শুক্রবার, মে ৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

এবার শুরু হয়েছে বিপিএল ধামাকা

ক্রিকেটারদের পারিশ্রমিক কমেছে। আইকন ক্রিকেটার মাশরাফি, তামিম, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ, সৌম্য সরকার ও সাব্বির রহমান রুম্মনের দরও আগের যে কোনো বারের তুলনায় এবার কম। খেলা পরিচালনা করবেন যেসব আম্পায়ার, স্কোরার এমনকি ম্যাচ রেফারি- তাদের ম্যাচ পিছু পারিশ্রমিকও ছেটে ফেলা হয়েছে।

প্রতিবার যে প্রায় কোটি টাকার কাছাকাছি খরচ করে জমকালো ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়- এবার তাও নেই। মনোজ্ঞ কিংবা বর্নাঢ্য তো নয়ই- সে অর্থে কোন আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানই থাকছে না।

এই যে চারিদিকে ‘কমের হাট’- তাই বলে আবার ভাববেন না বিপিএল নিয়ে হৈ চৈ কম। দেশের এ আলোচিত টি-টোয়েন্টি টুর্নামেন্টের আকর্ষণ বুঝি এবার কিছুটা ফিকে। আন্তর্জাতিক তারকার অংশ গ্রহণও হয়ত আগের চেয়ে কম।

মোদ্দা কথা এবার বিপিএলের ‘ডামাডোল’ বুঝি কম? মোটেই তা নয়। স্থানীয় ক্রিকেটার, কোচ, সহযোগী কোচিং স্টাফ এবং আম্পায়ার, ম্যাচ রেফারি ও স্কোরারের বেতন-ভাতা ও আনুসাঙ্গিক সুযোগ-সুবিধা কম হলেও বিপিএলের মূল জায়গা মানে দল গুলোর অর্থ লগ্নি এবং বিদেশি ক্রিকেটার সংগ্রহে এতটুকু ভাটা নেই।

এবারো ক্রিস গেইল, কুমারা সাঙ্গাকারা, মাহেলা জয়বর্ধনে, তিলকারত্নে দিলশান, শহিদ আফ্রিদি, ডোয়াইন ব্রাভো, মারলন স্যামুয়েলস, আন্দ্রে রাসেলের মত বিশ্ব তারকারা ঠিকই অংশ নেবেন।

কাজেই আকর্ষণ ও এবং ডামাডোল মোটেই কম নয়। বেক্সিমকো, জেমকন, ডিবিএল গ্রুপসহ সাত সাতটি বড় ও প্রতিষ্ঠিত কর্পোরেট হাউজ এবার ফ্র্যাঞ্চাইজি মালিক। এবার বরং বিপিএলের ঢোল অন্যবারের চেয়ে কদিন আগেই বাজতে শুরু করেছিল।

কিন্তু বাংলাদেশ-ইংল্যান্ড টেস্ট সিরিজের কারণে তা সেভাবে শোনা যায়নি। শেরেবাংলা স্টেডিয়ামের যে তিনদিন তামিম ইকবাল, ইমরুল কায়েস, সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের নৈপুণ্যে ভাস্বর ছিল, যে কদিন ‘বাংলাদেশ’ ‘বাংলাদেশ’ ধ্বনিতে মিরপুরের আকাশ- বাতাস ছিল প্রকম্পিত, ঠিক তখন পাশের একাডেমি মাঠ না হয় ইনডোরে কোন না কোন দলের অনুশীলন চলেছে।

কিন্তু টিম বাংলাদেশের সাফল্য ও ভক্ত-সমর্থকদের কলতানে ঢাকা পড়েছিল সে সব। এখন ৪৮ ঘন্টা পর সে ঢোলের আওয়াজ শোনা যাচ্ছে। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের আশপাশে গেলেই বোঝা যাবে আগামী ৭২ ঘন্টা পর এখানে শুরু হচ্ছে এক মহা ক্রিকেট জজ্ঞ।

দল গুলোর প্রস্তুতির তোড়জোর বেড়েছে আরও। বিশ্ব কাঁপানো পারফরমারদের আগমনধ্বনি শোনা যাচ্ছে। কম-বেশী সব দলেরই একজন দু’জন করে বিদেশি ক্রিকেটাররা আসতে শুরু করছেন। ইতোমধ্যেই বেশ কিছু ভিনদেশি তারকা রাজধানীতে এসেও পৌঁছেও গেছেন।

বিদেশি ক্রিকেটারদের নিয়ে ইতিমধ্যে অনুশীলনেও নেমে পড়েছে ফ্রাঞ্চাইজিগুলো। আজ কুমিল্লা ভিক্টোরিয়ান্স ফ্রাঞ্জাইজির মালিক নাফিসা কামাল, কোচ মিজানুর রহমান বাবুল এবং রংপুর রাইডার্সের তারকা সৌম্য সরকার বিপিএল নিয়ে কথাও বলেছেন মিডিয়ার সঙ্গে।

সব মিলিয়ে ক্রিকেট পাড়ায় সাজ সাজ রব। বাংলাদেশ-ইংল্যান্ড ক্রিকেট সিরিজের রেশ মিলিয়ে যেতেই দৃশ্যপটে তুমুল বেগে এসে হাজির হয়ে গেছে বিপিএল। আগামী একমাস এই একটি টুর্নামেন্টেই বুঁধ হয়ে থাকবে পুরো বাংলাদেশ। ধুম-ধাড়াক্কা চার-ছক্কার টুর্নামেন্ট মাতিয়ে তুলবেন ক্রিকেটাররা।

৪ নভেম্বর শুরু হবে জমজমাট এই আসর। উদ্বোধনী ম্যাচেই নতুন ফ্রাঞ্চাইজি রাজশাহী কিংসের মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। একই দিন সন্ধ্যার পর মাঠে নামবে রংপুর রাইডার্স এবং খুলনা টাইটান্স। এক মাসের বেশি এই টুর্নামেন্টটির ফাইনাল অনুষ্ঠিত হবে ৯ ডিসেম্বর, শুক্রবার।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা