বৃহস্পতিবার, মে ২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

অভাগিনী সুরমা

একটি মানবিকতার গল্প

এটি একটি মানবিকতার গল্প। একটি ক্ষুদ্র প্রচেষ্টার গল্প। বরগুনার পাথরঘাটা উপজেলার কাকচিড়া ইউনিয়নের রূপধন গ্রামের দরিদ্র জেলেবধু সুরমার জীবন বদলে দেওয়ার গল্প। ১১ বছরে তার বিয়ে হয়েছিল। ১৫’তে হয়েছিলেন মা। আর বয়স ২০ হতে না হতেই হন বিধবা। বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে নিষ্ঠুর জলদস্যুদের গুলিতে নিহত হন সুরমার দরিদ্র স্বামী ইসমাইল। জেলে পল্লীর চিরায়ত গৃহবধূ সুরমার এ জীবন কাহিনী নিয়ে কালের কণ্ঠে ‘অভাগিনী সরমা’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদন দেখে স্বনামধন্য অভিনেতা ও বাংলাদেশ সরকারের মন্ত্রী তারানা হালিম অভাগিনী সুরমার জীবন নিয়ে নির্মাণ করেন দুই পর্বের ডকু ড্রামা। ডকু ড্রামাটি প্রচারিত হয় চ্যানেল আইএর ‘জীবন যেখানে যেমন’ অনুষ্ঠানে।

ছোট ছোট দুই কন্যা শিশুসহ অনিশ্চিৎ জীবন অভাগিনী সুরমার। জমি-জমা বলতে শুধু স্বামীর পৈত্রিকসূত্রে রেখে যাওয়া দু’কাঠা জমির ওপর একটি টিনের ঘর। কালের কণ্ঠের প্রতিবেদন দেখে সুরমার জন্য কিছু একটা করতে মন কাঁদে বরগুনার পুলিশ সুপার বিজয় বসাকের। নিভৃতে তিনি খোঁজ নিতে থাকেন সুরমার। কথা বলেন কমিউনিটি পুলিশিং বরগুনা জেলার নেতৃবৃন্দের সাথে। যোগাযোগ করেন পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের সাথেও।

আলোচনার মধ্যে দিয়ে উঁকি দেয় আশার আলো। সুরমার জন্য স্থানীয় রূপধন বাজারে মিলে যায় একটি খালি দোকানঘর। পাথরঘাটার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল ইসলাম এবং সংশ্লিষ্ট কাকচিড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলাউদ্দিন পল্টুর আন্তরিকতায় সুরমার নামে বরাদ্দ হয় পাঁচ হাত প্রস্থ আর সাত হাত দৈর্ঘের একটি পাকা দোকানঘর। এরপর দেশের বিভিন্ন জেলায় কর্মরত স্বচ্ছল বন্ধুদের দ্বারস্থ হন পুলিশ সুপার বিজয় বসাক। বন্ধুদের সহযোগিতায় এবং বরগুনার কমিউনিটি পুলিশিং এর জেলার নেতৃবৃন্দের প্রচেষ্টায় পূর্ণতা পায় পুলিশ সুপার বিজয় বসাকের স্বপ্ন। অভাগিনী সুরমার কর্মসংস্থানের জন্যে রূপধন বাজারে স্থাপিত হয় স্বাধীন স্টোর নামে একটি ডিপার্টমেন্টাল স্টোর।

আজ বুধবার সকালে পাথরঘাটা উপজেলার রূপধন বাজারে জেলা কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে আয়োজিত আইনশৃঙ্খলা বিষয়ক জনসচেতনতামূলক এক সমাবেশের মধ্যে দিয়ে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় স্বাধীন স্টোরের।

পাথরঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এসএম জিয়াউল হকের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার বিজয় বসাক বলেন, একজন ভাগ্য বিড়ম্বিত জেলেবধু সুরমার জীবন দেখলে জেলে পল্লীর সকল গৃহবধূর জীবনের খবর পাওয়া যায়।

