মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

এবার মুসলিম নারীদের বিয়েতে আর্থিক অনুদান দেবে মোদি সরকার

মুসলিম সমাজ থেকে তিন তালাকের মতো কুপ্রথার অবলুপ্তি ঘটাতে উদ্যোগ নিয়েছে মোদি সরকার। আর এবার যেসব মুসলিম মহিলারা স্নাতক স্তর পর্যন্ত পড়াশোনা করেছেন, সেইসব মহিলাদের বিয়েতে আর্থিক সাহায্য করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রণালয়। ‘শাদি শগুন’ প্রকল্পে মুসলিম সম্প্রদায়ের স্নাতক মহিলাদের বিয়েতে উপহার হিসেবে ৫১ হাজার টাকা দেবে কেন্দ্রীয় সরকার। খুব তাড়াতাড়ি এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত তথ্য জানানোর জন্য একটি ওয়েবসাইটও চালু করা হবে।

মুসলিম সমাজে তালাক শব্দটি তিনবার উচ্চারণ করেই স্ত্রীর সঙ্গে যাবতীয় সম্পর্ক ছিন্ন রেওয়াজ আছে। এই প্রথাটি তিন তালাক নামে পরিচিত। এই তিন তালাকপ্রথার অবলুপ্তি ঘটাতে উদ্যোগ নিয়েছে মোদি সরকার। বিষয়টি এখন সুপ্রিম কোর্টের বিচারাধীন। কিন্তু, শুধু তিন তালাক প্রথার অবলুপ্তিই নয়, মুসলিম নারীদের মধ্যে শিক্ষার প্রসারও ঘটাতে চাইছে মেদি সরকার। আর সেই লক্ষ্যেই মুসলিম মহিলাদের জন্য ‘শাদি শগুন’ নামে একটি প্রকল্প চালু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রণালয়। এই প্রকল্পে মুসলিম মহিলাদের বিয়ের সময়ে উপহার হিসেবে ৫১ হাজার টাকা দেওয়া হবে।

তবে শর্ত একটাই, যিনি বিয়ে করছেন, তাঁকে স্নাতক হতে হবে।
কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রণালয়ের অধীনস্থ মৌলানা আজাদ এডুকেশন ফাউন্ডেশন নামে একটি সংস্থাকে এই প্রকল্পটি রূপায়ণের দায়িত্ব দেওয়া হয়েছে।

বস্তুত, সম্প্রতি ওই সংস্থাটির কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী মুখতার আব্বাস নকভি। সেই বৈঠকে মুসলিম মহিলাদের আর্থিক অনুদান দেওয়া বিষয়ে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে ঠিক হয়েছে, নবম ও দশম শ্রেণিতে পাঠরত মুসলিম কিশোরীদের ১০ হাজার টাকা করে আর্থিক অনুদান দেওয়া হবে। এখন শুধুমাত্র একাদশ ও দ্বাদশ শ্রেণিতে পড়ার সময়ে মুসলিম কিশোরীদের ১২ হাজার টাকা করে আর্থিক অনুদান দেয় কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রণালয়।

এ ব্যাপারে মৌলানা আজাদ এডুকেশন ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ শাকির হোসেন বলেন, ‘এখনও মুসলিম সমাজে একটি বড় অংশে মেয়েরা উচ্চশিক্ষা থেকে বঞ্চিত হয়। কারণটা মূলত আর্থিক। তাই মুসলিম সমাজেও মেয়েরা যাতে পড়াশোনায় উৎসাহ পায় এবং কমপক্ষে স্নাতক স্তর পর্যন্ত পড়াশোনা করতে পারে, তা নিশ্চিত করার জন্য বিয়ের সময়ে ৫১ হাজার টাকা করে আর্থিক সাহায্য করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে বাবা-মা বা অভিভাবকরাও কন্যাসন্তানের পড়াশোনার বিষয়ে যত্নবান হবেন। ‘ পাশাপাশি, এই প্রকল্প চালু করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরও প্রশংসা করেন তিনি।
সূত্র : কলকাতা টোয়েন্টিফোর

এই সংক্রান্ত আরো সংবাদ

পালিয়ে আসা ২৮৮ বিজিপি-সেনাকে ফেরত পাঠালো বিজিবি

মিয়ানমারের রাখাইন রাজ্যে সরকারদলীয় বাহিনী ও বিদ্রোহীদের সঙ্গে চলমান সংঘাতবিস্তারিত পড়ুন

যুক্তরাষ্ট্র সফর স্থগিত করলেন তুরস্কের প্রেসিডেন্ট

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান আগামী ৯ মে নির্ধারিত হোয়াইটবিস্তারিত পড়ুন

থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশের বিনিয়োগের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।বিস্তারিত পড়ুন

  • বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিল ভারত
  • নিউইয়র্কে বন্দুকধারীর এলোপাতাড়ি গুলিতে ২ বাংলাদেশি নিহত
  • সৌদি আরব যেকোনো ভিসায় করা যাবে ওমরাহ!
  • বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ
  • মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
  • বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • তৃণমূল গুন্ডা অপরাধীদের উন্নয়ন করেছে
  • যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিলে সর্বশক্তি দিয়ে লড়ব: নেতানিয়াহু
  • হেলিকপ্টার বিধ্বস্তে কেনিয়ার সামরিক বাহিনীর প্রধানসহ নিহত ১০
  • ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য
  • গবেষণায় বাংলাদেশে বিক্রি হওয়া শিশুখাদ্য সেরেলাক নিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য