঠানে বেশি বেতন দেয় তবে বুঝে নিন আপনি কম পাচ্ছেন।

২. গবেষকরা সহজেই তা বের করে দিতে পারেন। আপনি যে পদে আছেন তার সর্বোচ্চ পরিমাণ বেতন পাওয়া উচিত। পেস্কেল ডট কম, ইনডিড ডট কম এবং স্যালারি ডট কমের মতো কিছু অনলাইন পোর্টাল আপনাকে জানাতে পারে কম পারিশ্রমীক পাচ্ছেন কি না।

৩. এ চাকরিতে প্রবেশের সময় বাজারের চেয়ে কম বেতন পেয়েছেন আপনি। আর তা এখনো তেমনই আছে। আপনি যেহেতু কাজ করে যাচ্ছেন, কাজেই বছর শেষে আপনার বেতন বৃদ্ধি পাওয়া উচিত। না হলে বুঝে নিন আপনি কম পাচ্ছেন।

৪. একই পদ এবং অভিজ্ঞতা নিয়ে সহকর্মীদের চেয়ে কম বেতন পেয়ে থাকলে বিষয়টি স্পষ্ট। এমনটা হয়ে থাকে। বিভিন্ন প্রতিষ্ঠানের একই দায়িত্ব নিয়ে যারা কাজ করছেন তাদের বেতন সম্পর্কেও ধারণা নিতে পারেন। তাদের সঙ্গে যোগাযোগ করে আলাপ করে দেখতে পারেন। এতে আপনার অবস্থা পরিষ্কার হবে।

৫. আপনার কাজের চাপ বেড়েছে। কিন্তু বেতন বাড়েনি। এতে ধরেই নিতে পারেন কম বেতন দেওয়া হচ্ছে আপনাকে। এ ধরনের আরেক বিষয় হলো, আপনার পদোন্নতি হয়েছে টাইটেলের দিক দিয়ে, কিন্তু বেতন বাড়েনি।

৬. চাকরি বাজারের পরিস্থিতি গুরুত্বপূর্ণ বিষয়। কিছু চাকরি আছে যা অন্যগুলোর চেয়ে অনেক কম গুরুত্বপূর্ণ। যেমন সাইবার সিকিউরিটি এবং এসইও বা আসইএম-এর চাকরির গরম অবস্থা এখন। কিন্তু একই খাতে অন্যান্য পদের চাকরি তেমন মূল্যবান নয়। সে ক্ষেত্রে আপনার তুলনামূলক কম বেতন পাওয়ার সম্ভাবনা রয়েছে। আবার এমন হতে পারে, আপনার পদ চাকরিপ্রার্থী অনেক বেশি, কিন্তু চাহিদা কম।

৭. আপনার চারপাশের সবাই বোনাস পাচ্ছেন। কিন্তু আপনি পাননি। এমনটা হলে বুঝে নিতে পারেন, কম সুবিধা পাচ্ছেন আপনি।

৮. আপনি চাকরি করতে এসে মনস্থির করেছেন যে, যত বেতনই পান না কেন, আপনি সুখী। অনেক বসই এ মানসিকতা বুঝতে পারেন। তখন আপনার বেতন বৃদ্ধির সম্ভবনা কমে আসে।

৯. বছর শেষে আপনার পারফরমেন্স রিভিউ করা হয় না। আবার বেতন বৃদ্ধির ক্ষেত্রেও কোনো সুপারিশ করা হয় না। বুঝে নিন, আপনি কম বেতন পাচ্ছেন।

১০. আপনি কিছুই বুঝতে পারছেন না। কিন্তু মনে একটা খটকা ঠিকই কাজ করে যাচ্ছে। কর্মক্ষেত্রে আপনি অন্যদের তুলনায় কম বেতন পাচ্ছেন বলে মনে হয় বার বার। এ বিষয়টিকেও এড়ানো ঠিক নয়।

১১. আপনার প্রতিষ্ঠানের টার্নওভার রেট খুব ভালো। কিন্তু বেতন বাড়ছে না বহুকাল ধরে। বুঝে নিন, আপনি কম বেতন পাচ্ছেন।

১২. আপনি যখনই ক্যারিয়ার বা বেতন বিষয়ে বসের সঙ্গে কথা বলতে চান, তখনই তিনি কোনো না কোনভাবে আপনাকে এড়িয়ে যান। অন্য প্রসঙ্গে কথা বলা শুরু করেন। এতে বুঝে নিতে পারেন, তিনি চান না আপনার বেতন বৃদ্ধি পাক।

১৩. আপনার বেতন বৃদ্ধির বিষয়টিকে অবহেলার চোখে দেখেন বস। বিগত দুই বছরে অতি কষ্টে হয়তো বেতনের ১-৩ শতাংশ বেড়েছে। কিন্তু অন্যান্য বিভাগে খোঁজ নিয়ে দেখুন, আপনি তাদের তুলনায় অনেক কম পাচ্ছেন। সূত্র : বিজনেস ইনসাইডার

এই সংক্রান্ত আরো সংবাদ

ধনিয়া পাতার উপকারি গুণ

চিকিৎসকদের মতে, ধনে বা ধনিয়া একটি ভেষজ উদ্ভিদ যার অনেকবিস্তারিত পড়ুন

ওজন কমাতে যা খাওয়া যেতে পারে

আমাদের রান্নাঘরে খাবার তৈরির অনেক পণ্য  থাকে। সেই সবে এমনবিস্তারিত পড়ুন

প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন

রসুন আমাদের প্রতিদিনের রান্নার একটি গুরুত্বপূর্ণ অংশ। শুধুমাত্র খাবারের স্বাদবিস্তারিত পড়ুন

  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • যেসব অঞ্চলে টানা ৩ দিন ঝড়বৃষ্টি
  • ২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম
  • গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়
  • তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?
  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা
  • তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?
  • ডিম সেদ্ধ নাকি ভাজা, কোন ভাবে খেলে মিলবে বেশি পুষ্টি
  • ছুটিতে ঘুরে আসুন ‘শ্যামল বাংলা’