রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

জাবি শিক্ষক সমিতির নির্বাচন আজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শিক্ষক সমিতির ২০১৬ সালের নির্বাহী পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আজ শনিবার। সভাপতি-সাধারণ সম্পাদকসহ মোট ১৫টি পদের বিপরীতে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

গত দুই নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপিপন্থী শিক্ষকরা একজোট হয়ে নির্বাচন করে পদগুলো ভাগাভাগি করে নেন। তবে এবার দুই পক্ষের শিক্ষকরা আলাদা দুটি প্যানেলে নির্বাচন করছেন।

এবারের নির্বাচনে আওয়ামীপন্থী শিক্ষকরা ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ প্যানেল এবং বিএনপিপন্থী শিক্ষকরা ‘বহুদলীয় গণতন্ত্র, স্বাধীনতা-সার্বভৌমত্ব ও বাংলাদেশি জাতীয়তাবাদে বিশ্বাসী শিক্ষকদের প্যানেল’ নামে নির্বাচন করছেন। তবে বামপন্থী শিক্ষকরা এবারের শিক্ষক সমিতির নির্বাচনে কোনো প্যানেল ঘোষণা করেননি।

নির্বাচনে আওয়ামীপন্থী প্যানেল থেকে বিভিন্ন পদে যাঁরা প্রতিদ্বন্দ্বিতা করছেন তাঁরা হলেন- সভাপতি পদে অধ্যাপক ড. অজিত কুমার মজুমদার (পরিসংখ্যান বিভাগ), সহসভাপতি পদে অধ্যাপক ড. আবদুস ছালাম, সাধারণ সম্পাদক পদে সহযোগী অধ্যাপক বশির আহমেদ (সরকার ও রাজনীতি বিভাগ), কোষাধ্যক্ষ পদে অধ্যাপক ড. রাশেদা আখতার (নৃ-বিজ্ঞান বিভাগ) এবং যুগ্ম সম্পাদক পদে সহকারী অধ্যাপক হোসনে আরা বেবী (বাংলা বিভাগ)।

একই প্যানেল থেকে সদস্যপদে প্রতিদ্বন্দ্বিতা করছেন অধ্যাপক শেখ মনজুরুল হক (ভূগোল ও পরিবেশ বিভাগ), অধ্যাপক ড. খবির উদ্দিন (পরিবেশ বিজ্ঞান বিভাগ), অধ্যাপক ড. ফরিদ আহমেদ (পদার্থ বিজ্ঞান বিভাগ), অধ্যাপক ড. অসিত বরণ পাল (প্রত্নতত্ত্ব বিভাগ), অধ্যাপক ড. কৌশিক সাহা (রসায়ন বিভাগ), অধ্যাপক ড. খালেদ হোসাইন (বাংলা বিভাগ), অধ্যাপক ড. শাহেদুর রশিদ (ভূগোল ও পরিবেশ বিভাগ), সহযোগী অধ্যাপক ড. আনোয়ার খসরু পারভেজ (মাইক্রোবায়োলজি বিভাগ), সহকারী অধ্যাপক মো. ওয়াহিদুজ্জামান ও প্রভাষক মো. রবিউল ইসলাম (আইন ও বিচার বিভাগ)।

অন্যদিকে ‘বহুদলীয় গণতন্ত্র, স্বাধীনতা-সার্বভৌমত্ব ও বাংলাদেশি জাতীয়তাবাদে বিশ্বাসী শিক্ষকদের প্যানেল’ থেকে যাঁরা নির্বাচন করছেন তাঁরা হলেন- সভাপতি অধ্যাপক ড. শামছুল আল সেলিম (সরকার ও রাজনীতি বিভাগ), সহসভাপতি পদে অধ্যাপক ড. ফিরোজা হোসেন (উদ্ভিদ বিজ্ঞান বিভাগ), সাধারণ সম্পাদক পদে অধ্যাপক ড. কামরুল আহসান (দর্শন বিভাগ), কোষাধ্যক্ষ পদে অধ্যাপক ড. মোহাম্মদ মামুন হোসেন (রসায়ন বিভাগ) এবং যুগ্ম সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন- সহযোগী অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম (ভূগোল ও পরিবেশ বিভাগ)।

