মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

গাজীপুর শিল্পাঞ্চলে গ্যাসের সংকট চরমে

গাজীপুরে গ্যাসের অভাবে গার্মেন্টসহ কয়েকশ শিল্পকারখানার উৎপাদন বন্ধ হয়ে গেছে। ক্রেতাদের চাহিদা অনুযায়ী যথাসময়ে পণ্য সরবরাহ করতে না পারায় ঝুঁকির মুখে পড়েছে শিল্পকারখানার রপ্তানি কার্যক্রম। সংশ্লিষ্টদের আশঙ্কা, দ্রুত গ্যাস সংকটের সমাধান করা না হলে কারখানার উৎপাদন বন্ধ হয়ে বেকার হয়ে যাবেন এখানকার হাজারো শ্রমিক।

গাজীপুরের কোনাবাড়ী ও টঙ্গী বিসিক শিল্পনগরী ছাড়াও গ্যাসভিত্তিক জেনারেটরে বিদ্যুৎ উৎপাদন করে চলে স্থানীয় অন্তত এক হাজার ১০০ শিল্পকারখানা। এগুলোর মধ্যে অধিকাংশই তৈরি পোশাক ও সিরামিক কারখানা।

সম্প্রতি টাঙ্গাইলে নদীর তলদেশে গ্যাস সরবরাহের পাইপলাইন ফেটে যাওয়ায় গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়। বিকল্প পথে স্বল্প পরিমাণ গ্যাস সরবরাহ করা হলেও তা শিল্পকারখানার জন্য অপর্যাপ্ত।

ফলে গাজীপুরের কালিয়াকৈর, সফিপুর, চন্দ্রা, নবীনগর সড়কের জিরানি, আশুলিয়া এলাকায় গ্যাসনির্ভর কারখানাগুলোতে গ্যাস সংকট প্রকট আকার ধারণ করেছে। গ্যাসের মূল লাইনে যেখানে ১৫০ থেকে ২৫০ পিএসআই চাপ থাকার কথা, সেখানে এ এলাকায় গ্যাসের চাপ আছে ৮ থেকে ১০ পিএসআই। কোনো কোনো কারখানায় গ্যাসের চাপ ২০ পিএসআই থেকে নেমে ১-২ বা শূন্যতে নেমে গেছে। গ্যাসের অভাবে এসব এলাকায় কয়েক শতাধিক কারখানার বেশির ভাগ সময়ই বন্ধ থাকছে। ফলে বিদেশি ক্রেতাদের চাহিদা অনুযায়ী সময়মতো পণ্য সরবরাহ করতে পারছেন না কারখানার মালিকরা।

দ্রুত গ্যাস সংকটের সমাধান না হলে ব্যবসা চালানো কঠিন হবে বলে মনে করছেন অ্যাপেক্স উইভিং অ্যান্ড ফিনিশিং মিলস লিমিটেডের জেনারেল ম্যানেজার এ এফ এম একরাম উল্লাহ ও ডালাস ফ্যাশনস লিমিটেডের ম্যানেজার (প্রশাসন) শহিদুল ইসলাম।

এদিকে, বিদ্যুৎহীন কারখানায় অলস সময় পার করছেন শ্রমিকরা। উৎপাদন না থাকায় কারখানা বন্ধ হয়ে বেকার হওয়ার আশঙ্কাও তাড়া করে ফিরছে তাঁদের।

জেলার সিএনজি স্টেশনগুলোতেও গ্যাসের সংকট প্রকট আকার ধারণ করেছে। গ্যাসের মূল লাইনে চাপ না থাকায় যানবাহনে গ্যাস দেওয়া সম্ভব হচ্ছে না। ফলে সিএনজি স্টেশনগুলোতে দেখা গেছে যানবাহনের দীর্ঘ সারি।

অবশ্য গ্যাসের এই সংকটের জন্য সার কারখানা ও বিদ্যুৎ উৎপাদনে অতিরিক্ত গ্যাস সরবরাহ করা এবং জেলায় বিপুলসংখ্যক অবৈধ গ্যাস ব্যবহারকারীকে দায়ী করেছেন গাজীপুরের তিতাস গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির জেনারেল ম্যানেজার প্রকৌশলী এস এম আবদুল ওয়াদুদ।

তবে সমস্যা যেখানেই থাকুক, দেশের অর্থনৈতিক সমৃদ্ধি ও শিল্পকারখানা রক্ষার তাগিদে দ্রুত গ্যাস সংকট সমাধানের দাবি জানিয়েছেন শিল্পকারখানা সংশ্লিষ্টরা।

এই সংক্রান্ত আরো সংবাদ

ছেলেকে বাঁচাতে গিয়ে প্রাণ গেল মায়েরও

গাজীপুরের শ্রীপুর উপজেলায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মা ও ছেলের মৃত্যু হয়েছে।বিস্তারিত পড়ুন

গাজীপুরে স্ত্রীর পরকীয়ায় বাধা দেয়ায় স্বামী খুন, গ্রেফতার ৩

গাজীপুরে স্ত্রীর পরকীয়ায় বাধা দিতে গিয়ে পোশাক শ্রমিক জিয়াউর রহমানবিস্তারিত পড়ুন

  • ছুরিকাঘাতে যুবলীগ নেতা খুন
  • গাজীপুরে জেএমবির দুই পলাতক সদস্য গ্রেপ্তার
  • গাজীপুরে আবাসিক হেটেলে যৌন ব্যবসা, ৬৭ তরুণ-তরুণী আটক
  • গাজীপুর কাপাসিয়াতে শীতলক্ষ্যা হাসপাতালে অসামাজিক কার্যকলাপের অভিযোগ
  • দেশে ফেরার ৩ দিনের মাথায় টঙ্গীতে যুক্তরাষ্ট্র প্রবাসী নারীকে কুপিয়ে হত্যা
  • গাজীপুরে পরকীয়ায় বাঁধা দেয়ায় গৃহবধূর আত্মহত্যা!
  • গাজীপুরের কাপাসিয়ায় ছেলের দায়ের কোপে বাবা খুন
  • গাজীপুরে পোশাক কারখানায় আগুন
  • গাজীপুরে ট্রেনে কাটা পড়ে বাবা-মেয়ে নিহত
  • গাজীপুরে বাসচালককে ছুরিকাঘাতে হত্যা
  • গাজীপুর হোটেলে ধরা পড়লো কলেজছাত্রী ও যৌনকর্মীসহ ৮৬জন
  • জোরপূর্বক প্রবেশ করা নিয়ে পুলিশ-এলাকাবাসী সংঘর্ষে আহত ১২