সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

এমপি লিটনের আসনে উপ-নির্বাচন ২২ মার্চ

দুর্বৃত্তের গুলিতে নিহত গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সংসদ সদস্য (এমপি) মঞ্জুরুল ইসলাম লিটনের শূন্য আসনে উপ-নির্বাচনের জন্য প্রাথমিকভাবে আগামী ২২ মার্চ তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশনের সহকারী সচিব রাজীব আহসান সাংবাদিকদের বলেন, গাইবান্ধা-১ আসনে উপ-নির্বাচনের কর্মপরিকল্পনা তৈরি করেছে ইসি। প্রাথমিকভাবে ২২ মার্চ নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়েছে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা করা হতে পারে। তবে এ বিষয়ে কমিশন বৈঠক করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন কমিশন বিদায়ের আগে এই আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করবে। একই সঙ্গে জাতীয় সংসদের শূন্য ঘোষিত আবদুল লতিফ সিদ্দিকীর টাঙ্গাইল-৪ (কালিহাতি) আসনের উপ-নির্বাচন আগামী ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে আয়োজন করতে যাচ্ছে ইসি।

প্রার্থিতা ফিরে পেতে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকীর করা আপিল সুপ্রিম কোর্ট খারিজ করে দেওয়ায় ইসি প্রাথমিকভাবে এ সিদ্ধান্ত নিয়েছে।

আগামী ৮ ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও তিন নির্বাচন কমিশনার এবং ১৪ ফেব্রুয়ারি আরেক নির্বাচন কমিশনারের পাঁচ বছর মেয়াদ পূর্ণ হচ্ছে। নতুন কমিশনকে দায়িত্ব গ্রহণ করেই বিদায়ী ইসি ঘোষিত তফসিলে ভোটের আয়োজন করতে হবে। নির্ধারিত সময়ে ভোটের বাধ্যবাধকতা থাকায় এ উপ-নির্বাচনসহ কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা বিদায়ী কমিশনকে দেওয়ার পক্ষে প্রস্তাবনা দিয়েছে ইসি সচিবালয়।

ইতোমধ্যে গাইবান্ধা-১ আসনে উপ-নির্বাচন নিয়ে কর্মপরিকল্পনা তৈরি করেছে ইসি। নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ জানান, বর্তমান ইসি বিদায়ের প্রস্তুতি নিচ্ছেন, নারায়ণগঞ্জের পর আর কোনো নির্বাচন তারা করতে চাইছেন না। কিন্তু ৮ ফেব্রুয়ারির মধ্যে কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। আইনি জটিলতা কেটে যাওয়ায় এখন নির্বাচন আয়োজন করতে বাধা নেই। গাইবান্ধা-১ শূন্য আসনের উপ-নির্বাচনও মার্চের মধ্যেই করতে হবে।

নির্বাচন কমিশনার জাবেদ আলী জানান, গাইবান্ধা-১ আসন শূন্য ঘোষণা করে গেজেট সংসদ সচিবালয় থেকে ইসিতে পৌঁছেছে গত সোমবার। সংবিধান অনুযায়ী ৯০ দিনের মধ্যে এ আসনে উপ-নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

প্রসঙ্গত, গত ৩১ ডিসেম্বর সন্ধ্যায় সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নে শাহবাজ এলাকায় নিজ বাড়িতে আততায়ীর গুলিতে আহত হন লিটন। পরে তাকে রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় শয়নকক্ষ থেকে গলায় ওড়না পেঁচানো অবস্থায় পান্নাবিস্তারিত পড়ুন

গাইবান্ধায় সাড়ে তিন বছরের শিশু ধর্ষণের চেষ্টায় যুবক গ্রেপ্তার

গাইবান্ধা সদর উপজেলায় সাড়ে তিন বছরের একটি শিশুকে ধর্ষণের চেষ্টাবিস্তারিত পড়ুন

গাইবান্ধার ফুলছড়িতে স্ত্রীকে শ্বাসরোধে হত্যা

এল. এন. শাহী, গাইবান্ধা জেলা প্রতিনিধি: গাইবান্ধার ফুলছড়িতে যৌতুকের দাবীতেবিস্তারিত পড়ুন

  • গাইবান্ধায় কিংবদন্তি মীরের বাগানে ইচ্ছা পূরণের মাসব্যাপী বৈশাখী মেলা
  • গাইবান্ধায় পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু
  • গাইবান্ধায় দূর্বৃত্তদের ছোড়া এসিডে দগ্ধ মা-মেয়ে
  • গাইবান্ধায় পিকআপ চাপায় প্রজন্মলীগ নেতা নিহত
  • গাইবান্ধায় বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার বিষপান!
  • গাইবান্ধায় আগুনে পুড়ে বৃদ্ধার মৃত্যু
  • গাইবান্ধায় গলায় ওড়না পেচিয়ে স্কুলছাত্রীর আত্মহত্যা
  • গাইবান্ধায় পুলিশী হেফাজতে ডাকাতের মৃত্যু
  • লিটনের আসনে আ. লীগের জয়
  • গাইবান্ধায় ফের সড়ক দুর্ঘটনায় নিহত-১
  • গাইবান্ধায় সড়ক দুর্ঘটনায় নিহত-৬: আহত-১৫
  • অবশেষে প্রতিবন্ধী কিশোরী ধর্ষণ, জাতীর কাছে এটাই কি পাওয়ার ছিল !