শুক্রবার, মে ৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

চ্যাম্পিয়ন্স ট্রফির আসরে সারা বিশ্ব তাকিয়ে থাকবে যেসব প্রতিভাবান তরুণ খেলোয়াড়ের দিকে

আসছে মাসের ১ থেকে ১৮ জুন ইংল্যান্ড এবং ওয়েলসে অনুষ্ঠিত হতে যাচ্ছে চ্যাম্পিয়নস ট্রফির অষ্টম আসর। যেখানে অংশ নেবে আট দল। দলগুলো দুইটি গ্রুপে বিভক্ত হয়ে একে অপরের বিপক্ষে মাঠে নামবে। এই টুর্নামেন্টে অভিজ্ঞ তারকা ক্রিকেটারদের পাশাপাশি কিছু তরুণ খেলোয়াড়ের দিকে তাকিয়ে থাকবে সারা বিশ্ব। সংক্ষেপে দেখে নেয়া যাক এসব প্রতিভাবান তরুণ কারা।

মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ): বাংলাদেশের এই তরুণ পেসার ক্যারিয়ারের শুরু থেকেই সকলের নজর কেড়েছেন। ২০১৫ সালে ভারতের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়েছিল মুস্তাফিজুর রহমানের। ক্যারিয়ারের প্রথম দুই ওয়ানডে ম্যাচে তিনি নিয়েছিলেন যথাক্রমে পাঁচটি ও ছয়টি করে উইকেট। তারই দুর্দান্ত বোলিং নৈপুণ্যে তিন ম্যাচের ওই সিরিজটি ২-১ ব্যবধানে জিতে নিয়েছিল বাংলাদেশ। ওয়ানডে ক্রিকেটের আগে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে প্রবেশ করেন মোস্তাফিজ।

মিচেল স্যান্টনার (নিউজিল্যান্ড): ২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে প্রবেশ করেন বাঁ-হাতি অলআউন্ডার মিচেল স্যান্টনার। বর্তমানে তিন ফরম্যাটেই নিউজিল্যান্ড দলের অপরিহার্য হয়ে উঠেছেন। ২৫ বছর বয়সী এই স্পিন-অলরাউন্ডার ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত ৩৩টি ম্যাচ খেলে ৪০টি উইকেট নিয়েছেন। আর ব্যাট হাতে রান করেছন ৪৫৩।

স্যাম বিলিংস (ইংল্যান্ড): ২০১৫ সালের ৯ জুন নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে প্রবেশ করেন স্যাম বিলিংস। তিনি উইকেটরক্ষক-ব্যাটসম্যান হলেও ইংল্যান্ড দলে শুধু ব্যাটসম্যান হিসেবেই খেলে থাকেন। ঘরের মাঠে অনুষ্ঠেয় আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে সবার নজর নজর কাড়ার চেষ্টা করবেন ২৫ বছর বয়সী এই ক্রিকেটার।

বাবর আজম (পাকিস্তান): ক্রিকেটীয় পরিবার থেকে উঠে আসা বাবর আজমের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ২০১৫ সালে। ওই বছর পাকিস্তান সফর করেছিল জিম্বাবুয়ে দল। লাহোরে অভিষেক ম্যাচে ৬০ বল খেলে ৫৪ রান করেছিলেন তিনি। ২২ বছর বয়সী এই ক্রিকেটার বর্তমানে তিন ফরম্যাটেই পাকিস্তান দলের অপরিহার্য ব্যাটসম্যান।

কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা): বয়স এখন তার ২১ বছর। কিন্তু এরই মধ্যে তিনি বিশ্বের অন্যতম সেরা পেসার হিসেবে নাম কুড়িয়েছেন। তার ইয়র্কার, বাউন্স, সুইংয়ে ঘুম হারাম হয়েছে বিশ্বের বাঘা বাঘা ব্যাটসম্যানদের।

কুসল মেন্ডিস (শ্রীলঙ্কা): ২০১৫ সালে টেস্ট ক্রিকেটের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে প্রবেশ করেন কুসল মেন্ডিস। ওয়ানডে ক্রিকেটে তার অভিষেক হয় ২০১৬ সালে। ২২ বছর বয়সী এই ব্যাটসম্যান এখন পর্যন্ত ২৫টি ওয়ানডে ম্যাচ খেলে ৮৪৫ রান করেছেন।

জ্যাসপ্রীত বুমরাহ (ভারত): ভারতীয় দলে বর্তমানে অন্যতম সেরা পেসার জ্যাসপ্রীত বুমরাহ। ২০১৬ সালে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে প্রবেশ করেন। এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে তিনি শুধু ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ২৩ বছর বয়সী এই পেসার এখন পর্যন্ত ১১টি ওয়ানডে ম্যাচ খেলে ২২টি ও টি-টোয়েন্টিতে ২৪টি ম্যাচ খেলে ৩৩টি উইকেট নিয়েছেন।

প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া): ২০১১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে প্রবেশ করেন পেসার প্যাট কামিন্স। ওয়ানডেতে এখন পর্যন্ত ২৮টি ম্যাচ খেলে ৫১টি উইকেট নিয়েছেন তিনি। চ্যাম্পিয়ন্স ট্রফিতে অস্ট্রেলিয়া দলের হয়ে মাঠ মাতাবেন তিনি।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা