রবিবার, মে ৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

জাতিসংঘের ১৭ তরুণ নেতার তালিকায় বাংলাদেশি নাজবিন

জাতিসংঘ ঘোষিত সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি)-এর সমর্থনে কাজ করছেন এমন ১৭ তরুণ নেতার নাম ঘোষণা করেছে বৈশ্বিক সংস্থাটি। এই তালিকায় রয়েছেন বাংলাদেশি সওগাত নাজবিন খান।

এসডিজি-কে বৈশ্বিক উন্নয়নের ‘ব্লু প্রিন্ট’ বলে উল্লেখ করা হয়েছে। সেখানে ১৭টি মৌলিক বৈশ্বিক লক্ষ্য নির্ধারণ করা হয়। এসব লক্ষ্যকে আবার ১৬৯টি ক্ষুদ্র লক্ষ্যে ভাগ করা হয়েছে। দারিদ্র বিমোচন, জেন্ডার বৈষম্য থেকে দূষণমুক্ত জ্বালানি সবই রয়েছে ওই লক্ষ্যে।

জাতিসংঘের ওয়েবসাইটে বলা হয়, ওই তরুণ নেতারা ৭১তম সাধারণ অধিবেশনে বেশ কয়েকটি হাই-লেভেল বৈঠক এবং অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। তারা জাতিসংঘ এবং তার মিত্রদের বিভিন্ন প্রকল্পেও অংশগ্রহণ করবেন।

প্রাথমিকভাবে ১৮৬ দেশ থেকে বিভিন্ন ক্ষেত্রে ১৮ হাজারেরও বেশি আবেদন আসে, যাদের বয়স ১৯ থেকে ৩০ বছর। এদের মধ্য থেকে এসডিজি-র ১৭টি মৌলিক লক্ষ্যে অবদান রাখার জন্য ১৭ জন তরুণকে বাছাই করা হয়।

জাতিসংঘ মহাসচিবের যুব বিষয়ক প্রতিনিধি আহমদ আলহেনদাওই বলেন, ‘আমরা গর্বের সঙ্গে ঘোষণা করছি যে, এই তরুণ বিশ্ব নাগরিক দলটি তাদের সম্প্রদায়ের অগ্রগতিতে বিশেষ অবদান রেখেছে।’ তিনি আরও বলেন, ‘এই তরুণরাই এসডিজি-র লক্ষ্য অর্জনের মধ্যদিয়ে বিশ্বকে বদলে দিতে পারে।’

এর আগে কমনওয়েলথ যুব পুরস্কারও জিতেছিলেন ময়মনসিংহের মেয়ে সওগাত নাজবিন খান। কমনওয়েলথভুক্ত ৫৩টি দেশের মধ্য থেকে মাত্র চারজন জিতেছেন ‘কমনওয়েলথ ইয়ুথ অ্যাওয়ার্ডস ২০১৬’। নাজবিন ‘কমনওয়েলথ এশিয়া ইয়াং পারসন অব দ্য ইয়ার ২০১৬’ নির্বাচিত হন।

সুবিধা-বঞ্চিত মানুষের শিক্ষাক্ষেত্রে অবদানের জন্য নাজবিন ওই পুরস্কার জেতেন। এবারও একই অবদানের জন্য তিনি ১৭ তরুণ নেতার তালিকায় স্থান পেয়েছেন।

নাজবিন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি ও এইচএসসি শেষ করে ভারতের একটি বিশ্ববিদ্যালয় থেকে দূষণমুক্ত জ্বালানি (গ্রিন এনার্জি) বিষয়ে মাস্টার্স ডিগ্রি লাভ করেন। তিনি ময়মনসিংহে এইচ এ ডিজিটাল স্কুল অ্যান্ড কলেজ নামে একটি শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণ করেন, যেখানে আর্থিকভাবে অসচ্ছল ছেলে-মেয়েদের আধুনিক প্রযুক্তি ব্যবহার করে পড়ানো হয়। ৩৩৬ জন নিবন্ধিত শিক্ষার্থীকে নাজবিন শিক্ষার সংস্পর্শে এনেছেন।

জাতিসংঘ ঘোষিত ১৭ তরুণ নেতাদের মধ্যে অন্যরা হলেন –

তৃষা শেট্টি (ভারত), অঙ্কিত কাওয়াত্রা (ভারত), অ্যান্থনি ফোর্ড-শুব্রুক (ব্রিটেন), রিটা কিমানি (কেনিয়া), রেইনিয়ার ম্যালোল (ডমিনিকান রিপাবলিক), ইদ্দা হামার (আইসল্যান্ড/অস্ট্রেলিয়া), ভিনসেন্ট লোকা (ইন্দোনেশিয়া), সামার সামির মেজঘান্নি (তিউনিশিয়া/ইরাক), লুতফি ফাদিল লোকমান (মালয়েশিয়া), ক্যারোলিনা মেদিনা (কলম্বিয়া), জ্যাক হরোইটজ (যুক্তরাষ্ট্র), করণ জেরাথ (যুক্তরাষ্ট্র), স্যামুয়েল মালিঙ্গা (উগান্ডা), সাফাথ আহমেদ জহীর (মালদ্বীপ), নিক্কি ফ্রেজার (কানাডা),টেরে গনজালেজ গার্সিয়া (মেক্সিকো)।

এই সংক্রান্ত আরো সংবাদ

ফিলিপাইনে ৬ মাত্রার ভূমিকম্প অনুভূত

ফিলিপাইনে ৬ মাত্রার ভূমিকম্প হয়েছে। শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টাবিস্তারিত পড়ুন

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ভারত। শনিবার এক প্রজ্ঞাপনে নিষেধাজ্ঞাবিস্তারিত পড়ুন

সাংবাদিকদের সুরক্ষায় যুক্তরাষ্ট্রের আহ্বান

বিশ্বজুড়ে মুক্ত ও স্বাধীন গণমাধ্যমের প্রতি অবিচল সমর্থন পুনর্ব্যক্ত করেবিস্তারিত পড়ুন

  • ফিলিস্তিনকে তাদের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে
  • থাইল্যান্ড সফরে দ্বিপাক্ষিক সম্পর্কে মাইলফলক হয়ে থাকবে : প্রধানমন্ত্রী
  • তিউনিসিয়ায় নৌকাডুবিতে নিহত ৮ বাংলাদেশির লাশ দুপুরে দেশে আসছে
  • ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল কলম্বিয়া
  • ৬০ শতাংশ মানুষ মনে করে বাইডেনের গাজানীতি ভ্রান্ত
  • কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ থামাতে পুলিশের অভিযান
  • এমভি আবদুল্লাহ চট্টগ্রামের পথে 
  • যুক্তরাষ্ট্রে বন্দুকধারীদের হামলায় পুলিশসহ ৫ জন নিহত
  • পালিয়ে আসা ২৮৮ বিজিপি-সেনাকে ফেরত পাঠালো বিজিবি
  • যুক্তরাষ্ট্র সফর স্থগিত করলেন তুরস্কের প্রেসিডেন্ট
  • থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
  • বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিল ভারত