তা ছাড়া একই প্যানেল থেকে নির্বাহী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন- অধ্যাপক ড. আবেদা সুলতানা (গণিত বিভাগ), সহযোগী অধ্যাপক ড. এ কে এম রাশিদুল আলম (পরিবেশ বিজ্ঞান), সহযোগী অধ্যাপক মাসুম শাহরিয়ার (ফার্মেসি বিভাগ), অধ্যাপক মাহবুব কবির (রসায়ন বিভাগ), সহযোগী অধ্যাপক ড. মুহম্মদ নজরুল ইসলাম (গণিত বিভাগ), অধ্যাপক মোহাম্মদ মাফরুহী সাত্তার (ফার্মেসি বিভাগ), সহযোগী অধ্যাপক জামাল উদ্দীন রুনু (পরিবেশ বিজ্ঞান বিভাগ), অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম (ভূগোল ও পরিবেশ বিভাগ), অধ্যাপক ড. মো. মনজুর ইলাহী (দর্শন বিভাগ) এবং অধ্যাপক ড. শামীমা সুলতানা (বাংলা বিভাগ)।

শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা যায়, ২০১৩ সালে সাবেক উপাচার্য আনোয়ার হোসেনবিরোধী আন্দোলনে আওয়ামী ও বিএনপিপন্থী শিক্ষকরা জোটবদ্ধ হয়ে অন্দোলন করেন। তার পরবর্তী দুটি শিক্ষক সমিতি নির্বাচনেও তাঁরা একসাথে নির্বাচন করেন। ‘সমঝোতা’ করে ১৫টি পদের মধ্যে আওয়ামীপন্থী শিক্ষকরা নয়টি ও বিএনপিপন্থী শিক্ষকরা ছয়টি করে পদ ভাগাভাগি করে নেন।

কিন্তু পরবর্তী সময়ে গত ১১ অক্টোবর অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনে বিএনপিপন্থী শিক্ষকরা আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশ ও বামপন্থী শিক্ষকদের সঙ্গে জোটবদ্ধ হয়ে প্রতিদ্বন্দ্বিতা করে। সে নির্বাচনে বিএনপি সমর্থিত চারজনসহ ওই প্যানেল থেকে আটজন শিক্ষক জয়লাভ করেন। অপরদিকে আওয়ামীপন্থী শিক্ষকরা নির্বাচনে ৩৩টি পদের মধ্যে ২৫টি পদে জয়ী হয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে।

নির্বাচনকে সামনে রেখে ৫০৬ জন ভোটার তালিকাভুক্ত হয়েছেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার অধ্যাপক এ কে এম আবুল কালাম। তবে ছুটিতে থাকা কোনো শিক্ষক ভোটগ্রহণের দিনও কাজে যোগ দিলে তিনি ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

বর্তমানে আওয়ামীপন্থী শিক্ষকদের সবচেয়ে বড় গ্রুপ বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজে শিক্ষক সংখ্যা তিন শতাধিক। অন্যদিকে বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন জাতীয়তাবাদী শিক্ষক ফোরামে রয়েছেন মাত্র একানব্বই জন শিক্ষক। আর সাবেক ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মতিন গ্রুপসহ প্রশাসনবিরোধী আওয়ামীপন্থী শিক্ষকদের কয়েকটি গ্রুপ এবং বামপন্থী শিক্ষক ও রাজনীতির সঙ্গে সরাসরি যুক্ত নন এমন শিক্ষক রয়েছেন দেড় শতাধিক।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করার ব্যাপারে বামপন্থী শিক্ষকদের সংগঠন ‘শিক্ষক মঞ্চের’ আহ্বায়ক অধ্যাপক নাসিম আখতার হোসাইন বলেন, ‘আসলে শিক্ষক সমিতি তো তার গ্রহণযোগ্যতা হারিয়েছে। তাই আমরা নির্বাচনের প্রার্থীদের বলছি যে আগে সংগঠনটির সিস্টেম সংস্কার করুন। তবে আমরা নির্বাচন বর্জন করছি না, সার্বিক পরিস্থিতি দেখছি। প্রায় একই কথা বলেছেন নাম প্রকাশে অনিচ্ছুক প্রশাসনবিরোধী ও আওয়ামীপন্থী গ্রুপের একজন শিক্ষক নেতা।

নির্বাচনে জয়ের ব্যাপারে শতভাগ আশা ব্যক্ত করে আওয়ামীপন্থী প্যানেলভুক্ত সভাপতি প্রার্থী অধ্যাপক ড. অজিত কুমার মজুমদার এনটিভি অনলাইনকে বলেন, ‘শিক্ষক সমিতি শুধু প্রশাসনকেই সহায়তা করবে না, তার মূল দায়িত্ব হচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের স্বার্থসংশ্লিষ্ট কাজ করা। আমরা তাই করতে চেষ্টা করব। আমি আগেরবার যখন সভাপতি ছিলাম তখনো বিশ্ববিদ্যালয়ের স্বার্থ রক্ষায় তৎকালীন উপাচার্যের বিরুদ্ধে আন্দোলন করেছি এবং সফল হয়েছি। আশা করি আমরা পূর্ণ প্যানেলেই জয়ী হবো।’

অন্যদিকে বিএনপিপন্থী প্যানেল থেকে সাধারণ সম্পাদক পদপ্রার্থী অধ্যাপক ড. কামরুল আহসান বলেন, ‘আমরা এবার আলাদা প্যানেলে নির্বাচন করছি কারণ প্রশাসনের অংশ হয়ে বড় কাজ করা সম্ভব নয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের স্বার্থে কাজ হচ্ছে না। এ ছাড়া শিক্ষকদের জন্য আলাদা একটি অবস্থান ও শিক্ষকদের তাঁদের দায়িত্ব সম্পর্কে আরো সচেষ্ট করে তুলতে আমাদের এ অবস্থান। পাশাপাশি শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো প্রণয়নে জোরালো অবস্থান তুলে ধরতে চেষ্টা করব। জয়ের ব্যাপারে আমরা আশাবাদী।’

এই সংক্রান্ত আরো সংবাদ

৫৭ বছর বয়সে এসএসসি পাস করলেন পুলিশ সদস্য

বগুড়ায় ৫৭ বছর বয়সে এসএসসি পাস করেছেন বগুড়া ট্রাফিক পুলিশেরবিস্তারিত পড়ুন

জাতির পিতার স্মৃতি বিজড়িত প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুরবিস্তারিত পড়ুন

দিনাজপুর শিক্ষা বোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

দিনাজপুর শিক্ষা বোর্ডে গত বছরের তুলনায় এবার বেড়েছে পাসের হারবিস্তারিত পড়ুন

  • ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৮৫ শতাংশ, এগিয়ে মেয়েরা
  • গফরগাঁওয়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক শামছুন নাহার
  • ইবির শেখ রাসেল হলের নয়া প্রভোস্টের দায়িত্বগ্রহণ
  • কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ থামাতে পুলিশের অভিযান
  • ১১ মের মধ্যে এসএসসির ফলাফল প্রকাশ
  • ২৮ এপ্রিল খুলছে শিক্ষা প্রতিষ্ঠান
  • স্বাধীনতাবিরোধীরা বুয়েটে ছাত্ররাজনীতি বন্ধ চায় : নাছিম
  • ভর্তি পরীক্ষায় জালিয়াতি: জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম
  • রমজানে বিদ্যালয় বন্ধ: হাইকোর্টের আদেশ নিয়ে শিক্ষা মন্ত্রণালয় যা বললো
  • চলছে এইচএসসি-সমমান পরীক্ষা
  • ৭ কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ
  • সাইনবোর্ডেই ঝুলছে ঢাকা-আরিচা মহাসড়কের নিরাপত্তা