তিনি আরো বলেন, বাল্য বিয়ে থেকে শুরু করে শিক্ষাজীবন থেকে ঝড়ে পড়া, অপ্রাপ্ত বয়সে সন্তানের মা হওয়া এমনকি জেলে জীবনের শত বছরের জলদস্যু সমস্যাও ভেসে ওঠে সুরমার জীবন কাহিনীতে। তিনি বলেন, আমাদের চারপাশে আরও অসংখ্য সুরমা রয়েছে। আমরা প্রত্যেকেই যদি একএকজন সুরমার দায়িত্ব নিতে পারি তবেই এদশেকে সোনার বাংলা হিসেবে গড়ে তোলা সম্ভব হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন অতিরিক্ত পলিশ সুপার মোঃ তোয়ায়েল আহমেদ, পাথরঘাটা উপজেলা পরিষদ চেয়ারম্যান রফিকুল ইসলাম রিপন, পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল ইসলাম, এএসপি সার্কেল মোঃ জহুরুল ইসলাম, পাথরঘাটার পৌরমেয়র আনোয়ার হোসেন আকন, কমিউনিটি পুলিশিং বরগুনা জেলা শাখার সাধারণ সম্পাদক সুখরঞ্জন শীল, বরগুনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু জাফর মোঃ সালেহ, উন্নয়ন সংগঠন জাগো নারীর প্রধান নির্বাহী ও বরগুনার বিশিষ্ট নারী নেত্রী হোসনে আরা হাসি, সাংস্কৃতিক সংগঠন খেলাঘর বরগুনার সাধারণ সম্পাদক মুশফিক আরিফ, পাথরঘাটা প্রেসক্লাবের সভাপতি ও জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী, কালের কণ্ঠের বরগুনা ও পাথরঘাটা প্রতিনিধি সোহেল হাফিজ ও মির্জা এসআই খালিদ।

এই সংক্রান্ত আরো সংবাদ

পৃথিবীর সব প্রাণী ধ্বংস হবে কবে, জানালেন বিজ্ঞানীরা

পৃথিবীতে কোনো প্রাণী বা প্রজাতিই স্থায়ী নয়। একদিন না একদিনবিস্তারিত পড়ুন

এটিএম থেকে টাকার পরিবর্তে কী বের হচ্ছে?

এটিএম বুথের মেশিন থেকে টাকাই তো বের হওয়ার কথা। কিন্তুবিস্তারিত পড়ুন

৩৩ বছরে ছুটি নিয়েছেন মাত্র একদিন

১৯৪০-এ ভিক্টোরিয়া হাসপাতালে নার্সিংয়ে হাতেখড়ি। দু’টি বিশ্বযুদ্ধ, ২৪ বার প্রধানমন্ত্রীবিস্তারিত পড়ুন

  • লজ্জায় লাল হয়ে যায় পাখিও
  • দুই হাতের হৃদয়রেখা মিলে গেলে কি হয় জানেন?
  • ৩২১ থেকে ওজন কমিয়ে ৮৫!
  • রং নম্বরে প্রেম, বাধা হয়ে দাঁড়ায়নি ঝলসে যাওয়া মুখ
  • পানিতে ভেসে উঠলো অলৌকিক হাত!
  • ১৫ বছরে একবার ফোটে ‘মৃত্যুর ফুল’
  • চা বিক্রেতা এখন ৩৯৯ কোটি টাকার মালিক
  • একটি মাছের বিষে মারা যেতে পারে ৩০ জন
  • মোবাইল কিনতে ছয় সপ্তাহের শিশুকে বিক্রি
  • পরকীয়ায় জড়াচ্ছে নারীরা প্রধান যে তিনটি কারণ নেপথ্যে
  • ২৪০০ কেজি খিচুড়ি রান্না হয় যেখানে দৈনিক !
  • পরীক্ষায় ফেল করলেই বিবাহ বিচ্ছেদ