সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

কোহলির কাছে টিপস নেবেন তামিম

যে প্রতিশ্রুতি নিয়ে মারকুটে ছেলেটির ক্যারিয়ার শুরু হয়েছিল এখন তার যথাযথ বাস্তবায়ন চলছে। বাংলাদেশের সেরা ওপেনার তামিম ইকবাল; যাকে ছাড়া দল কল্পনা করা কঠিন। তিনি ফর্মে থাকুন আর নাই থাকুন। গত বিশ্বকাপের আগের সময়টা ভয়ানক কেটেছে তামিমের। ব্যাটে ছিল না রান। সমালোচকদের ‘ফার্স্ট চয়েজ’ হিসেবে কত কথা যে সইতে হয়েছে তার ইয়ত্তা নেই। বোর্ডের একজন হওয়ায় তার চাচা সাবেক অধিনায়ক আকরাম খানকেও কম কথা শুনতে হয়নি। কিন্তু বোর্ড আস্থা রেখেছিল তার ওপর। সেই তামিম এখন ধারাবাহিকতার অপর নাম। কিন্তু কীভাবে নিজেকে বদলে দিলেন তিনি? খবর-কালের কন্ঠ

ক্যারিয়ারের শুরু থেকেই তামিম নামটা শুনলে যে দৃশ্যটি চোখে ভাসত, তা হলো বোলারদের ওপর নির্দয় আক্রমণ। যাতে লাভ যেমন হয়েছে, ক্ষতিও হয়েছে অনেক। কমপক্ষে ১০টি সেঞ্চুরি হাতছাড়া হয়েছে তার। এবার চ্যাম্পিয়নস ট্রফির উদ্বোধনী ম্যাচেই সেঞ্চুরি (১২৮) হাঁকালেন। আইসিসির ওয়ানডের বড় আসরে এটাই তার প্রথম সেঞ্চুরি। বিশ্বকাপ পর্যন্ত ১৫১ ওয়ানডেতে সেঞ্চুরি ছিল ৪টি, হাফসেঞ্চুরি ২৮টি। বিশ্বকাপের পর থেকে ২৯ ম্যাচেই সেঞ্চুরি করলেন ৫ সেঞ্চুরি; আর হাফ সেঞ্চুরি ৮টি। এই সময়ে টেস্টে হাঁকিয়েছেন ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। টি-টোয়েন্টিতে একমাত্র বাংলাদেশি হিসেবে সেঞ্চুরি করেছেন। গত ২ বছর ধরে তামিম ইকবাল হলেন ধারাবাহিকতার অপর নাম। এসবের পেছনে কারণ হলো, ইনিংস বড় করার পেছনে তামিমের মনযোগ।

ইংল্যান্ডে অবস্থানরত তামিমের এই বদলে যাওয়া নিয়ে ক্রিকেটপ্রেমীদের আগ্রহের শেষ নেই। তামিম নিজেই জানালেন, হুট করে আউট হয়ে যাওয়া নিয়ে কথা বলেছেন দেশ-বিদেশের অনেক ক্রিকেটারের সঙ্গেই। সবাই বলেছেন, তামিমের টেকনিকে কোনো সমস্যা নেই। সমস্যা হলো মনে! ক্রিকেট একটি কঠিন ‘মেন্টাল গেইম’। এখানে মনঃসংযোগ ভীষণ জরুরি। এছাড়া ফিটনেসটাও ঠিক রাখতে হবে। দীর্ঘ ফর্মহীনতার সময় কোথাও ভুল হচ্ছিল কি?

নিজের সমস্যাগুলো নিয়ে তিনি কথা বলেছিলেন ক্রিকেট লিজেন্ড শচীন টেন্ডুলকারের সঙ্গে। শচীনের কথাগুলো বেশ কাজে দিয়েছে তামিমকে। বিধ্বংসী প্রোটিয়া ওপেনার হাশিম আমলার কাছেও টিপস নিয়েছেন। আরও ইচ্ছা আছে, ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলির সাথে কথা বলা। কীভাবে কোহলি ইনিংস বড় করার পাশাপাশি স্ট্রোকের ফুলঝুড়ি ছোটান, তামিমের সেটা জানা দরকার। বাজে সময় সবারই আসে। তখন চাই ধৈর্য্য, পরিশ্রম আর সকলের সহযোগিতামূলক মনোভাব। তামিম বোর্ড এবং দলের কাছ থেকে সেটা পেয়েছেন। তার প্রতিদান দিচ্ছেন দারুণ সব ইনিংস উপহার দিয়ে।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা