সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

কে হচ্ছেন ঢামেকের নতুন অধ্যক্ষ

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) এর নতুন অধ্যক্ষ হিসেবে নিয়োগ পাচ্ছেন কে? গত কিছুদিন যাবত সিনিয়র-জুনিয়র সকল পর্যায়ের চিকিৎসকদের অনেকেই একে অপরের সঙ্গে দেখা হলে এমন প্রশ্ন করছেন।

ঢামেক এর বর্তমান অধ্যক্ষ অধ্যাপক ডা. মো.ইসমাইল খান গত ১০ এপ্রিল চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ে উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পাওয়ার পর থেকেই অধ্যক্ষ পদটি নিয়ে আলোচনা ও গুঞ্জন শুরু হয়। একই দিন রাজশাহী মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডা. মাসুম হাবিব রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভিসি পদে নিয়োগ পান।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, অধ্যাপক ডা. মো. ইসমাইল খানের সরকারি চাকরির বয়স এখনও সাড়ে তিন বছরের মতো বাকি থাকলেও চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় পৃথক স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান হওয়ায় ও তিনি প্রতিষ্ঠানটির প্রথম ভিসি পদে নিয়োগ পাওয়ায় ঢামেক অধ্যক্ষের পদটি ছেড়ে দিতে হচ্ছে।

তিনি ইতোমধ্যেই নিয়মানুসারে এক মাসের নোটিশ দিয়ে চাকরি থেকে আগাম অবসর গ্রহণের অনুমতি চেয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে আবেদনপত্র জমা দিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক চিকিৎসক নেতা জানান, অধ্যাপক ডা. মো. ইসমাইল খান পদত্যাগপত্র জমা দেয়ার পর থেকেই তার স্থলে অধ্যক্ষ পদে নিয়োগ পেতে পদ প্রত্যাশীরা সরকারের শীর্ষ মহল থেকে শুরু করে মন্ত্রী, সাংসদ, রাজনৈতিক নেতা ও চিকিৎসক নেতাদের কাছে তদবির ও সুপারিশ করেছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতরসহ বিভিন্ন পর্যায়ের চিকিৎসক কর্মকতা, বিএমএ ও স্বাচিপের একাধিক নেতার সঙ্গে আলাপকালে জানা যায়, অনেকের নাম আসলেও চারজন অধ্যাপকের নাম জোরেসোরে উচ্চারিত হচ্ছে।

তারা হলেন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. বিল্লাল আলম, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. এ বি এম মাকসুদুল আলম, ঢাকা মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. খান মো. আবুল কালাম আজাদ ও একই বিভাগের অধ্যাপক ডা. ফয়েজ আহমেদ চৌধুরী।

খোঁজ নিয়ে জানা গেছে, অধ্যক্ষ পদ প্রত্যাশীদের মধ্যে একমাত্র অধ্যাপক ডা. এ বি এম মাকসুদুল আলম (অ্যানেসথেসিওলজিস্ট) ছাড়া বাকি তিনজনই মেডিসিনের অধ্যাপক। তারা প্রত্যেকেই নিজ নিজ কর্মক্ষেত্রে সফলতার প্রমাণ রেখেছেন।

বর্তমান অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. ইসমাইল হোসেনের কাছে পদত্যাগপত্র জমা দেয়া প্রসঙ্গে জানতে চাইলে জানান, তিনি নিয়মানুযায়ী গত ১৪ এপ্রিল রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। কারণ চাকরি থেকে আগাম অবসর গ্রহণের জন্য এক মাস আগে নোটিশ দিতে হয়। তিনি আগামী ১৫ মে ভিসি পদে যোগদানের আশাবাদ ব্যক্ত করেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

একে একে মারা গেলেন পরিবারের ৬ সদস্যই

ঢাকা মিরপুরের ভাষানটেকের ১৩ নম্বর কালভার্ট রোড এলাকায় মশার কয়েলবিস্তারিত পড়ুন

বাংলাদেশের আকাশে দেখা যাচ্ছে গোলাপি চাঁদ

বিশ্বের বিভিন্ন প্রান্তের আকাশে দেখা মিলছে গোলাপি চাঁদের। বিশেষ রঙ্গেরবিস্তারিত পড়ুন

ট্রেনে কাটা পড়েছে আনু মুহাম্মদের পায়ের সব আঙুল

রাজধানীর খিলগাঁওয়ে রেলগেটে ট্রেনে বাম পায়ের আঙুল কাটা পড়েছে তেল,বিস্তারিত পড়ুন

  • সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি
  • বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস, থাকতে পারে টানা ৩ দিন
  • মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ
  • সংগীত শিল্পী খালিদ আর নেই
  • রাজধানীতে হাতিরপুলের আগুন নিয়ন্ত্রণে
  • কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম আর নেই
  • তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?
  • বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়।
  • গাজায় এক দিনে নিহত আরও ১৯৩
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • বেইলি রোডের ভবনটিতে রেস্তোঁরা করার অনুমোদন ছিল না: রাজউক